×

আন্তর্জাতিক

হারিকেন জুলিয়ার আঘাতে মধ্য আমেরিকায় নিহত ২৮

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১১ অক্টোবর ২০২২, ১০:৩৬ এএম

হারিকেন জুলিয়ার আঘাতে মধ্য আমেরিকায় নিহত ২৮

হারিকেন জুলিয়ার আঘাতে মধ্য আমেরিকায় ২৮ জনের মৃত্যু হয়েছে। ছবি : সংগৃহীত

হারিকেন জুলিয়ার আঘাতে মধ্য আমেরিকায় ২৮ জনের মৃত্যু হয়েছে। বার্তাসংস্থা এপি মঙ্গলবার (১১ অক্টোবর) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে। বার্তাসংস্থা রয়টার্সের প্রতিবেদনে নিহতের সংখ্যা ২৫ বলে জানানো হয়েছে।

সবচেয়ে বেশি প্রাণহানি ও ক্ষয়ক্ষতি হয়েছে এল সালভাদর এবং গুয়াতেমালায়। গত রোববার নিকারাগুয়ায় আঘাত হানার পর হারিকেন জুলিয়া বিলুপ্ত হয়ে গেলেও প্রশান্ত মহাসাগরে ফের সেটি শক্তি সঞ্চয় করে। এরপর থেকেই গুয়াতেমালা এবং এল সালভাদরে ব্যাপক বৃষ্টিপাত হচ্ছে। খবর: এপি, রয়টার্সের।

এপি বলছে, ঝড়ের প্রত্যক্ষ বা পরোক্ষ ফলাফল হিসেবে অন্তত ২৮ জনের মৃত্যুর খবর পাওয়া গেছে। এছাড়া সালভাদোরান কর্তৃপক্ষ পাঁচ সৈন্যসহ ১০ জনের মৃত্যুর খবর জানিয়ে বলেছে, এক হাজারেরও বেশি লোককে সরিয়ে নেয়া হয়েছে।

গুয়াতেমালার দুর্যোগ প্রতিরোধ সংস্থা জানিয়েছে, আলতা ভেরাপাজ প্রদেশে পাহাড় ধসে পাঁচজন মারা গেছে, তাদের কবর দেয়া হয়েছে। এছাড়া মেক্সিকোর নিকটবর্তী হুয়েহেতেনাঙ্গো প্রদেশে উদ্ধার কাজ চালাতে গিয়ে এক সৈন্যসহ নয়জন মারা গেছেন।

এল সালভাদরের কর্তৃপক্ষ জানিয়েছে, কোমাসাগুয়া শহরে আশ্রয় নেয়া একটি বাড়িতে প্রাচীর ধসে পাঁচজন সৈন্য মারা গেছে। ওই এলাকায় শত শত পুলিশ এবং সৈন্য গ্যাং-বিরোধী অভিযান পরিচালনা করছে। ওই ঘটনায় আহত হয়েছেন আরও এক সেনা। ভারী বৃষ্টির কারণে এল সালভাদরের বহু নদী কার্যত উপচে পড়েছে। এতে করে জরুরি অবস্থা ঘোষণার পাশাপাশি ৮০টি আশ্রয়কেন্দ্র খুলেছে দেশটি।

পার্শ্ববর্তী হন্ডুরাসে ২২ বছর বয়সী এক নারী স্রোতের কবলে পড়ে প্রাণ হারান এবং উত্তর হন্ডুরাসে নৌকা ডুবে আরও তিনজন মারা গেছেন। এছাড়া নিকারাগুয়ায় গাছ পড়ে পৃথক এক ব্যক্তি নিহত হয়েছেন।

সোমবার রাতে পানামার জরুরি পরিষেবা সংস্থাগুলো ভারী বৃষ্টিপাতের ফলে দু’জনের মৃত্যুর তথ্য বিষয়টি নিশ্চিত করেছে। এছাড়া কোস্টারিকার সীমান্তবর্তী এলাকা থেকে আরও প্রায় ৩০০ লোককে সরিয়ে নিয়েছে দেশটি।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App