×

সাহিত্য

শহীদ মিনারে পথনাটক উৎসব শুরু

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৯ অক্টোবর ২০২২, ০১:২৮ এএম

শহীদ মিনারে পথনাটক উৎসব শুরু

ফাইল ছবি

বাংলাদেশ পথনাটক পরিষদের আয়োজনে কেন্দ্রীয় শহিদ মিনারে শুরু হলো ‘শীতকালীন মৌসুমী পথনাটক কর্মসূচি-২০২২’।

শনিবার (৮ অক্টোবর) বিকেলে এ উৎসবের উদ্বোধন করেন সংস্কৃতি প্রতিমন্ত্রী কেএম খালিদ।

পরিষদের সভাপতি মিজানুর রহমানের সভাপতিত্বে এতে বিশেষ অতিথি ছিলেন বাংলাদেশ শিশু একাডেমির একাডেমির চেয়ারম্যান লাকী ইনাম। আলোচনা করেন পরিষদের সহসভাপতি ড. রতন সিদ্দিকী, জাহাঙ্গীর হোসেন ও নাট্যব্যক্তিত্ব মীর জাহিদ হাসান।স্বাগত বক্তৃতা করেন পরিষদের সাধারণ সম্পাদক আহাম্মেদ গিয়াস। শুভেচ্ছা বক্তৃতা করেন ‘শীতকালীন নিয়মিত মৌসুমী পথনাটক কর্মসূচির’ আহবায়ক মো. শাহনেওয়াজ।

কেএম খালিদ বলেন, পথনাটকের সুবিধা হলো কোনো প্রকার পূর্ব প্রস্তুতি ছাড়াই যেকোনো ইস্যুকে কেন্দ্র করে যেকোনো স্থানে মঞ্চায়ন করা যায়। বিগত ২৮ বছর ধরে বাংলাদেশ পথনাটক পরিষদ নিয়মিতভাবে 'শীতকালীন মৌসুমী পথনাটক কর্মসূচি' বাস্তবায়ন করে আসছে উল্লেখ করে সংস্কৃতি প্রতিমন্ত্রী বলেন, সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের পক্ষ থেকে পথনাটক পরিষদের সকল কার্যক্রমে সহযোগিতার হাত প্রসারিত থাকবে।

তিনি আরো বলেন, ‘৭৫ পরবর্তী সময়ে জাতির পিতা বঙ্গবন্ধু হত্যার প্রতিবাদসহ বিভিন্ন গণতান্ত্রিক আন্দোলনে পথনাটক সম্মুখে থেকে লড়াই করেছে। তারা বরাবরই স্বাধীনতার সপক্ষের শক্তি হিসাবে মুক্তিযুদ্ধের চেতনার বাংলাদেশ প্রতিষ্ঠায় কাজ করে যাচ্ছে। পথনাটক সামাজিক অসঙ্গতি, অন্যায়, অবিচার, শোষণ, নিপীড়নের বিরুদ্ধে অগ্রণী ভূমিকা পালনের মাধ্যমে গণমানুষের মুক্তির লক্ষ্যে কাজ করে যাচ্ছে।

উদ্বোধনী আলোচনা শেষে বিভিন্ন নাট্যদল বেশ কয়েকটি পথনাটক পরিবেশন করে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App