×

জাতীয়

৩৩১টি অনলাইন জুয়ার সাইট বন্ধ বিটিআরসির

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১০ অক্টোবর ২০২২, ০৫:৩৬ পিএম

৩৩১টি অনলাইন জুয়ার সাইট বন্ধ বিটিআরসির

ফাইল ছবি

৩৩১টি অনলাইন জুয়ার সাইট বন্ধ বিটিআরসির

ফাইল ছবি

বাংলাদেশের অভ্যন্তরে ৩৩১টি জুয়ার সাইট বন্ধ করেছে বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি)। কমিশনের ডিজিটাল নিরাপত্তা সেলের নিয়মিত নজরদারির অংশ হিসেবে এ পদক্ষেপ নেয়া হয়েছে।

সোমবার (১০ অক্টোবর) এক সংবাদ বিজ্ঞপ্তিতে বিটিআরসি এ তথ্য জানায়। তারা বলেছে, জুয়া বা বাজি বন্ধে তাদের এ ধরনের নজরদারি কার্যক্রম চলবে। জুয়া-সম্পর্কিত সাইটের তথ্য বিটিআরসিকে জানাতে নাগরিকদের প্রতি অনুরোধ জানিয়েছে তারা।

বিজ্ঞপ্তিতে বলা হয়, জুয়ার সাইট বন্ধ ছাড়াও জুয়া বা বাজি–সংক্রান্ত ১৫০টি অ্যাপ বন্ধের জন্য রিপোর্ট করা হলে গুগল কর্তৃপক্ষ প্লে স্টোর থেকে ১৪টি অ্যাপ বন্ধ করেছে। বাকিগুলো যাচাই-বাছাই করা হচ্ছে। ফেসবুক ও ইউটিউবের মাধ্যমে জুয়া খেলার ওয়েবসাইট ও গুগল অ্যাপসের প্রচার এবং অনলাইন জুয়া–সংক্রান্ত প্রশিক্ষণ দেয়, এমন ২৭টি ফেসবুক লিংক এবং ৬৯টি ইউটিউব লিংক বন্ধের জন্য রিপোর্ট করেছে বিটিআরসি। এর মধ্যে ১৭টি ফেসবুক লিংক ও ১৭টি ইউটিউব লিংক বন্ধ করা হয়েছে এবং বাকি লিংক বন্ধের কার্যক্রম প্রক্রিয়াধীন।

বিটিআরসি বলেছে, অনলাইন জুয়ার মাধ্যমে অপরাধী চক্র দেশ থেকে কোটি কোটি টাকা পাচার করছে। মোবাইল অ্যাপ ছাড়াও অপরাধীরা বিভিন্ন ওয়েবসাইট বা ডোমেইনের মাধ্যমে সরাসরি অনলাইন গেম বা জুয়ায় অংশগ্রহণ করে। এ জন্য দেশে ও বিদেশে থাকা বিভিন্ন ওয়েবসাইটের মাধ্যমে প্রথমে অ্যাকাউন্ট খুলে নিবন্ধন করা হয়। তারপর নির্দিষ্ট পরিমাণ অর্থ দেশীয় কিংবা আন্তর্জাতিকভাবে গ্রহণযোগ্য কার্ড বা অন্য কোনো মাধ্যমে জমা দিয়ে জুয়ায় অংশ নিতে হয়।

অনলাইন জুয়াড়িরা বিকাশ, রকেট, নগদসহ বিভিন্ন মোবাইল ব্যাংকিংয়ে টাকা আদান-প্রদান করে থাকে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App