×

সাহিত্য

চত্বারিংশ বার্ষিক অধিবেশন শনিবার

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১২ অক্টোবর ২০২২, ০৯:৩৬ পিএম

চত্বারিংশ বার্ষিক অধিবেশন শনিবার

বুধবার ছায়ানটে সংবাদ সম্মেলনে বক্তব্য রাখেন জাতীয় রবীন্দ্রসঙ্গীত সম্মিলন পরিষদের সাধারণ সম্পাদক বুলবুল ইসলাম। ছবি: ভোরের কাগজ

চত্বারিংশ বার্ষিক অধিবেশন শনিবার

বুধবার ছায়ানটে সংবাদ সম্মেলনে বক্তব্য রাখেন জাতীয় রবীন্দ্রসঙ্গীত সম্মিলন পরিষদের সাধারণ সম্পাদক বুলবুল ইসলাম। ছবি: ভোরের কাগজ

চত্বারিংশ বার্ষিক অধিবেশন শনিবার

তিনদিনের জাতীয় রবীন্দ্রসঙ্গীত সম্মিলন পরিষদের চত্বারিংশ বার্ষিক অধিবেশন বসছে শনিবার। বাংলাদেশ শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালায় সম্মেলনের উদ্বোধন করবেন শিক্ষাবিদ অধ্যাপক সৈয়দ আকরম হোসেন। প্রধান অতিথি থাকবেন শিক্ষাবিদ অধ্যাপক সৈয়দ মনজুরুল ইসলাম।

রবীন্দ্রপদক দিয়ে গুণি-সম্মাননা জানানো হবে দুই জন শিল্পী, শিক্ষক ও সংগঠক সঙ্গীতসাধক নীলোৎপল সাধ্য ও মিতা হককে। বুধবার (১২ অক্টোবর) সকালে ছায়ানট সংস্কৃতি ভবনের রমেশচন্দ্র দত্ত স্মৃতি মিলনায়তনে আয়োজিত সংবাদ সম্মেলনে এসব কথা জানানো হয়েছে।

সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য উপস্থাপন করেন জাতীয় রবীন্দ্রসঙ্গীত সম্মিলন পরিষদের সাধারণ সম্পাদক বুলবুল ইসলাম। এ সময় অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন জাতীয় রবীন্দ্রসঙ্গীত সম্মিলন পরিষদের সহ-সভাপতি সোহরাব উদ্দীন, সম্পাদকমণ্ডলীর সদস্য লিলি ইসলাম, শর্মিলা বন্দ্যোপাধ্যায়, রোকাইয়া হাসিনা নীলি প্রমুখ।

সংবাদ সম্মেলনে জানানো হয়, এবারের আয়োজনে অংশ নেবেন দেশের নানা অঞ্চল থেকে সাত শতাধিক শিল্পী, সংস্কৃতিকর্মী ও সংগঠক। উদ্বোধনী আয়োজনে সকাল সাড়ে নয়টায় শুরু হবে আপনি অবশ হলি, তবে বল দিবি তুই কারে? বোধনসঙ্গীতটির মধ্য দিয়ে। তিন দিনের সান্ধ্য-অধিবেশন সাজানো হয়েছে গুণীজনের সুবচন রবিরশ্মি, গীতি আলেখ্য, আবৃত্তি, পাঠ, নৃত্য ও গান দিয়ে।

চত্বারিংশ অধিবেশনের দ্বিতীয় দিন বিকাল চারটায় ‘সম্প্রীতির সমাজ গঠনে সংস্কৃতির দায়’ শীর্ষক সেমিনারে প্রবন্ধ উপস্থাপন করবেন মফিদুল হক। সভাপতিত্ব করবেন জাতীয় রবীন্দ্রসঙ্গীত সম্মিলন পরিষদের সহ-সভাপতি ডা. সারওয়ার আলী। আলোচনায় অংশ নেবেন নাসিরুদ্দিন ইউসুফ বাচ্চু ও অধ্যাপক সাধন ঘোষ।

এ ছাড়া থাকছে জাতীয় রবীন্দ্রসঙ্গীত সম্মিলন পরিষদের এ যাবৎকাল পরিচালিত কার্যক্রমের উপস্থাপনা। বার্ষিক অধিবেশন উপলক্ষে প্রকাশিত হচ্ছে রবীন্দ্রনাথের সৃষ্টির নানা দিক নিয়ে বিশিষ্টজনদের লেখা প্রবন্ধের সংকলন সঙ্গীত সংস্কৃতি।

উল্লেখ্য ১৯৭৯ সালে শিল্পী জাহিদুর রহিমের প্রয়াণ-দিবসে কাজ শুরু হয়েছিল জাহিদুর রহিম স্মৃতি পরিষদ’র। দেশব্যাপী বৃহত্তর পরিসরে কর্মকাণ্ড পরিচালনা করার লক্ষ্য নিয়ে পরবর্তীকালে বাঙালির চিরকালের সঙ্গী রবীন্দ্রনাথের নাম যুক্ত করে সংগঠনের নাম করা হয় জাতীয় রবীন্দ্রসঙ্গীত সম্মিলন পরিষদ। মূল লক্ষ্য হয়ে উঠেছে সকল প্রকার প্রতিবন্ধকতা দূর করে বাঙালির জাতীয়সংস্কৃতির সুষ্ঠু ও স্বাভাবিক বিকাশের ধারাকে সমৃদ্ধ ও গতিশীল করে তোলার উদ্দেশ্যে সংগঠনের কার্যক্রম পরিচালনা করা। নাম পরিবর্তন হলেও অব্যাহত রয়েছে প্রয়াত স্মরণীয় রবীন্দ্রসঙ্গীত শিল্পী ও সংস্কৃতিকর্মী জাহিদুর রহিমের স্মৃতি ধরে রাখার জন্য জাহিদুর রহিম স্মৃতি পুরস্কার প্রতিযোগিতার আয়োজন।

জাতীয় রবীন্দ্রসঙ্গীত প্রতিযোগিতায় কিশোর বিভাগের চূড়ান্ত পর্ব শুরু হবে শনিবার বেলা আড়াইটায় এবং সাধারণ বিভাগের শুরু হবে রবিবার সকাল সাড়ে নয়টায়। তিন দিনের চত্বারিংশ বার্ষিক অধিবেশনে এবার সহায়তা দিচ্ছে নর্থ-ওয়েস্ট পাওয়ার জেনারেশন কোম্পানি লিমিটেড, বেক্সিমকো পাওয়ার কোম্পানি লিমিটেড, জনতা ব্যাংক লিমিটেড, সোনালী ব্যাংক লিমিটেড এবং অন্য সহযোগী।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App