×

জাতীয়

ঢাকা বিশ্ববিদ্যালয় শোক দিবস আজ

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৫ অক্টোবর ২০২২, ০৮:২৩ এএম

ঢাকা বিশ্ববিদ্যালয় শোক দিবস আজ

ভবনটি যে স্থানে ধ্বসে পড়ে সেস্থানে নির্মিত শহীদ মিনার। ছবি: ভোরের কাগজ

ঢাকা বিশ্ববিদ্যালয় শোক দিবস আজ

সেদিনের সেই রঙিন টেলিভিশন যাকে ঘিরে ছাত্রদের অনেক আগ্রহ ছিল

ঢাকা বিশ্ববিদ্যালয় শোক দিবস আজ
ঢাকা বিশ্ববিদ্যালয় শোক দিবস আজ

নিহতদের স্মরণে নির্মিত স্মৃতিস্তম্ভ

ঢাকা বিশ্ববিদ্যালয় শোক দিবস আজ। ১৯৮৫ সালের ১৫ অক্টোবর রাতে বিশ্ববিদ্যালয়ের জগন্নাথ হলে সংঘটিত মর্মান্তিক এক দুর্ঘটনার স্মরণে প্রতি বছর এ দিনটি পালন করা হয়।

সেদিন হলটির অনুদ্বৈপায়ন ভবনটির টিভি কক্ষে মুক্তিযুদ্ধ ভিত্তিক ধারাবাহিক নাটক "শুকতারা" দেখতে আসা প্রায় দুই শতাধিক ছাত্র, কর্মচারী ও অতিথির মধ্যে ভবনটির ছাদ ধসে প্রাণ হারান ৪০ জন। পরে নিহতদের সম্মানে জগন্নাথ হলে 'অক্টোবর স্মৃতিভবন' নামে একটি ভবন নির্মিত হয়।

নিহতদের স্মরণে অক্টোবর ভবনের নিচতলায় একটি ছোট জাদুঘর আছে। সেদিনের ব্যবহৃত টিভিটিও রাখা আছে এই জাদুঘরে। মৃত্যুবরণ করা বেশ কয়েকজনের ছবিও আছে সেখানে। এ ছাড়া ভবনটির সামনে নিহতদের স্মরণে তাদের নাম সংবলিত একটি নামফলক স্থাপন করা হয়েছে। নামফলকের নিচে টিভি কক্ষের সিড়িটিকে আজো সংরক্ষণ করে রাখা হয়েছে। এবং টিভি কক্ষের স্থানে একটি সাদা রংয়ের শহীদ মিনার স্থাপন করা হয়েছে।

বিশ্ববিদ্যালয় শোক দিবস উপলক্ষে হলটির বর্তমান প্রাধ্যক্ষ ও তৎকালীন দুর্ঘটনার সময়ে প্রত্যক্ষদর্শী অধ্যাপক ড. মিহির লাল সাহা বলেন, জগন্নাথ হল ট্রাজেডি অন্তত করুণ ইতিহাসের জন্ম দিয়েছে। আমরা সেঘটনায় বিশ্ববিদ্যালয়ের মেধাবী ছাত্রসহ ৪০ জন অতিথি ও কর্মচারীকে হারিয়েছি। যা আমাদের জন্য অপূরণীয় ক্ষতি হিসেবে দাঁড়িয়েছে।

[caption id="attachment_375678" align="alignnone" width="1422"] সেদিনের সেই রঙিন টেলিভিশন যাকে ঘিরে ছাত্রদের অনেক আগ্রহ ছিল[/caption]

এ বিষয়ে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো আখতারুজ্জামান বলেন, জগন্নাথ হল ট্রাজেডি বিশ্ববিদ্যালয়ের এক করুণ অধ্যায়। প্রত্যেক দায়িত্বশীল ব্যক্তি যদি তার নিজ জায়গা থেকে অসাম্প্রদায়িক চেতনা ও নিজ দায়িত্ব পালনে সোচ্চার হতেন তবে এ ধরনের ঘটনা অনেকাংশেই কমে যেত। জগন্নাথ হল ট্রাজেডির মতো আর যাতে কোনো ট্রাজেডি দেখতে না হয় সেজন্য আমরা সর্বোচ্চ কাজ করে যাচ্ছি।

[caption id="attachment_375680" align="alignnone" width="1600"] নিহতদের স্মরণে নির্মিত স্মৃতিস্তম্ভ[/caption]

এ বছর শোক দিবসের বিভিন্ন কর্মসূচির মধ্যে রয়েছে, সকাল ছয়টায় বিশ্ববিদ্যালয়ের প্রধান প্রধান ভবন, সকল হল এবং হোস্টেলে কালো পতাকা উত্তোলন, বিশ্ববিদ্যালয়ের পতাকা অর্ধনমিত রাখা ও কালো ব্যাজ ধারণ, সকাল সাড়ে সাতটায় উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামানের নেতৃত্বে অপরাজেয় বাংলার পাদদেশ থেকে শোক র‍্যালি সহকারে জগন্নাথ হল স্মৃতিসৌধে গমন, পুষ্পস্তবক অর্পণ এবং নীরবতা পালন; সকাল ৮টায় জগন্নাথ হল প্রশাসনের ব্যবস্থাপনায় অক্টোবর স্মৃতি ভবনের টিভি কক্ষে আলোচনা সভা; ৯টা থেকে ১০টা পর্যন্ত জগন্নাথ হল প্রাঙ্গণে হিন্দু, বৌদ্ধ ও খ্রিস্টান ধর্মাবলম্বীদের প্রার্থনা সভা এবং বাদ আছর বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় মসজিদ মসজিদুল জামিআ-সহ সকল হল মসজিদে নিহতদের আত্মার শান্তি কামনা করে মোনাজাত।

এছাড়া, হল প্রশাসনের ব্যবস্থাপনায় সকাল ১০টা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত নিহতদের তৈলচিত্র ও তৎসম্পর্কিত দ্রব্যাদি প্রদর্শন করা হবে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App