×

জাতীয়

মার্চের ভেতর ঋণের অর্থ ফেরত দেবে শ্রীলঙ্কা

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৪ অক্টোবর ২০২২, ১১:৫৩ এএম

মার্চের ভেতর ঋণের অর্থ ফেরত দেবে শ্রীলঙ্কা

গভর্নর আব্দুর রউফ তালুকদার

আগামী মার্চের মধ্যে বাংলাদেশের কাছ থেকে নেয়া ২০ কোটি ডলার ঋণের অর্থ পরিশোধ করবে শ্রীলঙ্কা, এমনটিই জানিয়েছেন দেশটির কেন্দ্রীয় ব্যাংকের গভর্নর নন্দলাল ওয়েরাসিংহে।

ওয়াশিংটনে বাংলাদেশ ব্যাংকের গভর্নর আব্দুর রউফ তালুকদারের সঙ্গে এক বৈঠকে তিনি এ তথ্য জানান।

নন্দলাল ওয়েরাসিংহে জানান, ৩ কিস্তিতে পরিশোধযোগ্য এই ঋণের প্রথম কিস্তি আগামী ফেব্রুয়ারিতে দেয়া হবে।

বিশ্বব্যাংক এবং আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) বার্ষিক সাধারণ সভার সাইড লাইন আলোচনা হিসেবে সম্প্রতি দুই গর্ভনরের মধ্যে এ বৈঠক অনুষ্ঠিত হয়।

বৈঠক শেষে বাংলাদেশের সাংবাদিকদের এসব তথ্য জানিয়েছেন গভর্নর আব্দুর রউফ তালুকদার। সাত দিনের সাধারণ সভা গত মঙ্গলবার (১১ অক্টোবর) বিশ্বব্যাংকের প্রধান কার্যালয়ে শুরু হয়।

গভর্নর আব্দুর রউফ তালুকদার জানান, শ্রীলঙ্কার অর্থনৈতিক সংকট কাটিয়ে উঠতে আইএমএফের সহায়তা নিশ্চিত হয়েছে। চীন, জাপান, ভারতও দেশটিকে সহায়তা দিচ্ছে। ফলে মার্চের মধ্যেই অর্থ পরিশোধ করবে বলে তাকে জানিয়েছেন শ্রীলঙ্কার গভর্নর। আগামী ফেব্রুয়ারিতেই প্রথম কিস্তি এবং মার্চের মধ্যে বাকি দুই কিস্তিতে পুরো অর্থ পরিশোধ করা হবে।

তিনি বলেন, অর্থনৈতিক সংকটের কারণে সময়মতো অর্থ পরিশোধ করতে পারেনি শ্রীলঙ্কা। দুই কিস্তিতে অর্থ পরিশোধ করার কথা ছিল তাদের। তবে সংকট বিবেচনায় অর্থ পরিশোধের সময় বাড়িয়ে দেয় বাংলাদেশ।

বৈদেশিক মুদ্রার রিজার্ভ থেকে গত বছর ২০ কোটি ডলার ঋণ দেয়া হয় শ্রীলঙ্কাকে। তিন কিস্তিতে ওই অর্থ দেয়া হয়। প্রথম কিস্তির অর্থ ছাড় হয় গত বছরের আগস্টে। প্রতিটি কিস্তির অর্থ ছাড়ের পরবর্তী তিন মাসের মধ্যে ফেরত দেয়ার কথা ছিল। সংকট আরও ঘনীভূত হওয়ায় এখনও কোনো অর্থ পরিশোধ শুরু করেনি শ্রীলঙ্কা।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App