ধৈর্য ধরা ছাড়া কোনো উপায় নেই

আগের সংবাদ

আরব আমিরাতকে ৩ উইকেটে হারাল নেদারল্যান্ডস

পরের সংবাদ

ব্রুনাইয়ের সঙ্গে ১ চুক্তি, ৪ সমঝোতা স্মারক সই

প্রকাশিত: অক্টোবর ১৬, ২০২২ , ৫:৩৬ অপরাহ্ণ আপডেট: অক্টোবর ১৬, ২০২২ , ৭:১৯ অপরাহ্ণ

বাংলাদেশ-ব্রুনাইয়ের মধ্যে একটি চুক্তি ও চারটি সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়েছে। বাংলাদেশ সফররত ব্রুনাইয়ের সুলতান হাজি হাসানাল বলকিয়াহর সঙ্গে প্রধানমন্ত্রী শেখ হাসিনার একান্ত বৈঠক শেষে রবিবার বিকেলে এই চুক্তি ও সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়।

সরকারি ও কূটনীতিক সূত্র নিশ্চিত করেছে, জনশক্তি রপ্তানি, বিমান যোগাযোগ, পেট্রোলিয়াম ও তরলীকৃত গ্যাস সরবরাহসহ পারস্পরিক সহযোগিতা বর্ধিত করতে একটি চুক্তি ও তিনটি সমঝোতা স্মারক সই করেছে বাংলাদেশ। এছাড়া, বাংলাদেশে হালাল ফুড ইকোসিস্টেম প্রতিষ্ঠা ও ‘ব্রুনাই হালাল ফুড’ ব্র্যান্ডের পণ্য উৎপাদন ও প্যাকিংয়ে সহযোগিতার বিষয়ে ব্রুনাইয়ের রাষ্ট্রায়ত্ত প্রতিষ্ঠান ঘানিম ইন্টারন্যাশনাল কর্পোরেশন এবং বাংলাদেশের বেসরকারি খাতের জে. ই. এস. ট্রেডিং কোম্পানির মধ্যে সমঝোতা স্মারক সই হয়।

এর আগে বিকেল পৌনে চারটার দিকে ঢাকায় সফররত ব্রুনাইয়ের সুলতান প্রধানমন্ত্রীর কার্যালয়ে পৌঁছালে তাকে ফুলেল শুভেচ্ছা জানান বাংলাদেশের সরকার প্রধান। বিষয়টি নিশ্চিত করে প্রধানমন্ত্রীর সহকারী প্রেস সচিব এমএম ইমরুল কায়েস জানান, ব্রুনাইয়ের সুলতান প্রধানমন্ত্রীর কার্যালয়ে পৌঁছানোর পরপরই দুই নেতার মধ্যে একান্ত বৈঠক শুরু হয়।

তিনদিনের রাষ্ট্রীয় সফরে শনিবার দুপুরে ঢাকায় এসে পৌঁছান ব্রুনাইয়ের সুলতান। রাষ্ট্রপতি আবদুল হামিদ ফুল দিয়ে স্বাগত জানান তাকে। একই সময় রাজধানীর শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে লাল গালিচা সংবর্ধনা দেয়া হয় তাকে।

এরপর বিমানবন্দর থেকে সাভারে জাতীয় স্মৃতিসৌধ গিয়ে বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধের বীর শহিদদের প্রতি শ্রদ্ধা জানান বাংলাদেশ সফররত ব্রুনাইয়ের এই সুলতান। পরে ধানমণ্ডি ৩২ নম্বরে গিয়ে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্মৃতির প্রতি শ্রদ্ধা জানান। রাতে বঙ্গভবনে রাষ্ট্রপতি আবদুল হামিদের আমন্ত্রণে নৈশভোজে অংশ নেন তিনি। সফর শেষে সোমবার ঢাকা ত্যাগের কথা রয়েছে তার।

উল্লেখ্য, ব্রুনাইয়ের সুলতান বলকিয়ার এটাই প্রথম বাংলাদেশ সফর।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়