×

অর্থনীতি

ঘুরে দাঁড়াতে হোঁচট খাচ্ছেন বিনোদন পার্ক উদ্যোক্তারা

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৮ অক্টোবর ২০২২, ১০:৪৩ এএম

ঘুরে দাঁড়াতে হোঁচট খাচ্ছেন বিনোদন পার্ক উদ্যোক্তারা

ছবি: সংগৃহীত

** শত শত কোটি টাকা লোকসান ** স্বল্প সুদে ঋণসহ প্রণোদনা দাবি **

করোনা মহামারির ক্ষয়ক্ষতি কাটিয়ে অন্যান্য খাত ঘুরে দাঁড়াতে পারলেও দেশের অপার সম্ভাবনাময় খাত পর্যটন ও এমিউজমেন্ট পার্কগুলো ছন্দে ফিরতে পারছে না আজও। করোনাকালে দীর্ঘদিন ধরে নিষেধাজ্ঞার কারণে বন্ধ থাকায় সবচেয়ে বেশি ক্ষতির মুখে পড়েছে দেশের এমিউজমেন্ট পার্কগুলো। বিভিন্ন খাত সরকারের সহায়তা আর প্রণোদনা পেয়ে নতুন করে শুরু করতে পারলেও পর্যটনখাতের এই উদ্যোক্তারা সব ধরনের সুযোগ সুবিধা আর সহায়তা থেকে বঞ্চিত হয়েছেন। যে কারণে করোনা ভাইরাস সংক্রমণের ভয়াবহতা কমে যখন পর্যটন স্পট আর বিনোদন পার্কগুলোতে দর্শনার্থী আর পর্যটকদের পদচারণা বাড়ছে তখনো দুশ্চিন্তা কাটছে না উদ্যোক্তাদের।

পর্যটন ও বিনোদন পার্ক উদ্যোক্তাদের সংগঠন বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব এমিউজমেন্ট পার্কস এন্ড এট্রাকশনসের (বাপা) নেতারা বলছেন, সারা দেশে ৩০০ শতাধিক বিনোদন পার্ক রয়েছে। এই পার্কগুলোর অধিকাংশ যন্ত্রপাতিই দীর্ঘদিন সচল না থাকায় অনেকটাই নষ্ট হয়ে গেছে, যেসব রাইডের মূল্য ৬ কোটি, ৭ কোটি থেকে ১০ কোটি, এমনকি ১৫ কোটি টাকা।

আর এই খাতের সঙ্গে সংশ্লিষ্ট ২ লাখেরও বেশি শ্রমিক, কর্মচারী, কর্মকর্তা। যাদের বেতন-ভাতা পরিশোধ করা অনেক প্রতিষ্ঠানের পক্ষে সম্ভব হয়ে ওঠেনি। যে কারণে অনেকেই মানবেতর জীবন যাপন করছে। গত প্রায় দুই-আড়াই বছরের মহামারিতে সবচেয়ে ক্ষতির মুখে পড়লেও বিনোদন খাতে কোনো সহায়তা বা প্রণোদনা পাওয়া যায়নি। যে কারণে পার্কগুলোর সংস্কার আর সুসজ্জিত করে উপযোগী করে তোলার ক্ষেত্রেও যে ব্যয় হবে তাও মেটাতে পারছেন না তারা। ফলে সম্ভাবনা থাকা সত্ত্বেও ঘুরে দাঁড়ানো সম্ভব হচ্ছে না।

এ খাতের সঙ্গে সশ্লিষ্টরা বলছেন, অন্যান্য খাতের মতো এ খাতের সংশ্লিষ্টদের ৫ শতাংশ বরাদ্দ, সহজ শর্তে ঋণ, বিনোদন/থিম পার্কের উপর করপোরেট ট্যাক্স ব্যতীত ভ্যাট, আমদানী শুল্ক কর ও সম্পূরক শুল্কসহ অন্যান্য কর মওকুফ করা হয়, যাতে অপেক্ষকৃত কম মূল্যে পর্যটক ও বিনোদন সেবা দেয়া যায় এবং এই খাতের উদ্যোক্তারা ঘুরে দাড়াতে পারে।

দীর্ঘ ৩৫ বছর ধরে এই খাতের সঙ্গে সম্পৃক্ত আছেন ওয়ান্ডারল্যান্ড গ্রুপের কর্ণধার জিম এম মোস্তাফিজুর রহমান। যার হাত ধরেই প্রথম শ্যামলী শিশুমেলা নির্মিত হয় এবং বেসরকারিভাবে ১০০ টি শিশু পার্ক নির্মিত হয়েছে।

জানতে চাইলে এই উদ্যোক্তা ভোরের কাগজকে বলেন, করোনা মহামারির পর থেকে অন্য সব খাতকে সরকারিভাবে নানা পৃষ্ঠপোষকতা দেয়া হলেও এ খাতে কোনো সহায়তা দেয়া হয়নি। অথচ এই খাতের উদ্যোক্তাদের শত শত কোটি টাকার লোকসান গুণতে হচ্ছে। করোনাকালীন কোনো আয় না থাকলেও ভ্যাট, ট্যাক্স দিয়ে গেছি। সম্ভাবনাময় এই খাতের উদ্যোক্তাদের জন্য সরকারের কাছে স্বল্প সুদে ঋণসহ প্রণোদনা চাই।

