×

জাতীয়

৩ মাসে রেকর্ড রাজস্ব আয় বিমানের

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৩ অক্টোবর ২০২২, ১০:০৩ পিএম

৩ মাসে রেকর্ড রাজস্ব আয় বিমানের

ছবি: সংগৃহীত

গত তিন মাসে রেকর্ড পরিমাণ রাজস্ব আদায় হয়েছে বিমান বাংলাদেশ এয়ারলাইনসের। রাজস্ব আদায় হয়েছে ১ হাজার ৫৬৩ কোটি টাকা। যা কখনো অর্জিত হয়নি। এ সময়ে যাত্রীসেবাও বেড়েছে বিমানের বলে দাবি সংস্থাটির।

বৃহস্পতিবার ( ১৩ অক্টোবর ) নিজ কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে এসব তথ্য দেন বিমানের ব্যবস্থাপনা পরিচালক ও সিইও যাহিদ হোসেন।

এ সময়ে বিমান যাত্রী বহন করেছে ৮ লাখ ৮ হাজার ৪০, যা অতীতের সব রেকর্ড ভঙ্গ করেছে। এ অবস্থা চলতে থাকলে আগামী এক বছরে কমপক্ষে ৩২ লাখ যাত্রী বহন করতে পারবে বিমান। এ সময়ে গ্রাউন্ড হ্যান্ডেলিং সেবায়ও আশানুরূপ উন্নতি ঘটেছে। এখন ৪৫ মিনিটেই সব লাগেজ ডেলিভারি দেওয়া সম্ভব হচ্ছে।

যাহিদ হোসেন বলেন, করোনা মহামারী উত্তর সময়ে বিমান একটা নির্দিষ্ট লক্ষ্য নিয়ে অগ্রসর হচ্ছে। বিগত তিন মাসে রাজস্ব আদায়, যাত্রী বহন, ও যাত্রীসেবায় আশানুরূপ অগ্রগতি হয়েছে। যেভাবে যাত্রী বাড়ছে তাতে আগামী এক বছরে কমপক্ষে ৩২ লাখের টার্গেট পূরণ করা যাবে। একইভাবে রাজস্বও বাড়বে।

তিনি বলেন, বিমানের সবচেয়ে বড় চ্যালেঞ্জ যাত্রীসেবা। এ জন্য বিমানের গ্রাউন্ড হ্যান্ডেলিংয়ে সময়সীমা আরও কমানো হয়েছে। এখন একটি ফ্লাইটের প্রথম লাগেজ ১৮ মিনিটে দেওয়া হচ্ছে, শেষ লাগেজ দেওয়া হচ্ছে ৪৫ মিনিটে। এটা সম্ভব হয়েছে ব্যাপক নজরদারি, তদারকি ও ব্যবস্থাপনায় পরিবর্তন আনার জন্য। যেমন আগে ফ্লাইট ল্যান্ড করার পর বিমানকর্মীরা হেঁটে সেখানে যেতেন। তার পরিবর্তে এখন বিশেষ গাড়িতে তাদের নেয়া হয় ফ্লাইটের নিচে। এখানে সময় কম লাগছে ৪/৫ মিনিট। আগে একটা ট্রলি থেকে লাগেজ নামাত ৬ জন। এখন সেখানে কাজ করে ১২ জন। এতে সময় কম লাগছে ৫ মিনিট। একই ভাবে অন্যান্য ইউনিটেও পরিবর্তন আনায় ৪৫ মিনিটে সব লাগেজ দেওয়া সম্ভব।

সপ্তাহে চার দিন নিজে বিমানবন্দরে উপস্থিত থেকে সার্বিক কর্মকাণ্ড তদারকি করার কথা উল্লেখ করে ব্যবস্থাপনা পরিচালক বলেন, বিমান সম্পর্কে নানা রকম আলোচনা সমালোচনা রয়েছে। বাস্তবতা হচ্ছে- বিমান চার বিলিয়ন ডলারের একটি কোম্পানি। বাংলাদেশের বিমান আইএটিএ স্বীকৃত একমাত্র প্রতিষ্ঠান। সম্প্রতি ইএএসএ কর্তৃক পরিচালিত অডিটে বিমানকে কোনো ধরনের পর্যবেক্ষণ দেয়নি। এটা অবশ্যই বড় অর্জন। আন্তর্জাতিকভাবে স্বীকৃত প্রতিষ্ঠান দ্বারা বিমানের সেফটি অডিট করা হয়। সেদিক থেকে দেশে বিমানই একমাত্র প্রতিষ্ঠান। এসব বিবেচনায় অন্য আর দশটা এমডির চেয়ে বিমানের এমডি অবশ্যই সেরা।

এক প্রশ্নের জবাবে তিনি বলেন, আমি সাংবাদিকসহ সবার ফোন ধরার চেষ্টা করি। কিন্তু আমি নিজে দেশের অনেক প্রতিষ্ঠানের এমডিকে পাইনি। আমরা চেষ্টা করছি- বিমানকে একটা নতুন উচ্চতায় নিয়ে যাওয়ার।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App