×

সাহিত্য

ইনামুল হক স্মরণ

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১২ অক্টোবর ২০২২, ১০:১৭ পিএম

ইনামুল হক স্মরণ

বুধবার শিল্পকলা একাডেমিতে নাট্যজন ড. ইনামুল হক স্মরণে নাচ, গান, নাটকের কোলাজ ও ডকুমেন্টারি প্রদর্শনী করে সুহৃদ এবং শুভাকাঙ্ক্ষীরা। ছবি: ভোরের কাগজ।

ইনামুল হক স্মরণ
ইনামুল হক স্মরণ

শূন্যন রেপার্টরি থিয়েটারের প্রযোজনা লাল জমিন নাটকটি দেশের শিক্ষাপ্রতিষ্ঠানগুলোতে মঞ্চায়ন হবে। ছবি: ভোরের কাগজ

ইনামুল হক স্মরণ
ইনামুল হক স্মরণ

নাচ, গান, নাটকের কোলাজ প্রদর্শনী, ডকুমেন্টারি প্রদর্শনী ও কথামালার মধ্য দিয়ে প্রয়াত নাট্যজন ড. ইনামুল হককে স্মরণ করেছে সুহৃদ ও শুভাকাঙ্ক্ষীরা। গত ১১ অক্টোবর ছিল ইনামুল হকের প্রথম মৃত্যুবার্ষিকী। এ উপলক্ষে মৃত্যুবার্ষিকীর পরের দিন বুধবার (১২ অক্টোবর) এই স্মরণানুষ্ঠানের আয়োজন করে নাগরিক নাট্যাঙ্গন।

সন্ধ্যায় শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালার মূল মিলনায়তনে অনুষ্ঠিত হয় এই আয়োজন। মহাকালের ঘোড়সওয়ার ড. ইনামুল হক শিরোনামের এই আয়োজনের শুরুতেই প্রয়াত এই নাট্যজনের জীবন ও কর্মের উপর নির্মিত একটি প্রামাণ্যচিত্র প্রদর্শিত হয়। এরপর বাঁশি ও ভায়োলিনের সুরে আবৃত্তির দীপ্ত উচ্চারণে অনুষ্ঠানকে প্রাঞ্জল করে তোলে শিল্পীরা।

অনুষ্ঠানে ওয়ার্দা রিহাবের পরিচালনায় দলীয় নৃত্য পরিবেশন করে ধৃতি নর্তনালয়। আজাদ আবুল কালামের সঞ্চালনায় গুনী এই অভিনেতার জীবন ও কর্মের উপর আলোচনা করেন সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদ, নাট্যজন রামেন্দু মজুমদার, মামুনুর রশীদ, সারা যাকের, গোলাম রাব্বানী, ড. রতন সিদ্দিকী, লিয়াকত আলী লাকী, সংস্কৃতিজন গোলাম কুদ্দুছ প্রমুখ।

সবশেষে মঞ্চায়ন হয় তিনটি নাটকের সমন্বয়ে নির্মিত কোলাজ নাটক একাত্তর ও একজন নাট্যকার। হৃদি হকের গ্রন্থনা ও নির্দেশনায় অভিনয় করেছেন নাটকের দল থিয়েটার, আরণ্যক, সুবচন, প্রাচ্যনাট, নাট্যম, প্রাঙ্গণেমোর, বটতলা, থিয়েটার আর্ট ইউনিট, উদীচী শিল্পী গোষ্ঠী ও নাগরিক নাট্যাঙ্গনের শিল্পীরা। এর আগে বিকালে নাট্যশালার লবিতে অনুষ্ঠিত হয় আবৃত্তি ও গানের আসর।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App