×

জাতীয়

জাতিসংঘে আরও বাংলাদেশি শান্তিরক্ষী নেওয়ার অনুরোধ

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৮ অক্টোবর ২০২২, ০৭:১২ পিএম

জাতিসংঘে আরও বাংলাদেশি শান্তিরক্ষী নেওয়ার অনুরোধ

ছবি: সংগৃহীত

জাতিসংঘের কাছে বাংলাদেশ থেকে আরও শান্তিরক্ষী নেওয়ার অনুরোধ জানানো হয়েছে। শনিবার (৮ অক্টোবর) জাতিসংঘে বাংলাদেশ স্থায়ী মিশনের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

এর আগে শুক্রবার (৭ অক্টোবর) জাতিসংঘ সদর দপ্তরে এক বৈঠকে বাংলাদেশের পক্ষ থেকে এ আহ্বান জানানো হয়। সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, বাংলাদেশের ন্যাশনাল ডিফেন্স কলেজের একটি প্রশিক্ষণার্থী দল যুক্তরাষ্ট্রে সফরে রয়েছে। ন্যাশনাল ডিফেন্স কলেজ (এনডিসি) কমান্ড্যান্ট লেফটেন্যান্ট জেনারেল মো. আকবর হোসেন এর নেতৃত্বে কলেজটির ২৯ সদস্যের একটি প্রতিনিধিদল যুক্তরাষ্ট্রের স্থানীয় সময় শুক্রবার জাতিসংঘ সদরদপ্তর ও জাতিসংঘে বাংলাদেশ স্থায়ী মিশন পরিদর্শন করেন।

ন্যাশনাল ডিফেন্স কোর্স-২০২২ এর অংশ হিসেবে ‘ওভারসিজ স্টাডি ট্যুর-২’ এর আওতায় এই পরিদর্শন অনুষ্ঠিত হয়। প্রতিনিধিদলের মধ্যে রয়েছেন বাংলাদেশের সশস্ত্র বাহিনী ও বাংলাদেশ সিভিল সার্ভিসের উর্দ্ধতন কর্মকর্তাসহ নাইজেরিয়া, শ্রীলঙ্কা ও যুক্তরাজ্যের সামরিক বাহিনীর উর্দ্ধতন কর্মকর্তাগণ।

শুক্রবার সকালে জাতিসংঘ সদরদপ্তরে প্রতিনিধিদলকে ব্রিফ করেন জাতিসংঘের ডেপুটি মিলিটারি অ্যাডভাইজর মেজর জেনারেল মাউরিন ও ব্রায়েন। ব্রিফিংয়ে তিনি মাঠ পর্যায় ও সদরদপ্তরে জাতিসংঘ শান্তিরক্ষা কার্যক্রমের নানা দিক তুলে ধরেন।

ব্রিফিং শেষে জাতিসংঘ সদরদপ্তরে জাতিসংঘের মিলিটারি অ্যাডভাইজর জেনারেল বিরামে ডিঅপ এর সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠক করেন এনডিসি কমান্ড্যান্ট লেফট্যানেন্ট জেনারেল মো. আকবর হোসেন। বৈঠকে জাতিসংঘ শান্তিরক্ষী কার্যক্রম ও বাংলাদেশ ন্যাশনাল ডিফেন্স কলেজ এর মধ্যকার প্রশিক্ষণ সংক্রান্ত বিভিন্ন বিষয় নিয়ে ফলপ্রসু আলোচনা হয়।

জাতিসংঘ শান্তিরক্ষা কার্যক্রমে বাংলাদেশ থেকে যাতে আরও অধিক শান্তিরক্ষী নেওয়া হয় সে বিষয়েও অনুরোধ জানান এনডিসি কমান্ড্যান্ট। জাতিসংঘের মিলিটারি অ্যাডভাইজর মধ্য আফ্রিকান প্রজাতন্ত্রে নিয়োজিত জাতিসংঘ শান্তিরক্ষা কার্যক্রম মিনুসকাতে কর্তব্যরত অবস্থায় তিনজন বাংলাদেশি শান্তিরক্ষী নিহত হওয়ার ঘটনায় গভীর শোক ও নিন্দা প্রকাশ করেন। বাংলাদেশি শান্তিরক্ষীদের দক্ষতা ও কর্তব্যপরায়ণতার ভূয়সী প্রশংসা করেন তিনি।

এরপর শুক্রবার দুপুরে জাতিসংঘে বাংলাদেশ স্থায়ী মিশন পরিদর্শনে আসে এনডিসি প্রতিনিধিদল। স্থায়ী মিশনের বঙ্গবন্ধু মিলনায়তনে আয়োজিত অনাড়ম্বর অনুষ্ঠানে প্রতিনিধিদলকে স্বাগত জানান জাতিসংঘ নিযুক্ত বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি ও রাষ্ট্রদূত মুহাম্মদ আব্দুল মুহিত।

তিনি স্থায়ী মিশনের বিভিন্ন কার্যক্রম এবং জাতিসংঘে বাংলাদেশের অংশগ্রহণের নানা দিক বিশেষ করে শান্তিরক্ষা ও শান্তিবিনির্মাণ, রোহিঙ্গা সঙ্কট, স্বল্পোন্নত দেশ হতে উত্তরণ, জলবায়ু পরিবর্তন, অভিবাসন, টেকসই উন্নয়ন লক্ষ্য বাস্তবায়ন, করোনা পরবর্তী বিশ্ব ব্যবস্থা ও সাল্ফপ্রতিক বৈশ্বিক পরিস্থিতি ইত্যাদি বিষয়ে বাংলাদেশের উল্লেখযোগ্য ভূমিকার কথা তুলে ধরেন।

এনডিসি প্রতিনিধিদলের সফর উপলক্ষে স্থায়ী মিশন আয়োজিত এ অনুষ্ঠানে সমাপনী বক্তব্য রাখেন প্রতিনিধিদলের প্রধান এনডিসি কমাড্যান্ট লেফটেন্যান্ড জেনারেল আকবর। শান্তিরক্ষাসহ জাতিসংঘের বিভিন্ন কার্যক্রমে নিবিড় ও ফলপ্রসু অংশগ্রহণের জন্য রাষ্ট্রদূতসহ স্থায়ী মিশনের সকল সদস্যকে ধন্যবাদ জানান তিনি।

পরিদর্শনের জন্য বাংলাদেশ মিশনকে নির্বাচিত করায় এনডিসি কমান্ড্যান্টসহ এনডিসি'র প্রতিনিধিদলকেও ধন্যবাদ জানান স্থায়ী প্রতিনিধি। ব্রিফিং অনুষ্ঠানে উপস্থাপনার মাধ্যমে শান্তিরক্ষা কার্যক্রমে বাংলাদেশের অংশগ্রহণ ও সফলতার নানা দিক তুলে ধরেন মিশনের ডিফেন্স অ্যাডভাইজর ব্রিগেডিয়ার জেনারেল মো. সাদেকুজ্জামান।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App