এই উদ্যোক্ত আরো বলেন, শিশুরা আমাদের ভবিষ্যৎ। অথচ স্বাধীনতার পরে একটি সরকারও শিশুদের মানসিক বিকাশের কথা চিন্তা করেনি। আমরা শিশুদের কথা মাথায় রেখেই ১৯৯০ সালে শিশু পার্ক নির্মাণ শুরু করি। যাতে শিশুরা সুস্থ বিনোদন পায়।

পর্যটন ও বিনোদন পার্ক উদ্যোক্তাদের সংগঠন বাংলাদেশ এসোসিয়েশন অব এমিউজমেন্ট পার্কস এন্ড এট্রাকশনসের (বাপা) প্রধান সমন্বয়ক এবং কনকর্ড এন্টারটেইনমেন্টের অনুপ কুমার সরকার বললেন, সরকারি বেসরকারিসহ দেশে ৩০০ শতাধিক বিনোদন পার্ক রয়েছে। এই পার্কগুলোর অধিকাংশ যন্ত্রপাতিই দীর্ঘদিন সচল না থাকায় অনেকটাই নষ্ট হয়ে গেছে। যেসব রাইডের মূল্য ৬ কোটি, ৭ কোটি থেকে ১০ কোটি, এমনকি ১৫ কোটি টাকা। এসব সচল রাখতে গেলেও প্রচুর বিদ্যুৎ এবং রক্ষণাবেক্ষণ ব্যয় হয়। সরকারের কাছে আমাদের দাবি ছিল, করোনাকালীন যে ক্ষতিটা হয়েছে সে ক্ষতি পোষাতে

আমদানী বাবদ যে ব্যয় হয়, সেসব যেন মওকুফ করে দেয়। অনেকাংশে যদি রিডাকশন করে দিত তাহলেও রক্ষা হয়। যেটা অন্যান্য শিল্পের ক্ষেত্রে দেয়া হয়েছে। আমাদের খাতে অন্তত এক শতাংশও যদি মওকুফ করা যেত, তাহলে ঘুরে দাঁড়ানো সহজ হতো। সরকারের কাছে সহজ শর্তে ঋণ, প্রণোদনা সহায়তার আহবান জানিয়ে এই নেতা আরো বলেন, করোনার ধাক্কায় অনেক পার্ক বন্ধ হয়ে গেছে। যেসব পার্ক খোলা হয়েছে তাদের অনেকেই এখন পর্যন্ত ঘুরে দাঁড়াতে পারেনি। এক্ষেত্রে ভ্যাট, ট্যাক্স কিছুটা হলেও মওকুফ করা হলে সাশ্রয়ী মূল্যে তারা অফার করতে পারতো এবং ঘুরে দাঁড়াতে পারত।

ড্রিম ওয়ার্ল্ড পার্ক এন্ড রিসোর্টের স্বত্ত্বাধিকারী মোহাম্মদ আব্দুল্লাহর কণ্ঠেও একই কথা উচ্চারিত হলো। তিনি বলেন, সরকার অন্যান্য শিল্পের জন্য প্রণোদনা দিলেও পার্ক বিনোদন খাতের দিকে কোনো নজর দিচ্ছে না। আয় নেই, অথচ আমরা বাধ্য হয়ে কর্মচারীদের বেতনভাতা চালিয়ে যাচ্ছি এখনো। ভ্যাট, ট্যাক্স, বিদ্যুৎ বিল, গ্যাস বিল সরকারকে পরিশোধ করে যাচ্ছি। সব আইন মেনেই যাচ্ছি। কিন্তু আমরা সরকারের কাছ থেকে কোনোরকম সহায়তা পাইনি। সরকারের বিশেষ বরাদ্দের আওতায় আমরা নাই।

ক্ষোভ প্রকাশ করে এই উদ্যোক্তা বলেন, যাদের ব্যাংকে ঋণ আছে, তাদেরই সুবিধা দেয়া হয়। যাদের ঋণ নেই তাদের কোনো সুবিধা দেয়া হয় না। এই বৈষম্য কেন? যে ঋণ নেয়নি সেই তো ভালো, সরকারের টাকা ছাড়া নিজের টাকায় ব্যবসা করছে, তাকেই তো ঋণ সুবিধা দেয়া উচিত। এখানে উল্টো যে ঋণ সুবিধা নেয় না তাকে সহায়তা দেয়া হয় না। আমাদের সঙ্গে এরকম বৈষম্যমূলক আচরণ করা হচ্ছে। এখন আমাদের পিঠ দেয়ালে ঠেকে গেছে। প্রতি মাসে ১০ থেকে ১৫ লাখ টাকার ক্ষতি হয়েছে। এ ক্ষতি পূরণ হবার নয়। সরকার অন্যান্য খাতে ৫ শতাংশ বরাদ্দ দিচ্ছে। আমাদের এই খাতকেও এর আওতায় আনা হোক। এবং আমাদেরও সহজ শর্তে স্বল্প মেয়াদী ঋণ দেয়া হোক। নইলে আমরা ঘুরে দাঁড়াব কী করে?

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App