×

শিক্ষা

ছাত্র অধিকারের গ্রেপ্তারকৃতদের মুক্তির দাবিতে মানববন্ধন

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৩ অক্টোবর ২০২২, ১২:৫৭ পিএম

ছাত্র অধিকারের গ্রেপ্তারকৃতদের মুক্তির দাবিতে মানববন্ধন

বৃহস্পতিবার ঢাকা বিশ্ববিদ্যালয়ে শিক্ষার্থীবৃন্দের ব্যানারে অনুষ্ঠিত মানববন্ধন। ছবি: ভোরের কাগজ

আবরার ফাহাদের স্মরণসভায় ছাত্রলীগের হামলার প্রতিবাদে ও ঢাকা মেডিকেল কলেজ হাসপাতাল থেকে আহত অবস্থায় পুলিশ কর্তৃক গ্রেপ্তারকৃত ছাত্রদের অবিলম্বে নিঃশর্ত মুক্তিসহ দুই দফা দাবিতে মানববন্ধন করেছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) শিক্ষার্থীরা।

বৃহস্পতিবার (১৩ অক্টোবর) বিশ্ববিদ্যালয়ের রাজু ভাস্কর্যের পাদদেশে ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীবৃন্দ ব্যানারে এই মানববন্ধন অনুষ্ঠিত হয়।

মানবন্ধনে বক্তারা গত ৭ অক্টোবর রাজু ভাস্কর্যে আবরার ফাহাদের তৃতীয় মৃত্যুবার্ষিকীতে ছাত্রলীগের নেতাকর্মীদের অতর্কিত হামলা, হাসপাতালে গিয়ে পুনরায় হামলা ও মামলার ঘটনায় নিন্দা জানান। এছাড়াও হামলার ঘটনায় আহত অন্তত ১৫ জনসহ মোট ২৪ জনকে শাহবাগ থানায় সোপর্দের পরে আদালতে দুই দফা আবেদনের পরেও জামিন নামঞ্জুরের বিষয়টিকে বিচার ব্যবস্থার বাজে অবস্থা ও লেজুরবৃত্তি হিসেবে আখ্যায়িত করা হয়। পাশাপাশি গ্রেপ্তারকৃত শিক্ষার্থীদের অসুস্থতা অ্যাকাডেমিক পরীক্ষা বিষয়গুলোকে সামনে এনে হামলা ও মামলার ঘটনায় বিশ্ববিদ্যালয় প্রশাসন থেকে সুষ্ঠু বিচার ও অবিলম্বে গ্রেপ্তারকৃতদের মুক্তি দাবি করেন।

মানবন্ধনে বক্তব্য প্রদানকালে মানবাধিকার বিষয়ক শিক্ষার্থীদের প্ল্যাটফর্ম স্টুডেন্টস অ্যাগেইনস্ট টর্চারের (স্যাট) প্রতিষ্ঠাতা সালেহ উদ্দিন সিফাতের সঞ্চালনায় বিশ্ববিদ্যালয়ের রাষ্ট্রবিজ্ঞান বিভাগের শিক্ষার্থী নুসরাত তাবাসুসুম বলেন, আবরার ফাহাদের তৃতীয় মৃত্যুবার্ষিকীতে ছাত্র অধিকার পরিষদের নেতাকর্মীদের ওপর ছাত্রলীগ পাশবিক হামলা চালায়, পুলিশ আমাদের আহত নির্দোষ সহকর্মীদের গ্রেপ্তার করে। পরীক্ষা থাকা সত্ত্বেও আদালত কেন তাদের জামিন নামঞ্জুর করা হলো সেটা প্রশ্নের দাবি রাখে। আদালত ও বিচার ব্যবস্থার এমন লেজুরবৃত্তির নিন্দা জানাচ্ছি।

