×

জাতীয়

জতিসংঘের মানবাধিকার কাউন্সিলের সদস্য হলো বাংলাদেশ

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১১ অক্টোবর ২০২২, ১০:২৩ পিএম

জতিসংঘের মানবাধিকার কাউন্সিলের সদস্য হলো বাংলাদেশ

জাতিসংঘ

জতিসংঘের মানবাধিকার কাউন্সিলের সদস্য হলো বাংলাদেশ

মানবাধিকার কাউন্সিল

সর্বোচ্চ ১৬০ ভোট পেয়ে জতিসংঘের মানবাধিকার কাউন্সিলের নির্বাহী কমিটির সদস্য হলো বাংলাদেশ।

মঙ্গলবার (১১ অক্টোবর) নিউইয়র্কে অনুষ্ঠিত মর্যাদাপূর্ণ ওই পর্ষদের ভোটাভুটিতে ২০২৩-২৫ মেয়াদে নির্বাচিত হয়। এতে এশিয়া ও প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের আরও তিনটি দেশ বিজয়ী হয়েছে।

[caption id="attachment_374994" align="aligncenter" width="800"] মানবাধিকার কাউন্সিল[/caption]

দেশগুলো হলো- দক্ষিণ কোরিয়া, মালদ্বীপ ও ভিয়েতনাম। নির্বাচনে এ অঞ্চলের ৪টি আসনের বিপরীতে এবার ছয়টি দেশ প্রতিদ্বন্দ্বিতা করে।

নিউইয়র্ক সময় সকাল ১০টায় ভোটাভুটির অধিবেশন শুরু হয়। গোপন ব্যালটে এক ঘণ্টার মধ্যে শেষ হয় ভোটগ্রহণ।  গণনায় দুই ঘণ্টা সময় ব্যয় হয়।

এর আগে বাংলাদেশ টানা দুই মেয়াদে ২০১৫ সাল থেকে ২০২১ সাল পর্যন্ত পরিষদের সদস্য ছিল।

জাতিসংঘ মানবাধিকার কাউন্সিলের মোট সদস্য পদ ৪৭টি। বছরের শেষের দিকে সংগঠনের এক-তৃতীয়াংশ আসনে ভোট হয়। সর্বোচ্চ ১৮ আসনে নির্বাচনের মাধ্যমে পাঁচটি আঞ্চলিক গ্রুপ থেকে এ পরিষদে সদস্য নির্বাচিত হয়। নির্বাচনের মাধ্যমে একটি দেশ পরপর দুবার টানা ছয় বছর সদস্য হয়ে কাজ করতে পারে। বাংলাদেশ মানবাধিকার কাউন্সিলে ২০২১ সাল পর্যন্ত টানা ৬ বছর সদস্য হিসেবে কাজ করেছে। নিয়ম অনুযায়ী ২০২২ সাল ছাড় দিয়ে ২০২৩-২৫ এই তিন বছরের মেয়াদে সদস্য পদ পেয়েছে ঢাকা।

পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক কর্মকর্তা বলেন, এটি বাংলাদেশের জন্য একটি বড় বিজয়। মানবাধিকার বিষয়ে বিশ্ব বাংলাদেশের ওপর আস্থা রাখে, এ জয়ের মাধ্যমে এটাই প্রতিফলিত হয়।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App