×

খেলা

টাইগ্রেসদের আজ জয়ের বিকল্প নেই

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১১ অক্টোবর ২০২২, ০৯:০২ এএম

টাইগ্রেসদের আজ জয়ের বিকল্প নেই

ফাইল ছবি

সিলেটে নারী এশিয়া কাপের অষ্টম আসরে শুরুতে দাপটে খেললেও মাঝে খেই হারায় টাইগ্রেসরা। এতে শেষ চারে জায়গা পেতে নানা সমীকরনের মুখোমুখি হতে হচ্ছে নিগার সুলতানা জ্যোতিদের। আজ নিজেদের শেষ ম্যাচে আরব আমিরাতের মুখোমুখি হবে স্বাগতিক বাংলাদেশ। এই ম্যাচে জয় তুলে নেট রানরেটে এগিয়ে থাকার কারণে শেষ চারে জায়গা পাবে টাইগ্রেসরা।

এছাড়া গতকাল লঙ্কানদের বিপক্ষে ম্যাচ হেরে বেশ ভাবনায় ডুবে ছিল জাহানারা-রুমানারা। তবে থাইল্যান্ডকে উড়িয়ে টাইগ্রেসদের স্বস্তি দিয়েছে ভারত। শ্রীলঙ্কার বিপক্ষে বিব্রতকর হারের পর বাংলাদেশ তাকিয়ে ছিল ভারত-থাইল্যান্ড ম্যাচের দিকে। সেমিফাইনালের আশা বাঁচিয়ে রাখতে জ্যোতি-সালমারা থাইদের হার চেয়েছে মনেপ্রাণে। তাদের আশাহত করেনি হারমাপ্রীত-স্মৃতিরা।

এছাড়া সিলেটে গতকাল দিনের প্রথম ম্যাচে বাংলাদেশ ডাকওয়ার্থ লুইস পদ্ধতিতে শ্রীলঙ্কার বিপক্ষে ৩ রানে হেরেছে। যাইহোক ৬ পয়েন্ট নিয়ে থাইল্যান্ড আপাতত চতুর্থ স্থানে থাকলেও বাংলাদেশের চেয়ে (+০.৪২৩) নেট রান রেটে (-০.৯৪৯) পিছিয়ে তারা। বাংলাদেশ আজ আরব আমিরাতকে হারাতে পারে তাহলে চতুর্থ দল হিসেবে শেষ চার নিশ্চিত করবে। গতকাল নিজের শততম আন্তর্জাতিক উইকেট পেয়েছেন জাহানারা আলম। কিন্তু তার কাছে ব্যক্তিগত সাফল্যের চেয়ে দলের জয়টাই বড়। সংবাদ সম্মেলনের শেষ পর্যায়ে কিছুটা আবেগী হয়ে পড়েন জাহানারা। তিনি বলেন, প্রথমত আমি আমার পরিসংখ্যান দেখি না। আমি নিজেও জানি না আমার একশ উইকেট হয়েছে।

এদিকে গতকাল আগে ব্যাট করতে নেমে ১৮ ওভার ১ বল খেলে ৫ উইকেট হারিয়ে ৮৩ রানের সংগ্রহ পায় লঙ্কানরা। বৃষ্টি আইনে ৭ ওভারে বাংলাদেশের সামনে লক্ষ্য দাঁড়ায় ৪১। জবাবে ৭ উইকেট খুইয়ে ৩৭ রান তোলে টাইগ্রেসরা। ফলে ৩ রানে হেরেছে বাংলাদেশের মেয়েরা।

টস জিতে ফিল্ডিংয়ে নেমে ইনিংসের শুরুতেই বাংলাদেশ স্পিনার নিয়ে আসে। সালমা খাতুন প্রথম ওভারে দেন ৪ রান। এরপর দ্বিতীয় ওভার করতে আসেন তিন ম্যাচ পর একাদশে ফেরা জাহানারা আলম। এই পেসার প্রথম বল থেকেই করাচ্ছিলেন দারুণ সুইং। সাফল্য পেতে অপেক্ষা করতে হয় শেষ বল অবধি।

অব স্টাম্পের অনেক বাইরে পড়া বল আঘাত করে আতাপাত্তুর স্টাম্পে। ৫ বলে ১ রান করে সাজঘরে ফিরেন লঙ্কান অধিনায়ক। এরপর দলটির আরেক নির্ভরযোগ্য ব্যাটসম্যান হার্শিতা সামারাবিক্রমাও আউট হন। ৩১ বলে ১৮ রান করে তিনি ফিরেন সানজিদা আক্তার মেঘলার বলে। পরে হাসনি পেরোর সঙ্গে ২৯ রানের জুটি গড়েন নীলাক্ষি। কিন্তু ১৭ বলে ১১ রান করা পেরেরাকে ফিরিয়ে এই জুটি ভাঙেন ফাহিমা খাতুন।

৩১ বলে ২৮ রান করে নীলাক্ষি ডি সিলভা অপরাজিত থাকেন। এরপর দেড় ঘণ্টার বেশি সময় বৃষ্টিতে খেলা বন্ধ থাকে। খেলা শুরু হলে ব্যাটিংয়ে নেমে উদ্বোধনী জুটিতে কোনো পরীক্ষা করেনি বাংলাদেশ। কিন্তু ব্যাট হাতে ভালো করতে পারেননি ফারজানা হক ও মুর্শিদা খাতুন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App