×

আন্তর্জাতিক

ইউক্রেনকে ৪০০ মিলিয়ন ডলার সহায়তা দেবে সৌদি

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৫ অক্টোবর ২০২২, ১১:৩৮ এএম

ইউক্রেনকে ৪০০ মিলিয়ন ডলার সহায়তা দেবে সৌদি

ফাইল ছবি

ইউক্রেনকে ৪০০ মিলিয়ন ডলার সহায়তা দেবে সৌদি

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির সঙ্গে টেলিফোনে কথা বলেছেন সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমান। শুক্রবার (১৪ অক্টোবর) সৌদি যুবরাজের সঙ্গে কথা হয় জেলেনস্কির। এই কথোপকথনের পর ইউক্রেনের জন্য ৪০ কোটি মার্কিন ডলার মানবিক ত্রাণ সহায়তার ঘোষণা করে সৌদি কর্তৃপক্ষ।

কথোপকথনে যুবরাজ বলেছেন, রাশিয়া-ইউক্রেনের মধ্য চলমান উত্তেজনা কমাতে মধ্যস্থতা এবং সহায়তার জন্য প্রয়োজনীয় সব কিছু করতে প্রস্তুত সৌদি আরব। খবর আরব নিউজের।

ইউক্রেনের আঞ্চলিক সার্বভৌমত্বের পক্ষে সৌদি আরবের অবস্থানের জন্য ক্রাউন প্রিন্স ও সৌদি প্রধানমন্ত্রীকে ধন্যবাদ জানান জেলেনস্কি।

সম্প্রতি ইউক্রেনের অধিকৃত চারটি অঞ্চলের ওপর রাশিয়ার দাবিকে স্বীকৃতি না দেওয়ার জন্য জাতিসংঘের একটি প্রস্তাবের পক্ষে ভোট দিয়েছে সৌদি আরব।

জেলেনস্কি বলেছেন, তিনি এবং যুবরাজ সালমান আরও যুদ্ধবন্দিদের মুক্তির বিষয়ে আলোচনা চালিয়ে যেতে সম্মত হয়েছেন।

জানা যায়, কথা শেষ হবার কিছু সময় পরই ইউক্রেনকে ৪০ কোটি মার্কিন ডলার মানবিক ত্রাণ সহায়তা দেয়ার ঘোষণা দেয় সৌদি।

গত মাসে রাশিয়া ও ইউক্রেনের মধ্যে বন্দি বিনিময় প্রক্রিয়ার অংশ হিসেবে বিভিন্ন দেশ থেকে ১০ বন্দিকে মুক্তি দেওয়ার ক্ষেত্রে মধ্যস্থতা করেছিলেন সৌদি যুবরাজ সালমান। এ প্রক্রিয়ায় ১০ বিদেশি নাগরিকসহ প্রায় ৩০০ বন্দি বিনিময় করে যুদ্ধরত দুই দেশ।

বিনিময়ের অংশ হিসেবে রাশিয়া ২১৫ ইউক্রেনীয়কে মুক্তি দেয়, যার মধ্যে পাঁচজন কমান্ডারও ছিলেন। তারা চলতি বছরের শুরুর দিকে বন্দর নগরী মারিউপোলে ইউক্রেনীয় প্রতিরক্ষা বাহিনীর নেতৃত্ব দিচ্ছিলেন।

আর রাশিয়া যে ১০ জন বিদেশিকে মুক্তি দেয়, তাদের মধ্যে যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য ও মরক্কোর নাগরিকরা ছিলেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App