×

জাতীয়

নিয়ম মেনেই কিংফিশার বারে অভিযান: ডিবি

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১০ অক্টোবর ২০২২, ০১:৪৮ পিএম

নিয়ম মেনেই কিংফিশার বারে অভিযান: ডিবি

ডিএমপির মিডিয়া সেন্টারে সংবাদ সম্মেলনে বক্তব্য দিচ্ছেন ডিবি প্রধান ও অতিরিক্ত পুলিশ কমিশনার হারুন অর রশিদ

নিয়ম মেনেই রাজধানীর উত্তরার কিংফিশার বারে অভিযান চালানো হয়েছে বলে জানিয়েছেন ডিবির প্রধান ও অতিরিক্ত পুলিশ কমিশনার হারুন অর রশিদ। তিনি বলেন, পুলিশ যে কোন অন্যায় ও অসামাজিক কার্যকলাপের বিরুদ্ধে ঢাকাসহ সারা দেশে যেকোনো সময় অভিযান চালাতে পারে। মাদক নিয়ন্ত্রণ অধিদপ্তর (ডিএনসি) ও পুলিশ আলাদা সংস্থা হলেও একে অপরের সহযোগী।

সোমবার (১০ অক্টোবর) ডিএমপির মিডিয়া সেন্টারে এক সংবাদ সম্মেলনে এসব কথা বলেন তিনি।

এর আগে গত বৃহস্পতিবার (৬ অক্টোবর) রাতে উত্তরার ১৩ নম্বরে সেক্টরের গরীবে নেওয়াজ রোডে একটি ভবনে কিং ফিশার বারে অভিযান চালায় ডিবি। এরপর ডিএনসি দাবি করে, নিয়মনীতির তোয়াক্কা না করে বারটিতে অবৈধভাবে অভিযান পরিচালনা করেছে। অভিযানের সময় ডিএনসির এক কর্মকর্তাকে জিম্মি করে রাখারও অভিযোগ ওঠে।

ডিবি প্রধান বলেন, মাদকের বিরুদ্ধে অভিযান পরিচালনা করা সকলেরই নৈতিক দায়িত্ব। পুলিশ বা অন্যান্য সংস্থা আমরা নিয়মিতই মাদকের বিরুদ্ধে অভিযান পরিচালনা করি। আইনগত প্রক্রিয়া মেনেই আমরা কাজটা করে থাকি।

ঢাকা সহ দেশের যেকোনো জায়গায় মদ বিক্রিসহ অসামাজিক কার্যকলাপ করলে পুলিশ কারণ উল্লেখ করে অভিযান পরিচালনা করতে পারবে। এই কাজটা আমরা সব সময় করে আসছি এবং ভবিষ্যতেও করব। আমাদের দায়িত্ব হচ্ছে প্রজন্মকে রক্ষা করা।

তিনি আরো বলেন, এখন অবৈধ বারের মধ্যে যদি উঠতি বয়সের ছেলেমেয়েরা সারা রাত ডিজে পার্টির নামে মদ্যপান করে পরিবেশ নষ্ট করে তাহলে এটি আমাদের জন্য ও আমাদের আগামী প্রজন্মের জন্য অত্যন্ত দুঃখজনক। তাই গুলশান বনানী ও উত্তরা এলাকার বিভিন্ন শ্রেণী পেশার নাগরিক আমাদের কাছে এই ধরনের নৈরাজ্যকর পরিস্থিতি থেকে পরিত্রাণ পেতে যোগাযোগ করেন।

মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তরের লোকজন তারা তো আমাদেরই সহযোগিতা এবং সহকর্মী। আমাদের উদ্দেশ্য এক মহৎ উদ্দেশ্যে আমরা মাদকের বিরুদ্ধে অভিযান পরিচালনা করি। তারা তাদের কাজটি করবে আমরা আমাদের কাজটি করব। তবে উত্তরের অভিযানে মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তরের কোন কর্মকর্তাকে আটকে রেখে লাঞ্চিত করার কোন অভিযোগ আমরা পাইনি। আমাদের টিম রাত ৯ টা থেকে ২ টা পর্যন্ত অভিযান পরিচালণা করেছে। অভিযোগে যেখানে যেখানে মদ পাওয়া গেছে সেখানে তারা ব্যবস্থা গ্রহণ করেছে। তবে এই অভিযানে ডিএনসির কোন কর্মকর্তাকে লাঞ্চিত করার কোন ঘটনা ঘটেনি।

উত্তরার অভিযানের বিষয়ে ডিবি ডিএনসিকে জানিয়েছে কিনা বা তাদের সহযোগিতা চেয়েছিল কিনা এমন প্রশ্নের জবাবে ডিবি প্রধান বলেন, আমরা সব সময়ই মাদকের বিরুদ্ধে অভিযান পরিচালনা করে থাকি। আমরা যখন প্রয়োজন মনে করি তখন অনেককে বলি অভিযান পরিচালনা করার কথা। মাদকদ্রব্য নিয়ন্ত্রণ আইনের ২৩ ধারা স্পষ্ট বলা আছে কারা অভিযান পরিচালনা করবেন আর কারা করতে পারবে না। আরেকটি কথা যেখানে অসামাজিক কার্যকলাপ ও নৈরাজ্য সৃষ্টি করা হবে সেখানে পুলিশ অভিযান চালাতে পারবে সেটা বাংলাদেশের যেকোনো জায়গায়।

আরেক প্রশ্নের জবাবে তিনি বলেন, আমাদের কাছে গুলশান সোসাইটি অভিযোগ করেছে ইউনাইটেড হাসপালের সামনে সারা রাত মদ বিক্রি হয়। উত্তরার এমপি আমাদের কাছে অভিযোগ করেছেন ডিজে পার্টির নামে সেখানে সারা রাত নাচানাচি হয়। আমাদের কাছে অভিযোগ এসেছে আমরা অভিযান পরিচালনা করেছি। এক ব্যক্তি ৫ টি লাইসেন্স নিয়ে অবৈধভাবে মদ বিক্রি করে নৈরাজ্যে সৃষ্টি করছিল বলে আমরা অভিযান পরিচালনা করেছি, তেমনি প্রধানমন্ত্রীও বলেছেন মাদকের বিরুদ্ধে কোনো ছাড় দেওয়া হবে না। আমরা তথ্য পেলে মাদকের বিরুদ্ধে অভিযান পরিচালনা করব। অন্য কোনো সংস্থা যদি কাজটি নাও করে আমরা কিন্তু কাজটি করব।

অতিরিক্ত কমিশনার আরো বলেন, রাজধানীতে অনেক বারে ডিজে পার্টি হয়। কিন্তু ডিজে পার্টির কোনো বৈধতা নেই। কোন কোন বারে ডিজে পার্টি হয় এমন তালিকা ডিবির কাছে আছে কিনা জানতে চাইলে তিনি বলেন, কোথায় কোথায় অবৈধ ডিজে পার্টি ও মদ বিক্রি হয় তথ্য পেলে আমরা অবশ্যই সেখানে অভিযান পরিচালনা করব।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App