×

জাতীয়

হয়রানি বৃদ্ধি পেয়েছে সামাজিক যোগাযোগমাধ্যমে

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৪ অক্টোবর ২০২২, ১২:২২ এএম

হয়রানি বৃদ্ধি পেয়েছে সামাজিক যোগাযোগমাধ্যমে

ফাইল ছবি

সামাজিক যোগাযোগমাধ্যমে সাইবার অপরাধ দিন দিন বেড়েই চলেছে। গত বছরের তুলনায় এবার অনেক বেশি যৌন হয়রানি, আপত্তিকর বার্তা ও বুলিংয়ের শিকার হয়েছেন সামাজিক যোগাযোগমাধ্যম ব্যবহারকারীরা।

সাইবার নিরাপত্তা নিয়ে বৃহস্পতিবার (১৩ অক্টোবর) টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশনের (বিটিআরসি) কার্যালয়ে অনুষ্ঠিত কর্মশালায় এসব তথ্য তুলে ধরা হয়।

বিটিআরসি বলছে, ফিশিং, হ্যাকিং ও সাইবার পর্নোগ্রাফির শিকার বেশি হচ্ছেন কলেজগামী শিক্ষার্থীরা।

এই অনুষ্ঠানে সংস্থাটির সিস্টেমস অ্যান্ড সার্ভিসেস বিভাগের মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল নাসিম পারভেজ বলেন, ২০২১ সালে সামাজিক যোগাযোগমাধ্যমে যৌন হয়রানির হার ছিল ৭ দশমিক ৬৯ শতাংশ, আপত্তিকর বার্তা ৫ দশমিক ৮৫ শতাংশ, সাইবার বুলিং হয় ৫০ দশমিক ১৬ শতাংশ। ২০২২ সালে যৌন হয়রানির হার বেড়ে হয় ৯ দশমিক ৩৪ শতাংশ, আপত্তিকর বার্তা বৃদ্ধি পেয়ে হয় ৬ দশমিক ৯৩ শতাংশ এবং সাইবার বুলিংয়ের হার ৫০ দশমিক ২৭ শতাংশ।

মূল প্রবন্ধে আরও বলা হয়, ২০২১ সালে ওয়েবসাইট-ডোমেইন থেকে ১ হাজার ২৩৫টি লিংক নিয়ে আপত্তি জানানোয় সব অপসারণ করা হয়েছে। ২০২২ সালে অপসারণ করা হয় ৬৪৫টি। ২০২১ সালে ফেসবুক থেকে ৮ হাজার ৯১৬টি এবং ২০২২ সালে ৮ হাজার ২২৮টি লিংক মুছে দেওয়া হয়েছে। ২০২১ সালে ইউটিউব থেকে ১ হাজার ১৩টি এবং ২০২২ সালে ২২২টি লিংক অপসারণ করা হয়েছে। ২০২২ সালে টিকটক থেকে ১ হাজার ১৫৯টি, টুইটার থেকে ২৯টি এবং বিগো, লাইকি ও ইমো থেকে ৬৭টি লিংক সরিয়ে নেওয়া হয়েছে।

ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার বলেন, সাইবার নিরাপত্তার বিষয়টি বাংলাদেশের প্রেক্ষাপটে একেবারেই নতুন এবং জনগণের মধ্যে এ বিষয়ে সচেতনতার ঘাটতি আছে। ব্যক্তি সচেতন না থাকলে সাইবার জগৎ নিরাপদ রাখা খুব কঠিন।

তিনি বলেন, ২৯ গুরুত্বপূর্ণ তথ্য পরিকাঠামোর অন্তর্ভুক্ত প্রতিষ্ঠান থেকে গণমাধ্যমকর্মীদের তথ্য প্রাপ্তিতে কোনো বাধা নেই।

সভাপতির বক্তব্যে বিটিআরসির চেয়ারম্যান শ্যাম সুন্দর সিকদার বলেন, বাংলাদেশের ব্যবহারকারীরা প্রযুক্তি বিষয়ে তেমন দক্ষ না হওয়ায় সাইবার অপরাধের শিকার হচ্ছেন। সাইবার নিরাপত্তার বিষয়টিকে পাঠ্যপুস্তকে অন্তর্ভুক্ত করা উচিত।

আরো বক্তব্য দেন ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির অধ্যাপক ড. তৌহিদ ভূঁইয়া, কমিশনের ভাইস চেয়ারম্যান সুব্রত রায় মৈত্র, ডিজিটাল সিকিউরিটি এজেন্সির পরিচালক (অপারেশন) তারেক এম বরকতউল্লাহ প্রমুখ।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App