×

সাহিত্য

চিত্রশিল্পী এস এম সুলতানের ২৮তম মৃত্যুবার্ষিকী পালিত

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১০ অক্টোবর ২০২২, ০৭:৪৩ পিএম

চিত্রশিল্পী এস এম সুলতানের ২৮তম মৃত্যুবার্ষিকী পালিত

ছবি: ভোরের কাগজ

বিশ্ববরেণ্য চিত্রশিল্পী এস এম সুলতানের ২৮তম মৃত্যুবার্ষিকী আজ (সোমবার)। ১৯৯৪ সালের ১০ অক্টোবর যশোর সম্মিলিত সামরিক হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি।

নড়াইলে বাংলাদেশ শিল্পকলা একাডেমী একং নড়াইল জেলা প্রশাসন ও শিল্পী এস এম সুলতান ফাউন্ডেশনের আয়োজনে দিবসটি পালিন করা হচ্ছে। এ উপলক্ষে আজ সকালে শিল্পীর বাসভবনে কোরআনখানি ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়।

পরে শিল্পীর মাজারে শ্রদ্ধাঞ্জলি অর্পণ করেন বাংলাদেশ শিল্পকলা একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকী, জেলা প্রশাসনের পক্ষে অতিরিক্ত জেলা প্রশাসক শাশ্বতী শীল, পুলিশ প্রশাসনের পক্ষে অতিরিক্ত পুলিশ সুপার মোঃ রিয়াজুল ইসলাম এবং প্রেস ক্লাবের পক্ষে প্রেস ক্লাবের সভাপতি ও সাধারণ সম্পাদকসহ সদস্যবৃন্দ।

এছাড়া বিভিন্ন সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনের পক্ষ থেকে শিল্পীর মাজারে শ্রদ্ধাঞ্জলি অর্পণ করা হয়। পরে বিশেষ মোজানাত করা হয়। দিনের অন্যান্য কর্মসূচির মধ্যে রয়েছে, চিত্রা নদীতে শিশুদের ভ্রাম্যমান আর্টক্যাম্প, শিশু শিল্পীদের আঁকা চিত্রকর্ম প্রদর্শন, আলোচনা সভা ও বাউল গানের আসর।

উল্লেখ্য, ১৯২৪ সালের ১০ আগস্ট নড়াইলের মাছিমদিয়া গ্রামে বাবা মেছের আলী ও মা মাজু বিবির ঘরে জন্মগ্রহণ করেন এস এম সুলতান। চিত্রশিল্পের মূল্যায়ন হিসেবে এস এম সুলতান পেয়েছেন স্বাধীনতা ও একুশে পদকসহ অনেক খ্যাতি। বরেণ্য এই চিত্রশিল্পী প্রিয় জন্মভূমি নড়াইলের কুড়িগ্রাম এলাকায় সুলতান স্মৃতি সংগ্রহশালা চত্বরে চিরনিদ্রায় শায়িত আছেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App