×

জাতীয়

এক চক্রেই ১০ কোটি টাকা রাজস্বহানি!

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১০ অক্টোবর ২০২২, ০১:৪৯ পিএম

এক চক্রেই ১০ কোটি টাকা রাজস্বহানি!

ডিবির হাতে গ্রেপ্তার নকল ফোন উৎপাদনকারী চক্রের ছয় সদস্য। ছবি: ভোরের কাগজ

এক চক্রেই ১০ কোটি টাকা রাজস্বহানি!

রাজধানীর বিভিন্ন এলাকা থেকে নকল ফোন উৎপাদনকারী চক্রের ছয় সদস্যকে গ্রেপ্তার করেছে ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশ (ডিবি)। তারা হলো মশিউর রহমান, সাগর হোসেন, রহমত আলী, সুজন আলী, তরিকুল ইসলাম বাবু ও মনির হোসেন।

এ সময় তাদের কাছ থেকে নোকিয়া ব্রান্ডের ৩১৩টি ফোন স্যামসাংয়ের ২০৬টি ফোন একটি মেশিনসহ ফোন তৈরির বিপুল পরিমাণ যন্ত্রাংশ উদ্ধার করা হয়। চক্রটি অবৈধভাবে ফোন এসেম্বলি করার কারণে সরকারের আট থেকে ১০ কোটি টাকা রাজস্ব ক্ষতিগ্রস্ত হয়েছে। সোমবার (১০ অক্টোবর) বেলা বারোটার দিকে মিন্টু রোডে ডিএমপির মিডিয়া সেন্টারে এক সংবাদ সম্মেলনে ডিবির প্রধান অতিরিক্ত কমিশনার হারুন উর রশিদ এসব কথা বলেন।

তিনি বলেন, চায়না থেকে ফুল যন্ত্রপাতি কিনে অবৈধভাবে সেগুলোকে একত্রিত করে ফোন তৈরি করে বাজারে বিক্রি করতো চক্রটি। তাদের ফোনগুলো টেকসই হতো না। এর ফলে সরকার আট থেকে ১০ কোটি টাকা রাজস্ব হারিয়েছে। এক থেকে দুই মাসে নষ্ট হয়ে যেত। মূল কোম্পানি যেমন ক্ষতিগ্রস্ত হতো তেমনি স্বাস্থ্যঝুকি ভয়াবহ। এছাড়া এ নকল ফোন ব্যবহার করে কোন অপরাধ করলে অপরাধীদের চিহ্নিত করা কঠিন হয়ে পড়তো। চক্রটি পাঁচ ছয় বছর ধরে এই কাজ করে আসছি তারা ঢাকা ও ঢাকার আশপাশে এই ফোন ছড়িয়ে দেয়ার বড় ধরনের পরিকল্পনা করেছিল। এসব চক্রে কিছু লোক আছে যারা বিভিন্ন দোকানে গিয়ে কম টাকায় ফোনগুলো সাপ্লাই দিত। যে সকল ক্রেতা সস্তায় ফোন কিনতে চাইত তাদের টার্গেট করতো। তাদের সঙ্গে কোনো ব্যবসায়ী জড়িত আছে কিনা সেগুলো খতিয়ে দেখা হচ্ছে।

তিনি আরও বলেন, চক্রটি সরকারের রাজস্ব ফাঁকি দিয়ে লাইসেন্স ছাড়া যন্ত্রপাতি কিনে এনে অ্যাসেম্বেল করত। তাদের বিরুদ্ধে শাহবাগ থানায় মামলা করা হয়েছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App