×

জাতীয়

র‌্যাবের নিষেধাজ্ঞা প্রত্যাহারের আহ্বান

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৮ অক্টোবর ২০২২, ১২:৫১ পিএম

র‌্যাবের নিষেধাজ্ঞা প্রত্যাহারের আহ্বান

যুক্তরাষ্ট্রের ডেপুটি সেক্রেটারি অব স্টেটের সঙ্গে পররাষ্ট্র প্রতিমন্ত্রী

পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম ওয়াশিংটন ডিসিতে স্টেট ডিপার্টমেন্টে যুক্তরাষ্ট্রের ডেপুটি সেক্রেটারি অব স্টেট ওয়েন্ডি আর শেরম্যানের সঙ্গে বৈঠক করেছেন। বৈঠকে র‌্যাব ও এর ঊর্ধ্বতন কর্মকর্তাদের ওপর মার্কিন নিষেধাজ্ঞা যত দ্রুত সম্ভব তুলে নেওয়ার আহ্বান জানান প্রতিমন্ত্রী। এ ছাড়া বিভিন্ন দ্বিপাক্ষিক বিষয় এবং অভিন্ন বৈশ্বিক স্বার্থ সংশ্লিষ্ট বিষয় নিয়ে বৈঠকে তারা আলোচনা করেন।

স্থানীয় সময় শুক্রবার (৭ অক্টোবর) তাদের মধ্যে এই বৈঠক অনুষ্ঠিত হয়। শনিবার (৮ অক্টোবর) ওয়াশিংটনের বাংলাদেশ দূতাবাস এ তথ্য জানায়।

প্রতিমন্ত্রী মহামারি মোকাবিলায় প্রায় ৮৮ মিলিয়ন কোভিড-১৯ ভ্যাকসিন ডোজ সরবরাহ করে বাংলাদেশে অভূতপূর্ব সহায়তা দেওয়ার জন্য মার্কিন সরকারকে আন্তরিক ধন্যবাদ জানান। তিনি বাংলাদেশে রোহিঙ্গাদের প্রতি মার্কিন যুক্তরাষ্ট্রের মানবিক সহায়তা এবং মিয়ানমারে রোহিঙ্গাদের প্রত্যাবাসন নিশ্চিত করতে যুক্তরাষ্ট্রের প্রচেষ্টার আন্তরিক প্রশংসা করেন।

শাহরিয়ার আলম এলডিসি সম্পর্কিত বিষয়ে ডব্লিউটিও-তে মার্কিন সহায়তা কামনা করেন যাতে বাংলাদেশের মতো দেশগুলি একটি সুষ্ঠু এবং টেকসই এলডিসি গ্র্যাজুয়েশন অর্জন করতে পারে।

তিনি জলবায়ু পরিবর্তন এবং অভিবাসন ইস্যুতে মার্কিন যুক্তরাষ্ট্রের সঙ্গে আরও ঘনিষ্ঠভাবে কাজ করার ব্যাপারে বাংলাদেশ সরকারের ইচ্ছা ব্যক্ত করেন। এ প্রসঙ্গে তিনি আসন্ন ২৭তম জাতিসংঘ জলবায়ু পরিবর্তন সম্মেলনে (কপ-২৭) জলবায়ু সংশ্লিষ্ট ক্ষয়ক্ষতির বিষয়ে একটি কর্মমুখী আলোচনার প্রতি যুক্তরাষ্ট্রের দৃষ্টি আকর্ষণ করেন।

মার্কিন ডেপুটি সেক্রেটারি তার বক্তব্যের শুরুতে সম্প্রতি মধ্য আফ্রিকান প্রজাতন্ত্রে তিন বাংলাদেশি শান্তিরক্ষীর মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেন। এ প্রসঙ্গে তিনি বিশ্ব শান্তিরক্ষায় বাংলাদেশি শান্তিরক্ষীদের অবদানের ভূয়সী প্রশংসা করেন।

তিনি বাংলাদেশের উচ্চ কোভিড-১৯ টিকার হার এবং মহামারি মোকাবিলায় ও নিয়ন্ত্রণে সরকার কর্তৃক গৃহীত পদক্ষেপেরও প্রশংসা করেন। ওয়েন্ডি আর শেরম্যান জলবায়ু পরিবর্তনে বাংলাদেশের নেতৃত্বের প্রশংসা করেন এবং (কপ-২৭)-এর আগে ‘গ্লোবাল মিথেন প্লেজ’ এ যোগ দিতে বাংলাদেশের প্রতি আহ্বান জানান।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App