×

আন্তর্জাতিক

ইউক্রেন যুদ্ধে নতুন রুশ সেনাপতি সের্গেই সুরোভিকিন

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৯ অক্টোবর ২০২২, ০১:২১ এএম

ইউক্রেন যুদ্ধে নতুন রুশ সেনাপতি সের্গেই সুরোভিকিন

জেনারেল সের্গেই সুরোভিকিন

বোমারু বিমান ও ক্ষেপণাস্ত্র ব্যবহারে সিদ্ধহস্ত জেনারেল সের্গেই সুরোভিকিনকে ইউক্রেন যুদ্ধের সেনাপতি করেছেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।

স্থানীয় সময় শনিবার (৮ অক্টোবর) ইউক্রেন যুদ্ধে দেশটির সামরিক বাহিনীর নতুন কমান্ডার হিসেবে নিয়োগ পান তিণি। তার নিয়োগের বিষয়টি নিশ্চিত করেছে রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয়। ৫৫ বছর বয়সী এই জেনারেল এত দিন ইউক্রেনের দক্ষিণাঞ্চলে রুশ বাহিনীর নেতৃত্ব দিয়ে আসছিলেন। খবর দ্য গার্ডিয়ান, হিন্দুস্তান টাইমস, নিউইয়র্ক টাইমস ও জেরুজালেম পোস্টের।

ইউক্রেন যুদ্ধের আগেও রুশ বাহিনীতে বিভিন্ন গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছেন সের্গেই সুরোভিকিন। রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয়ের ওয়েবসাইটে বলা হয়েছে, চলতি শতকের শুরুর দিকে চেচনিয়ায় দায়িত্ব পালন করেন তিনি। পাশাপাশি, ২০১১ সাল থেকে শুরু হওয়া সিরিয়া যুদ্ধে রুশ বাহিনীরও নেতৃত্ব দিয়েছেন।

বিশেষজ্ঞদের মতে, ইউক্রেন ছাড়াও অন্যান্য যুদ্ধক্ষেত্রে সুরোভিকিনের ব্যাপক অভিজ্ঞতা রয়েছে। যুদ্ধে নিষ্ঠুরতার জন্য কুখ্যাতিও রয়েছে তার বিরুদ্ধে। তাকে নিয়ে চলতি বছরের জুনে ইউক্রেনের সামরিক গোয়েন্দা প্রধান জেনারেল কিরিলো ও. বুদানভ মন্তব্য করেছিলেন, ‘সুরোভিকিন জানেন কীভাবে বোমারু বিমান ও ক্ষেপণাস্ত্র ব্যবহার করে যুদ্ধ করতে হয়। আর এটাই সবসময় করেন তিনি।’

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App