কুবির হল খুলছে রবিবার, স্থগিত থাকবে পরীক্ষা

আগের সংবাদ

এবার মায়ের দুধে মাইক্রোপ্লাস্টিকের সন্ধান

পরের সংবাদ

নায়ক জসিমকে স্মরণ করলেন অঞ্জনা

প্রকাশিত: অক্টোবর ৮, ২০২২ , ৯:১৩ অপরাহ্ণ আপডেট: অক্টোবর ৮, ২০২২ , ৯:১৩ অপরাহ্ণ

বাংলা সিনেমার জনপ্রিয় অভিনেতা বীর মুক্তিযোদ্ধা জসিমের ২৪তম মৃত্যুবার্ষিকীতে তাকে স্মরণ করেছেন চিত্রনায়িকা অঞ্জনা রহমান। শনিবার (৮ অক্টোবর) প্রয়াত চিত্রনায়কের মৃত্যুবার্ষিকীতে এক ফেইসবুকে পোস্টে তাকে স্মরণ করেন অঞ্জনা।

স্ট্যাটাসে চিত্রনায়িকা অঞ্জনা লিখেছেন, আপনার সম্পর্কে কোথা থেকে শুরু করব, জানি না। চলচ্চিত্রের ভয়ঙ্কর ভিলেন থেকে নায়ক হয়ে আপনি যে দুঃসাহসী পরিচয় দিয়েছেন সেটা বাংলা চলচ্চিত্রের ইতিহাসে এক অনন্য দৃষ্টান্ত।

তিনি আরও লিখেন, এই সাহসী কাজে আপনি ১০০% সফলও হয়েছেন। বাংলা সিনেমাপ্রেমী দর্শকের হৃদয়ে শক্ত একটি আসন তৈরি করে নিয়েছেন নিজের যোগ্যতা বলে। নিজেকে নিয়ে গিয়েছেন এক অনন্য উচ্চতায়। দর্শকপ্রিয়তা ও খ্যাতির শীর্ষে। বাংলা চলচ্চিত্র জগত আপনার কাছে চিরঋনী ও চিরকৃতজ্ঞ।

প্রসঙ্গত, ১৯৫০ সালের ১৪ অগাস্ট ঢাকার নবাবগঞ্জের বক্সনগর গ্রামে জন্ম জসিমের। তার পুরো নাম আবুল খায়ের জসিম উদ্দিন। ১৯৭১ সালে মুক্তিযুদ্ধের ২ নম্বর সেক্টরে মেজর হায়দারের নেতৃত্বে যুদ্ধ করেছিলেন তিনি।

‘দেবর’ সিনেমা দিয়ে ঢাকার চলচ্চিত্রে অভিষেক ঘটে জসিমের। শুরুতে ছিলেন খলনায়ক, প্রায় ৭০টি সিনেমায় এই ভূমিকায় ছিলেন তিনি। পরে নায়ক হয়ে করেন আরও শতাধিক সিনেমা।

জসিম অভিনীত উল্লেখযোগ্য সিনেমাগুলোর মধ্যে রয়েছে- ‘রংবাজ’, ‘তুফান’, ‘জবাব’, ‘নাগ নাগিনী’, ‘বদলা’, ‘বারুদ’, ‘সুন্দরী’, ‘কসাই’, ‘লালু মাস্তান’, ‘নবাবজাদা’, ‘অভিযান’, ‘কালিয়া’, ‘বাংলার নায়ক’, ‘গরিবের ওস্তাদ’, ‘ভাইবোন’, ‘মেয়েরাও মানুষ’, ‘পরিবার’, ‘রাজা বাবু’, ‘বুকের ধন’, ‘স্বামী কেন আসামি’, ‘লাল গোলাপ’, ‘দাগী’, ‘টাইগার’, ‘হাবিলদার’, ‘ভালোবাসার ঘর’ ছবিগুলো। ২৭ বছরের ক্যারিয়ারে সবমিলিয়ে প্রায় দুই`শ চলচ্চিত্রে অভিনয় করেছিলেন তিনি।

১৯৯৮ সালের ৮ অক্টোবর মস্তিষ্কে রক্তক্ষরণজনিত কারণে মারা যান তিনি।

এমকে

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়