×

আন্তর্জাতিক

ইউক্রেনে ফ্রি ইন্টারনেট দেবেন না ইলন মাস্ক

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৫ অক্টোবর ২০২২, ০৫:০২ পিএম

রাশিয়া ও ইউক্রেনের মধ্যে যুদ্ধ শুরু হলে রুশ হামলায় দিগ্বিদিক হয়ে পড়া ইউক্রেনের সেনাবাহিনীকে সহযোগিতায় এগিয়ে আসে টেসলার প্রধান ইলন মাস্ক। ফেব্রুয়ারির শেষ দিকে ইউক্রেনকে বিনা মূল্যে স্যাটেলাইটের মাধ্যমে ইন্টারনেট সেবা দিতে কয়েক হাজার টার্মিনাল পাঠান তিনি। কিন্তু এখন আর বিনামূল্যে এ সেবা দেয়া সম্ভব না বলে জানিয়েছেন তিনি।

প্রতিষ্ঠানটি যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষা বিভাগ এ কারণে পেন্টাগনের কাছে অনুদান চেয়েছে। স্থানীয় সময় শুক্রবার (১৪ অক্টোবর) ইলন মাস্ক বলেন, তার প্রতিষ্ঠান স্পেসএক্স স্টারলিংক স্যাটেলাইটের মাধ্যমে ইউক্রেনে আর ইন্টারনেট সেবা দিতে আগ্রহী নয়। খবর বিবিসির।

কিছুদিন আগে রাশিয়া ও ইউক্রেন সংকট নিরসনে প্রস্তাব দেন ইলন মাস্ক। এবার তিনি জানালেন ইউক্রেনে বিনামূলে ইন্টারনেট সংযোগ না দেয়ার কথা।

ইউক্রেনে ইন্টারনেট সেবার পুরো খরচ ব্যয় করেছে স্পেসএক্স। বর্তমানে স্পেসএক্সকে সেবা দিতে প্রতি মাসে ২০ মিলিয়ন ডলার খরচ হচ্ছে। এখন পর্যন্ত ৮০ মিলিয়ন ডলারের বেশি খরচ করেছেন ইলন।

ইন্টারনেট সেবা চালু রাখতে তিনি মার্কিন সামরিক বাহিনীর কাছে প্রতি মাসে কয়েক মিলিয়ন ডলার সাহায্যের কথা জানিয়েছেন। যদি এ সহযোগিতা না করা হয় তাহলে ইউক্রেনে সেবা দেয়া বন্ধ করতে হতে পারে।

গত সেপ্টেম্বরে পেন্টাগনের কাছে ইলন মাস্ক চিঠিটি পাঠিয়েছেন। সিএনএনের হাতে সেই চিঠি আছে। চিঠিতে বলা হয়েছে, স্টারলিঙ্ক এতো দিন সেবা দেয়ার জন্য কোনো তহবিল চায় না। স্পেসএক্স বলেছে, বছরের বাকি সময়ের জন্য ১২০ মিলিয়ন ডলারের বেশি খরচ হবে। পরবর্তী ১২ মাসের জন্য ৪০০ মিলিয়ন ডলারের কাছাকাছি খরচ হতে পারে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App