×

জাতীয়

চট্টগ্রাম থেকে বিএনপির বিভাগীয় গণসমাবেশ শুরু

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১২ অক্টোবর ২০২২, ০৫:৫৯ পিএম

চট্টগ্রাম থেকে বিএনপির বিভাগীয় গণসমাবেশ শুরু

চট্টগ্রামে বিএনপির বিভাগীয় গণসমাবেশ

নিত্যপ্রয়োজনীয় দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতি, পুলিশের গুলিতে পাঁচ নেতাকর্মী নিহত ও খালেদা জিয়ার মুক্তির দাবিতে বিএনপির ডাকা বিভাগীয় মহাসমাবেশ চট্টগ্রাম থেকে শুরু হয়েছে। বিএনপি’র কেন্দ্রঘোষিত বিভাগীয় সমাবেশ কর্মসূচির প্রথম সমাবেশ অনুষ্ঠিত হয় চট্টগ্রামে।

বুধবার (১২ অক্টোবর) দুপুরে নগরীর পলোগ্রাউন্ড ময়দানে চট্টগ্রামের এই বিভাগীয় সমাবেশ শুরু হয়।

এর আগে সকাল থেকেই মিছিল নিয়ে বিভিন্ন জেলা-উপজেলা থেকে নেতাকর্মীরা সমাবেশস্থলে আসতে থাকেন। দুপুরের মধ্যেই লোকে লোকারণ্য হয়ে পড়ে পলোগ্রাউন্ড ময়দান।

সমাবেশে প্রধান অতিথি হিসেবে উপস্থিত আছেন বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। এছাড়া বিএনপির স্থায়ী কমিটির সদস্য, ভাইস চেয়ারম্যানসহ কেন্দ্রীয় নেতারা উপস্থিত আছেন।

সমাবেশে চট্টগ্রাম মহানগর বিএনপির আহ্বায়ক ডা. শাহাদাত হোসেনের সভাপতিত্বে শুরুতে বক্তব্য রাখছেন বিভিন্ন থানা পর্যায়ের নেতারা বক্তব্য রাখেন।

চট্টগ্রাম দক্ষিণ জেলার আহবায়ক আবু সুফিয়ান সমাবেশ পরিচালনা করছেন। সমাবেশে কক্সবাজার, তিন পার্বত্য জেলা, ফেনী, কুমিল্লা, নোয়াখালী, লক্ষ্মীপুরসহ বিভিন্ন জেলা-উপজেলা থেকে আসা নেতাকর্মীরা সমবেত হয়েছেন।

বিএনপির সমাবেশের কারণে পলোগ্রাউন্ড ও আশপাশের এলাকায় বিভিন্ন সড়কে যানচলাচল বিঘ্নিত হচ্ছে। তীব্র যানজটের কারণে জনভোগান্তিও বেড়েছে। সমাবেশকে ঘিরে পলোগ্রাউন্ডসহ আশপাশের এলাকায় বিপুল সংখ্যক পুলিশ মোতায়েন করা হয়েছে।

এদিকে সমাবেশস্থলে আসা বিএনপি ও অঙ্গসংগঠনের নেতাকর্মীরা অভিযোগ করেছেন, আসার পথে বিভিন্নস্থানে সরকার দলীয় নেতাকর্মী ও পুলিশের বাধার শিকার হয়েছেন তারা।

বিএনপির বিভাগীয় গণসমাবেশে অংশগ্রহণকারী নেতাকর্মীরা অভিযোগ করেছেন, সমাবেশে যাওয়ার পথে ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের বিভিন্ন স্থানে হামলায় বিএনপির অন্ততপক্ষে ১০ নেতাকর্মী আহত হয়েছেন।

এছাড়া বুধবার (১২ অক্টোবর) ভোর থেকে ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের বিভিন্ন পয়েন্টে ছাত্রলীগ যুবলীগের নেতা-কর্মীরা অবস্থান নিয়ে চট্টগ্রামমুখী গাড়ি তল্লাশি পাশাপাশি বেশ কয়েকটি গাড়ি ভাঙচুরের ঘটনার খবর পাওয়া গেছে। আহতদের উপজেলার বিভিন্ন হাসপাতালে চিকিৎসা দেওয়া হয়েছে।

বারইয়ারহাটে হামলায় আহতরা হলেন-বারইয়ারহাট পৌরসভার সাবেক প্যানেল মেয়র ও পৌর বিএনপির যুগ্ম আহবায়ক মো. জসীম উদ্দিন (৫০), হিঙ্গুলী ইউনিয়ন বিএনপির আহবায়ক কাজী ছালেহ আহম্মদ (৫২), পৌর বিএনপির যুগ্ম আহবায়ক সেলিম হাজারী (৫০), বিএনপি নেতা জাফর আলম লিটন (৪০) সহ ১০ জন।

উপজেলা বিএনপির আহ্বায়ক শাহীদুল ইসলাম চৌধুরী বলেন, বারইয়ারহাটে আমাদের ৪জন নেতাসহ উপজেলার বিভিন্ন জায়গায় আওয়ামী লীগের নেতাকর্মীদের হামলায় অন্তত ১০জন নেতা-কর্মী আহত হয়েছে। এছাড়া গত মঙ্গলবার থেকে বিভিন্ন জায়গায় সরকারি দলের লোকজন মহড়া দিচ্ছে। উপজেলার সমস্ত বাস, মাইক্রো, হাইচের মালিক ও চালকদের বিএনপির ভাড়া না ধরতে নির্দেশ দেয়া হয়েছে।

তিনি আরও বলেন, বুধবার সকাল থেকে বারইয়ারহাট, জোরারগঞ্জ, ঠাকুরদীঘি, মিরসরাই সদর, বড়তাকিয়া, কমলদহ, ডাকঘর, বড়দারোগাহাটে বিভিন্ন গাড়ি তল্লাশি করে উত্তর দিকে পাঠিয়ে দিচ্ছে সরকারি দলের লোকজন। এসময় কয়েকটি গাড়ি ভাঙচুরের অভিযোগ করেন তিনি।

এদিকে মহাসড়কে গাড়ি চলাচল কম থাকায় বুধবার ভোর থেকে সড়কে ভোগান্তিতে পড়েছে অফিসমুখী মানুষ। মহাসড়কের বিভিন্ন স্ট্যান্ডে যাত্রীদের গাড়ির জন্য অপেক্ষা করতে দেখা গেছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App