×

আন্তর্জাতিক

‘গোপনে ভোটাভুটি’ চায় রাশিয়া, প্রত্যাখ্যান জাতিসংঘের

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১১ অক্টোবর ২০২২, ১১:৫৫ এএম

‘গোপনে ভোটাভুটি’ চায় রাশিয়া, প্রত্যাখ্যান জাতিসংঘের

ফাইল ছবি

ইউক্রেনের শহরগুলোতে বোমা হামলা চালিয়ে নিজেদের শক্তির জানান দিয়েছে রাশিয়া। চারটি অঞ্চলকে রাশিয়ার সঙ্গে যুক্ত করে নেয়ার মস্কোর ঘোষণায় বিশ্বব্যাপী সমালোচিত হচ্ছে দেশটি।

এই অঞ্চলগুলোকে অধিগ্রহণের ঘোষণার নিন্দা জানিয়ে একটি খসড়া প্রস্তাব উঠতে যাচ্ছে জাতিসংঘের সাধারণ পরিষদে। মস্কো চাইছে এই প্রস্তাবের ওপর ভোটাভুটি যেন গোপনে করা হয়। জাতিসংঘের প্রতি এই আহ্বান জানিয়েছে তারা। তবে মস্কোর এমন প্রস্তাব প্রত্যাখ্যান করেছে জাতিসংঘ।

মঙ্গলবার (১১ অক্টোবর) এ তথ্য জানা গেছে। খবর রয়টার্সের।

কূটনৈতিক সূত্রের বরাতে জানা যায়, সাধারণ পরিষদের এ সংক্রান্ত খসড়া প্রস্তাবের ওপর ভোটাভুটি হতে পারে বুধবার বা বৃহস্পতিবার। রাশিয়ার প্রস্তাব ছিল, জাতিসংঘের ১৯৩টি সদস্য দেশের প্রতিনিধিরা যেন গোপন ব্যালটের মাধ্যমে তাদের ভোটাধিকার প্রয়োগ করে।

জাতিসংঘ বলছে, সাধারণ পরিষদের ১০৭টি সদস্য রাষ্ট্র গোপন ব্যালটে ভোটাভুটির প্রস্তাব প্রত্যাখ্যান করে প্রকাশ্যে ভোটাভুটির পক্ষে রায় দিয়েছে। মাত্র ১৩টি দেশ প্রকাশ্য ভোটের বিরোধিতা করেছে। অন্য দেশগুলো ভোটদানে বিরত ছিল।

সোমবারের বৈঠকে জাতিসংঘে নিযুক্ত রাশিয়ার রাষ্ট্রদূত ভ্যাসিলি নেবেনজিয়া মস্কোর বিরুদ্ধে প্রস্তাবে ভোট দিতে অন্য দেশগুলোর ওপর পশ্চিমাদের চাপ নিয়ে প্রশ্ন তোলেন।

তিনি বলেন, শান্তি ও নিরাপত্তা বা বিরোধ নিষ্পত্তির প্রচেষ্টার সঙ্গে এর কী সম্পর্ক? এটি এমন কিছু নয় যেখানে সাধারণ পরিষদের সংখ্যাগরিষ্ঠ সমর্থন প্রয়োজন।

মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন বলেছেন, ইউক্রেনের সমর্থনে কথা বলার সময় এসেছে। এটি নিজেদের নিরপেক্ষতার দাবি করার সময় নয়। কেননা, জাতিসংঘ সনদের মূল নীতিগুলো ঝুঁকির মধ্যে রয়েছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App