×

জাতীয়

দেশ দেউলিয়াত্বের দিকে যাচ্ছে: জিএম কাদের

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১১ অক্টোবর ২০২২, ০৬:৪২ পিএম

দেশ দেউলিয়াত্বের দিকে যাচ্ছে: জিএম কাদের

ফাইল ছবি

জাতীয় পার্টি চেয়ারম্যান গোলাম মোহাম্মদ (জিএম) কাদের বলেছেন, বর্তমানে সারাদেশে ৪ থেকে ১০ ঘন্টা পর্যন্ত লোডশেডিং হচ্ছে। দেশের মানুষ অসহনীয় কষ্ট ভোগ করছে। ১৪ হাজার মেগাওয়াট বিদ্যুতের স্থলে ২০ হাজার মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদনের প্রস্তুতি আছে। বিশ্ব বাজারে তেল-গ্যাসের দাম কমেছে, কিন্তু টাকার অভাবে কিনতে পারছে না সরকার। শ্রীলংকা দেউলিয়া হওয়ার আগে যে চিত্র ছিল, বর্তমানে বাংলাদেশে একই অবস্থা বিরাজ করছে। শ্রীলংকার পথ ধরে দেশ দেউলীয়ত্বের দিকে এগিয়ে যাচ্ছে।

মঙ্গলবার (১১ অক্টোবর) দুপুরে জাতীয় পার্টি চেয়ারম্যানের বনানী কার্যালয়ে বিশিষ্ট ব্যবসায়ী, এফবিসিসিআইয়ের সদস্য মির্জা শাহাদাৎ হোসেন এবং বাংলাদেশ মানবাধিকার কমিশনের (বিএইচআরসি) সাধারণ সম্পাদক গোলাম কিবরিয়া মোল্লার জাপায় যোগদান উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে এসব কথা বলেন তিনি। এসময় দলের প্রেসিডিয়াম সদস্যসহ বিভিন্ন স্তরের নেতাকর্মীরা উপস্থিত ছিলেন।

জিএম কাদের বলেন, সরকারের পক্ষ থেকে বলা হয়েছিল বিদ্যুৎ ব্যবস্থা সেপ্টেম্বর থেকে স্বাভাবিক হবে, এখন তারা বলছেন শীত আসলে স্বাভাবিক হবে। আসলে কেউ জানে না কখন থেকে বিদ্যুৎ ব্যবস্থা স্বাভাবিক হবে। শ্রীলংকা দেউলিয়া হওয়ার আগে সে দেশে লোডশেডিং ছিলো, ডলারের দাম বেড়েছিলো, জ্বালানি তেল কিনতে পারেনি, আবার নিত্যপণ্যের দাম বেড়েছিলো অস্বাভাবিক হারে। ঠিক একই চিত্র বাংলাদেশে, বিদ্যুতের অভাবে শিল্প কলকারখানা চালু রাখা সম্ভব হচ্ছে না, উৎপাদন কমে যাচ্ছে। কাজ হারিয়ে অনেকেই বেকার হয়ে পড়েছে। টাকার দাম কমে যাওয়ার কারণে নিত্যপণ্যের দাম বেড়ে গেছে কয়েকগুণ। আবার শ্রীলংকার মতই মেগা প্রকল্পে লক্ষ-কোটি টাকা বরাদ্দ হচ্ছে। একই সময়ে হাজার হাজার কোটি টাকা বিদেশে পাচার হচ্ছে। দেশের এমন অর্থনৈতিক বাস্তবতায় মানুষ সিমাহীন কষ্টে আছেন। সরকার ঘরে ঘরে চাকরি দেয়ার কথা বলে, ঘরে ঘরে বেকার সৃষ্টি করেছে। ১০ টাকা দামে চাল খাওয়াবে ঘোষণা দিয়েছিলো, এখন চালের কেজি ৭০ টাকা। এমন দুঃসহ অবস্থা থেকে দেশের মানুষ মুক্তি চায়।

গাইবান্ধা-৫ আসনে উপনির্বাচনে জাতীয় পার্টির নেতা-কর্মীরা হামলা ও মিথ্যা মামলার কারণে ঘরে থাকতে পারছে না উল্লেখ করে তিনি বলেন, সরকার সমর্থকরা আমাদের নেতা-কর্মীদের নামে মিথ্যে মামলা দিচ্ছে। হাজার-হাজার বহিরাগত সন্ত্রাসী ভোটারদের হুমকি দিচ্ছে। আবার প্রিজাইডিং অফিসার, পোলিং অফিসাররা সরকারী দলের আনুকূল্য পেতে ব্যস্ত হয়ে পড়েছেন। আসলে দেশের নির্বাচন ব্যবস্থা ভেঙে পড়েছে। দেশের মানুষ এখন আর নির্বাচনে আগ্রহ দেখাচ্ছে না।

দেশে বিরাজনীতিকরণ চলছে অভিযোগ করে জাপা চেয়ারম্যান বলেন, এভাবে চলতে থাকলে, দেশে আর রাজনীতি, রাজনীতিবিদ ও রাজনৈতিক দল থাকবে না। টবে সাজানো ফুলের বাগানের মত কিছু দল থাকবে। যেমন, টবের ফুলে সৌরভ থাকে কিন্তু মাটির সঙ্গে সম্পর্ক থাকে না। ঠিক তেমনি, মানুষের সঙ্গে সম্পর্ক থাকবে না, এমন দূর্বল কিছু রাজনৈতিক দল থাকবে। জবাবদিহিতাহীন রাষ্ট্র ব্যবস্থা চালু হচ্ছে। এভাবে চলতে দেয়া যায় না।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App