×

আন্তর্জাতিক

কিশোরীর মৃত্যুর পর ইরান জুড়ে বিক্ষোভ

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৮ অক্টোবর ২০২২, ০৫:৪৯ পিএম

কিশোরীর মৃত্যুর পর ইরান জুড়ে বিক্ষোভ

ছবি: সংগৃহীত

ইরানে ১৬ বছর বয়সী ছাত্রী নিকা শাহকরামি নামে এক কিশোরী হিজাববিরোধী সমাবেশে অংশ নেওয়ার পর মৃত অবস্থায় পাওয়া গেছে। এতে নতুন করে সরকারবিরোধী বিক্ষোভ শুরু করেছে। বুধবার (৫ অক্টোবর) নারী ও মেয়েরা এ বিক্ষোভে অংশ নিচ্ছে।

নিহত ছাত্রীর খালা আতাশ শাহকারামি বিবিসি জানান, ২০ সেপ্টেম্বর নিকা শাহকারামি তার এক বন্ধুকে ফোন করে বলেন যে তাকে নিরাপত্তা বাহিনী তাড়া করছে। এর ১০ দিন পর নিকার পরিবার তেহরানের একটি মর্গে তার মৃতদেহ খুঁজে পায়।

আধা-সরকারি বার্তা সংস্থা তাসনিম অনুসারে, নিকা ছাদ থেকে পড়ে মারা গেছে এবং তাকে আটক করা হয়নি বলে দাবি করেছে ইরানি কর্তৃপক্ষ। নিকার পরিবারের সদস্যরা বিবিসিকে জানায়, তারা যখন নিকাকে দাফনের প্রস্তুতি নিচ্ছিল, তখন নিরাপত্তা বাহিনী এসে তার লাশ নিয়ে যায়। তাকে তার শহর থেকে ২৫ মাইল দূরে একটি গ্রামে দাফন করা হয়।

ইরানি কর্তৃপক্ষ তার পরিবার থেকে নিকার মৃতদেহ নিয়ে যাওয়ার অভিযোগে প্রকাশ্যে কোনো মন্তব্য করেনি। নিকার মৃত্যু অন্য মেয়েদেরকে বিশ্ববিদ্যালয়ের ছাত্রছাত্রী ও বয়স্ক প্রজন্মের নারীদের সঙ্গে প্রতিবাদে যোগ দিতে উৎসাহিত করছে বলে বিক্ষোভকারীদের বরাত দিয়ে জানিয়েছে ওয়াল স্ট্রিট জার্নাল।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App