×

সারাদেশ

ঘোড়াশালে ৫ নাম্বার ইউনিটে বিদ্যুৎ উৎপাদন শুরু

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১০ অক্টোবর ২০২২, ০৯:৫৩ পিএম

ঘোড়াশালে ৫ নাম্বার ইউনিটে বিদ্যুৎ উৎপাদন শুরু

ছবি: সংগৃহীত

নরসিংদীর পলাশের ঘোড়াশাল তাপবিদ্যুৎ কেন্দ্রের ৫ নাম্বার ইউনিটে বিদ্যুৎ উৎপাদন শুরু হয়েছে বলে জানায় বিদ্যুৎ কেন্দ্র কর্তৃপক্ষ। জাতীয় গ্রিডে বিদ্যুৎ বিপর্যয়ে বন্ধ হয়ে যাওয়ার পর ৭ দিন পর উৎপাদন শুরু করা হলো।

সোমবার (১০ অক্টোবর) রাতে ঘোড়াশাল তাপবিদ্যুৎ কেন্দ্রের প্রধান প্রকৌশলী জহিরুল ইসলাম জানান, সোমবার সন্ধ্যা ৭টা থেকে ইউনিটটির যান্ত্রিক সমস্যা সমাধান করে বিদ্যুৎ উৎপাদন চালু করা হয়েছে।

বিদ্যুৎ কেন্দ্রের প্রধান প্রকৌশলী আরও জানান, ৫ নাম্বার ইউনিটটির সেফটি ভাল্ব ফেটে যাওয়ায় ইউনিটটি চালু করা সম্ভব হয়নি। যান্ত্রিক সমস্যা নিরসন করে সোমবার সন্ধ্যার পর থেকে এর বিদ্যুৎ উৎপাদন শুরু হয়েছে।

এর আগে গত ৪ অক্টোবর দুপুর ২টা ৫ মিনিটে জাতীয় গ্রিডে বিদ্যুৎ বিপর্যয় দেখা দিলে হঠাৎ করে ঘোড়াশাল তাপবিদ্যুৎ কেন্দ্রের ৪ ও ৫ নাম্বার ইউনিট দুটি বন্ধ হয়ে যায়। পরে এক ঘণ্টার মধ্যে ৩৫০ মেগাওয়াট ক্ষমতাসম্পন্ন ৪ নাম্বার ইউনিটটি চালু করা গেলেও ২১০ মেগাওয়াট ক্ষমতাসম্পন্ন ৫ নাম্বার ইউনিটটি চালু করা যায়নি।

এদিকে, জাতীয় গ্রিডে বিদ্যুৎ বিপর্যয়ের কারণ খুঁজতে ৫ অক্টোবর ঘোড়াশাল তাপবিদ্যুৎ কেন্দ্র পরিদর্শনে যান পাওয়ার গ্রিড কোম্পানি অব বাংলাদেশের (পিজিসিবি) ৬ সদস্যবিশিষ্ট তদন্ত কমিটি। পিজিসিবির নির্বাহী পরিচালক ইয়াকুব এলাহী চৌধুরীর নেতৃত্বে ৬ সদস্যবিশিষ্ট তদন্ত কমিটি ঘোড়াশাল বিদ্যুৎ কেন্দ্রের কন্ট্রোল রুম প্রায় ৩ ঘণ্টা পরিদর্শন করে বিদ্যুৎ কেন্দ্রের বিভিন্ন মেশিনারি পরীক্ষা-নিরীক্ষা করেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App