তিনি আরো বলেন, বিশ্ববিদ্যালয়ের সুস্থ রাজনীতির ধারা তৈরি করতে হয় তাহলে সেক্ষেত্রে সব দল ও মতের মানুষদের বাকস্বাধীনতা দিতে হবে। অন্য দলের মতবাদ প্রকাশ করতে গেলে ছাত্রলীগের পাণ্ডাদের নিয়মতি হামলার ঘটনাকে আমরা সরকারের বাকস্বাধীনতা জিম্মি করার একটি পদ্ধতি হিসেবে দেখি। ক্যাম্পাসে ছাত্রদল, বাম সংগঠনসহ বিভিন্ন সময়ে ছাত্রলীগের হামলার শিকার সকল ঘটনার বিচার প্রত্যাশা করি।

সমাবেশে সংহতি প্রকাশ করে বিপ্লবী ছাত্র মৈত্রীর সহ সাধারণ সম্পাদক জাবির আহমেদ জুবেল বলেন, ছাত্র অধিকার পরিষদের ওপর ছাত্রলীগের এই হামলা ও মামলার ঘটনাটি সারাদেশের পরিস্থিতিকেই প্রতিফলিত করে। সারাদেশে এখন পুলিশি রাজত্ব কায়েম হচ্ছে। কেউ কথা বলার সাহস পাচ্ছে না। আমরা এই ছাত্রলীগের বীভৎস হামলা ও পুলিশি রাজত্বের বিরুদ্ধে নিন্দা জানাই।

এতে সংহতি প্রকাশ করে আরো বক্তব্য দেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষানবিশ আইনজীবী ও আইন বিভাগের শিক্ষার্থী মোল্লা ফারুকি হাসান। তিনি বলেন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রতিটি শিক্ষার্থীর প্রত্যকের মত প্রকাশের স্বাধীনতার জন্য গ্রেপ্তারকৃত ২৪ জনকে বাঁচাতে হবে। হামলা ও মামলা করে জনমতকে অবদমন করা যাবে না। ২৪ জনের মুক্তির সাথে ঢাবির মুক্তি জড়িত বলেও তিনি উল্লেখ করেন।

এসময় সিফাত বলেন, হামলা করে হাসপাতালে গিয়ে চিকিৎসা সেবা নিতে না দেয়া এবং পুনরায় মামলা দিয়ে মানবাধিকারে লঙ্ঘন করেছে। হামলার কথা বাদও দিলে চিকিৎসা সেবা দিতে না দেয়ার বিষয়টিতে মানবাধিকার সুস্পষ্টভাবে লঙ্ঘিত হয়েছে। অথচ এ বিষয়ে বিশ্ববিদ্যালয় প্রশাসন নীরব ভূমিকা পালন করছে।

এসময় আরো বক্তব্য দেন বিশ্ববিদ্যালয়ের মার্কেটিং বিভাগের শিক্ষার্থী শাকিল মিয়া, উর্দু বিভাগের শিক্ষার্থী আহনাফ সাইদ খান, প্রাণরসায়ন ও অনুপ্রাণ বিজ্ঞান বিভাগের শিক্ষার্থী মোয়াজ্জেম হোসেন। এছাড়াও সমাবেশে আমেরিকায় বিভিন্ন বিশ্ববিদ্যালয় পড়ুয়া ২৬ জন শিক্ষার্থী স্বাক্ষরিত একটি বিবৃতি পাঠ করে শোনানো হয় যেখানে ছাত্র অধিকার পরিষদের নেতাকর্মীদের ওপর হামলা ও মামলার ঘটনায় নিন্দা ও তাদের দ্রুত মুক্তির দাবি জানানো হয়।

মানবন্ধনে দুই দফা দাবি পেশ করা হয়। দাবিগুলো হলো-

  • বিশ্ববিদ্যালয় প্রশাসন থেকে হামলা ও মামলার ঘটনাটির সুস্পষ্ট বিচার করতে হবে ও
  • অবিলম্বে গ্রেফতারকৃতদের মুক্তি দিতে হবে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App