×

বিনোদন

শিল্পী কবীর সুমন ঢাকা মাতাবেন আজ

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৫ অক্টোবর ২০২২, ০৯:১১ এএম

শিল্পী কবীর সুমন ঢাকা মাতাবেন আজ

কণ্ঠশিল্পী কবীর সুমন। ফাইল ছবি

শিল্পী কবীর সুমন ঢাকা মাতাবেন আজ

দীর্ঘ তের বছর পর ঢাকায় গাইবেন পশ্চিমবঙ্গের প্রখ্যাত কণ্ঠশিল্পী কবীর সুমন। এ নিয়ে শুরু থেকেই গানওয়ালার ভক্তদের মনে ছিল তুমুল উন্মাদনা। ভক্তদের এত সাড়া পেয়ে ভিডিও বার্তায় সুমন নিজেও উচ্ছ্বাস প্রকাশ করেছিলেন। গত বৃহস্পতিবার দুপুরে কবীর সুমন ঢাকায় এসে পৌঁছেন। সবই ঠিক ছিল। কিন্তু শেষ মুহূর্তে তার গানের অনুষ্ঠানের ভেন্যু নিয়ে জটিলতা তৈরি হয়। শুরুতে অনুষ্ঠানের ভেন্যু নির্ধারিত ছিল শাহবাগের জাতীয় যাদুঘর মিলনায়তনে। কিন্তু সেখানে অনুমতি মেলেনি কবীর সুমনের গানের অনুষ্ঠানের। জাদুঘর গুরুত্বপূর্ণ স্থাপনা হওয়ায় ওই এলাকায় অনুষ্ঠান করার অনুমতি দেয়নি ঢাকা মহানগর পুলিশ (ডিএমপি)।

তবে জাদুঘরে নয়, সুমন গান গাইবেন ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশনে। অনুষ্ঠানের আয়োজক প্রতিষ্ঠান পিপহোলের অন্যতম কর্ণধার ফুয়াদ বিন ওমর গতকাল শুক্রবার দুপুরে এ তথ্য নিশ্চিত করেন। অনুষ্ঠানের সময়সূচিতেও আনা হয় পরিবর্তন। অনুষ্ঠান দুপুরে শুরু হওয়ার পরিবর্তে শুরু হবে বিকাল সাড়ে ৪টায়।

এদিকে ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশনে কবীর সুমনের গানের অনুষ্ঠানে সবুজ সংকেত পাওয়ার পর সেই আয়োজনের প্রস্তুতি পুরোদমে নেয়ার কথা জানিয়েছেন আয়োজকরা। নতুন ভেন্যুতে সাউন্ড নিয়ে ভক্তদের উদ্বেগ-উৎকণ্ঠা নিয়ে আয়োজকরা বলেন, এই নিয়ে শঙ্কিত হওয়ার কিছু নেই। অনুষ্ঠানে যেন নির্বিঘ্নে হয়, সাউন্ডে যাতে সমস্যা না হয়, তার জন্য অত্যাধুনিক সাউন্ড সিস্টেমের ব্যবস্থা করা হচ্ছে।

পিপহোলের কর্মকর্তা ফুয়াদ বিন ওমর সংবাদ সম্মেলনে বলেন, ‘অনুষ্ঠানের জন্য আমরা অত্যাধুনিক সাউন্ড সিস্টেম আনব। তাছাড়া দেশসেরা সাউন্ড ইঞ্জিনিয়ার থাকবেন ব্যবস্থাপনায়। ফলে সাউন্ড সিস্টেম নিয়ে শঙ্কিত হওয়ার কোনো কারণ নেই। দর্শকদের একটা ভালো অনুষ্ঠান উপহার দিতে সব রকম চেষ্টা করে যাচ্ছি। সবার সহযোগিতায় সুমনের গান নিয়ে দারুণ অনুষ্ঠান হবে বলে আশা করছি। আমরা সবার সহযোগিতা চাই।’

উল্লেখ্য, এর আগেও বেশ কয়েকবার ঢাকায় গাইতে এসেছেন কবীর সুমন। সর্বশেষ এসেছিলেন ১৩ বছর আগে, ২০০৯ সালে। এবার তার ঢাকা সফরের বিশেষ উপলক্ষ আছে। ১৯৯২ সালে প্রকাশিত হয় কবীর সুমনের প্রথম আধুনিক গানের অ্যালবাম ‘তোমাকে চাই’। বলা হয়, এই অ্যালবামের গানগুলো আধুনিক গানের গতিপথ পাল্টে দিয়েছিল। ‘তোমাকে চাই’ অ্যালবাম প্রকাশের ৩০ বছর পূর্তি হয়েছে এ বছর। ৩০ বছরপূর্তি উদযাপনের অংশ হিসেবে বাংলাদেশে গাইতে এসেছেন তিনি। অনুষ্ঠানের নাম তাই রাখা হয়েছে, ‘তোমাকে চাই-এর ৩০ বছর উদ্?যাপন, সুমনের গান ও বাংলা খেয়াল।’ সুমন গাইবেন আজ ১৫ অক্টোবর, ১৮ অক্টোবর ও ২১ অক্টোবর।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App