×

জাতীয়

ঢাবি উপাচার্যের কাছে অভিভাবকদের পক্ষে সাকি-নূরের স্মারকলিপি

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৩ অক্টোবর ২০২২, ০৭:১৩ পিএম

ঢাবি উপাচার্যের কাছে অভিভাবকদের পক্ষে সাকি-নূরের স্মারকলিপি

ছবি: ভোরের কাগজ

ঢাবি উপাচার্যের কাছে অভিভাবকদের পক্ষে সাকি-নূরের স্মারকলিপি

স্মারকলিপি প্রদান শেষে সাংবাদিকদের সঙ্গে কথা বলেন অভিভাবকেরা, সঙ্গে ছিলেন নূরুল হক নুর ও জোনায়েদ সাকি

চার দফা দাবিতে ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের কাছে স্মারকলিপি প্রদান করেছেন গণসংহতি আন্দোলনের প্রধান সমন্বয়কারী জোনায়েদ সাকি, গণঅধিকার পরিষদের সদস্য সচিব ও ডাকসুর সাবেক ভিপি নুরুল হক নুর ও তার দলের নেতাকর্মীসহ গ্রেপ্তারকৃত শিক্ষার্থীদের অভিভাবকরা। ঢাবি শিক্ষার্থীদের স্বাভাবিক শিক্ষাজীবন, বিনা বাধায় মত প্রকাশের পাশাপাশি সাম্প্রতিক সময়ে ক্যাম্পাসে সংঘটিত হামলাগুলোর তদন্ত ও বিচার নিশ্চিতের দাবি জানানো হয়েছে এই স্মারকলিপিতে।

বৃহস্পতিবার (১৩ অক্টোবর) দুপুর একটায় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য কার্যালয়ে উদ্বিগ্ন অভিভাবক ও নাগরিক সমাজের ব্যানারে তারা এই স্মারকলিপি উপাচার্য অধ্যাপক ড. মো আখতারুজ্জামানের হাতে তুলে দেন।

এর আগে দুপুর ১২ টায় শাহবাগে জাতীয় জাদুঘরের সামনে সংক্ষিপ্ত অবস্থান কর্মসূচি পালন করেন গত ৭ই অক্টোবর বিশ্ববিদ্যালয়ের রাজু ভাস্কর্যের পাদদেশে বুয়েট শিক্ষার্থী আবরার ফাহাদের স্মরণসভায় ছাত্রলীগের হামলা ও পরবর্তী সময়ে মামলায় গ্রেফতারকৃত ঢাবি শিক্ষার্থীদের অভিভাবকেরা। এসময় অভিভাবকদের সাথে ডাকসুর সাবেক ভিপি নুরুল হক নুর ও গণসংহতি আন্দোলনের প্রধান সমন্বয়কারী জোনায়েদ সাকি সংহতি জানান।

গ্রেপ্তারকৃত শিক্ষার্থীদের অভিভাবকদের মধ্যে সাদ্দাম হোসেনের বাবা মিজানুর রহমান,সমাজবিজ্ঞান বিভাগের শিক্ষার্থী আকরাম হোসেনের বাবা মো. আলমগীর হোসেন এবং জাহিদ হোসেনের মামা আবুল কালাম। এসময় অভিভাবকেরা গ্রেপ্তারকৃত শিক্ষার্থীদের অবিলম্বে মুক্তি প্রত্যাশা করেন এবং বিশ্ববিদ্যালয় প্রশাসনের ওপর আস্থা প্রকাশ করেন।

[caption id="attachment_375423" align="aligncenter" width="1205"] স্মারকলিপি প্রদান শেষে সাংবাদিকদের সঙ্গে কথা বলেন অভিভাবকেরা, সঙ্গে ছিলেন নূরুল হক নুর ও জোনায়েদ সাকি[/caption]

স্মারকলিপিতে চার দফা দাবি পেশ করা হয়। দাবি চারটি হলো: 

১. দলমত নির্বিশেষে সকল শিক্ষার্থীর হল ও ক্যাম্পাসে নিরাপদ সহাবস্থান নিশ্চিতকরণ। ২. শিক্ষার্থীদের স্বাভাবিক শিক্ষাজীবন ও মতামত প্রকাশে বাধার সৃষ্টিকারীদের বিরুদ্ধে প্রশাসনিক ও আইনগত ব্যবস্থা গ্রহণ। ৩. লাইব্রেরি চত্বরে হামলা, ডাকসু ভবনে হামলা থেকে শুরু করে সাম্প্রতিক সময়ে সংঘটিত হামলাগুলোর যথাযথ তদন্ত ও বিচারে বিশ্ববিদ্যালয় প্রশাসন সর্বোচ্চ উদ্যোগ গ্রহণ এবং ৪. বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের স্বাভাবিক গণতান্ত্রিক চর্চা, সাহিত্য, সাংস্কৃতিক ও ক্রীড়া চর্চার জন্য নিয়মিতভাবে ছাত্র সংসদ নির্বাচনের আয়োজন করা।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App