×

জাতীয়

পরামর্শ দিতে পারে, ছবক নয়

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৮ অক্টোবর ২০২২, ০৮:৫৬ এএম

পরামর্শ দিতে পারে, ছবক নয়

সাবেক পররাষ্ট্র সচিব শমসের মবিন চৌধুরী

বিদেশি কূটনীতিকরা পরামর্শ দিতে পারে, ছবক নয়- মন্তব্য করে সাবেক পররাষ্ট্র সচিব ও কূটনীতিক শমসের মবিন চৌধুরী ভোরের কাগজকে বলেন, কূটনীতিকদের মধ্যে কূটনৈতিক আচরণ থাকবে, শিষ্টাচার থাকবে। গণতন্ত্র নিয়ে ভিন্ন মত থাকবে তবে তারা তাদের অভিমত কারো ওপর চাপিয়ে দিতে পারেন না। অভ্যন্তরীন ব্যাপারে হস্তক্ষেপ নিন্দনীয়।

কূটনীতিকদের ‘কোড অব কন্ডাক্ট’ নিয়ে ভিয়েনা কনভেনশনে স্পষ্ট উল্লেখ রয়েছে। ‘নির্বাচন শুরুর আগে কূটনীতিকদের দৌড়ঝাঁপ’ প্রসঙ্গে টেলিফোনে ভোরের কাগজকে দেয়া এক বিশেষ সাক্ষাৎকারে এসব কথা বলেন তিনি। শমসের মবিন চৌধুরী বলেন, নির্বাচন শুরুর বেশ আগে থেকেই দেশে বিভিন্ন দেশের কূটনীতিকদের দৌড়ঝাঁপ শুরু হয়। তারা দেশের অভ্যন্তরীণ রাজনীতি নিয়ে কথা বলেন। গণতন্ত্র নিয়ে কথা বলেন। নির্বাচন নিয়ে কথা বলেন। তবে এটি নির্ভর করে কী ধরনের বক্তব্য তারা দেন। সেদিন আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ও তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ বলেছেন, তারা পরামর্শ দিতে পারে, কোনো ছবক নয়। এটি তিনি যথার্থই বলেছেন। তাদের পরামর্শ থাকলে অবশ্যই তারা তা দিতে পারেন। তবে কোনো ছবক দিতে পারেন না। যাতে তাদের আচরণ আন্তর্জাতিক বা কূটনৈতিক শিষ্টাচার বহির্ভূত না হয়।

নিজের কূটনৈতিক জীবনের উদাহরণ টেনে তুলে শমসের মবিন চৌধুরী বলেন, আমি যখন শ্রীলঙ্কায় ছিলাম, তখন শ্রীলঙ্কার নির্বাচন নিয়েও কথা বলেছি। তাদের পরামর্শ দিয়েছি। তবে আমাদের কোনো অভিমত তাদের ওপর চাপিয়ে দিইনি। একটি দেশের গণতান্ত্রিক প্রক্রিয়ায় ভিন্নমত থাকতে পারে। এটি স্বাভাবিক। দুঃখজনক হলো, কোনো কোনো দেশের ক্ষেত্রে তারা ছবক দেন, কোনো কোনো দেশের ক্ষেত্রে দেন না। তাদের এই দুই ধরনের আচরণ মূলত সাংঘর্ষিক আচরণ। কোনো কোনো দেশে গণতন্ত্রের লেশমাত্র নেই, সেসব দেশে তারা এ ধরনের বক্তব্য দিতে পারেন না। সেটিও আমাদের মনে রাখতে হবে। তারা যখন কথা বলেন, তখন আমরা বলতে পারি তোমরা কী সবার ক্ষেত্রে এ ধরনের বক্তব্য দাও নাকি? সাবেক এই কূটনীতিক বলেন, পরামর্শ দেয়া ঠিক আছে। আশা করি, কেউ হস্তক্ষেপ করবেন না। আর কেউ যদি হস্তক্ষেপ করে এটি অবশ্যই নিন্দনীয়।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App