×

খেলা

ভারতের বিপক্ষে হেরে কঠিন সমীকরণে টাইগ্রেসরা

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৯ অক্টোবর ২০২২, ০৩:০৬ এএম

ভারতের বিপক্ষে হেরে কঠিন সমীকরণে টাইগ্রেসরা

ছবি: সংগৃহীত

নারী এশিয়া কাপে গতকাল ভারতের বিপক্ষে ৫৯ রানের হেরে সেমিফাইনালে ওঠার সমীকরণ কঠিন করেছে টাইগ্রেসরা। এবার রাউন্ড রবিন লিগে সাত দলের মধ্যে পয়েন্ট টেবিলের শীর্ষে থাকা চার দল সেমিফাইনালে খেলার সুযোগ পাবে।

ইতোমধ্যে ভারত, পাকিস্তান ও শ্রীলঙ্কা সেমিফাইনালের পথ মসৃন করেছে। থাইল্যান্ড ও বাংলাদেশ দুই ম্যাচ জিতে চার পয়েন্ট নিয়ে সেমিফাইনালের সম্ভাবনা জাগিয়ে রেখেছে।

এ দুই দলের মধ্য থেকে এক দল যাওয়ার সম্ভাবনা বেশি। টাইগ্রেসদের সেমিতে খেলতে হলে পরের ম্যাচে সংযুক্ত আরব আমিরাত ও শ্রীলঙ্কাকে হারাতে হবে।

সিলেটের আউটার স্টেডিয়ামে টস জিতে শুরুতে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নেন ভারতের অধিনায়ক হারমানপ্রীত কর। দুই ওপেনারের বিধ্বংসী ব্যাটিংয়ে প্রথম ১০ ওভারে কোনো উইকেট না হারিয়ে ৯১ রান করে প্রতিবেশী দেশের নারীরা। ৪৭ রান করে রান আউট হয়ে ফেরেন স্মৃতি। এরপর রানের গতি কিছুটা কমলেও ফিফটি তুলে নেন শেফালি ভার্মা।

৫৫ রান করা শেফালিকে বোল্ড করেন রুমানা আহমেদ। রিচা ঘোষকেও আউট করেন এই লেগস্পিনার। তবে রানের চাকা সচল রাখেন জেমিনা রদ্রিগেজ। ২৪ বলে ৩৫ রান করে প্রথম ইনিংসে ভারতকে এনে দেন ১৫৯ রানের সংগ্রহ।

১৬০ রানের বড় লক্ষ্য তাড়া করতে নেমে উদ্বোধনী জুটিতে ৪৫ রান যোগ করেন মুর্শিদা খাতুন ও ফারজানা হক পিংকি। কিন্তু দুজন মিলে খেলে ফেলেন ৯.১ ওভার। সাজঘরে ফেরার আগে মুর্শিদা ২৫ বলে ২১ ও ফারজানা পিংকি করেন ৪০ বলে ৩০ রান।

তিন নম্বরে নেমে অধিনায়ক নিগার সুলতানা রানের গতি বাড়ানোর প্রয়াস চালান। কিন্তু তার ২৯ বলে ৩৬ রানের ইনিংসে পরাজয়ের ব্যবধান কমা ছাড়া আর কোনো ফায়দা হয়নি। এরপর আর কেউই তেমন কিছু করতে না পারায় ১০০ রানের বেশি যায়নি বাংলাদেশের ইনিংস।

ভারতের পক্ষে বল হাতে ৪ ওভারে মাত্র ১০ রান খরচায় ২ উইকেট নিয়েছেন খণ্ডকালীন অফস্পিনার শেফালি। দিপ্তী শর্মা ৪ ওভারে ১৩ রান দিয়ে দিয়েছেন দুটি উইকেট। এছাড়া স্নেহ রানা ও রেনুকা সিংয়ের শিকার একটি করে উইকেট।

২০১৮ সালের এশিয়া কাপে ভারতের বিপক্ষে ১৪২ রানের লক্ষ্য তাড়া করে জিতেছিল বাংলাদেশ। সেটি টাইগ্রেসদের সর্বোচ্চ রান তাড়ার রেকর্ড।

তাই গতকাল ১৬০ রান টপকে জিততে হলে গড়তে হতো নতুন রেকর্ড। যা করা সম্ভব হয়নি বাংলাদেশের মেয়েদের।

এ জয়ে পাঁচ ম্যাচে ৮ পয়েন্ট নিয়ে সেমিফাইনালে এক পা দিয়ে রাখলো ভারতের মেয়েরা। বাংলাদেশ ম্যাচ খেলেছে চারটি। সমান দুটি করে জয়-পরাজয়ে ৪ পয়েন্ট নিয়ে এখনো সেমিফাইনালে খেলার আশা টিকেয়ে রেখেছে নিগার সুলতানা জ্যোতির দল।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App