×

খেলা

বিশ্বকাপ ফুটবলের আয়োজক হতে চায় ইউক্রেন

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৭ অক্টোবর ২০২২, ১২:২১ পিএম

বিশ্বকাপ ফুটবলের আয়োজক হতে চায় ইউক্রেন

ছবি: সংগৃহীত

রাশিয়ার আক্রমণে বিপর্যস্ত ইউক্রেন। দেশটিতে চলছে তুমুল যুদ্ধ। যুদ্ধ শেষ হওয়ার কোনো চিহ্ন নেই। গত ফেব্রুয়ারিতে রাশিয়ার আক্রমণের মুখে রুখে দাঁড়ালেও নিজেদের সার্বভৌম বেশ কিছু এলাকা হারাতে হয়েছে তাদের। কিন্তু তুমুল আক্রমণের মুখেও ২০৩০ সালের বিশ্বকাপের আয়োজক হওয়ার আবেদনে যোগ দেয়ার পরিকল্পনা হাতে নিয়েছে দেশটির কর্তৃপক্ষ। যৌথভাবে তারা আয়োজক হওয়ার দৌড়ে যোগ দিতে চায় স্পেন এবং পর্তুগালের সঙ্গে।

দ্য টাইমস পত্রিকার বরাত দিয়ে ডেইলি মেইল জানিয়েছে, যুদ্ধবিধ্বস্ত দেশটির আজই (গতকাল) এ বিষয়ে একটি ঘোষণা দেয়ার কথা যে, তারা স্পেন এবং পর্তুগালের সঙ্গে তৃতীয় দেশ হিসেবে বিশ্বকাপের যৌথ আয়োজক হতে চায়। এরই মধ্যে ইউক্রেন ফুটবল ফেডারেশনকে বিশ্বকাপের যৌথ আয়োজক হওয়ার দৌড়ে সামিল হওয়ার জন্য দেশটির প্রেসিডেন্ট ভ্লদিমির জেলেনস্কি অনুমতিও দিয়েছেন বলে জানা যাচ্ছে। এমনকি পর্তুগাল ও স্পেন সরকারও ইউক্রেনকে এই লড়াইয়ে নিজেদের সঙ্গে সামিল করে নেয়ার প্রস্তাবকে অনুমোদন দিয়েছে বলে জানা যাচ্ছে।

২০৩০ বিশ্বকাপ ফুটবলের আয়োজক দেশ এখনো নির্ধারণ করেনি ফিফা। যদিও এরই মধ্যে তারা আবেদন আহ্বান করেছে। ২০২৬ সাল থেকে বিশ্বকাপ অনুষ্ঠিত হবে ৪৮ দলকে নিয়ে। মেগা সাইজের প্রথম টুর্নামেন্টটির আয়োজক যৌথভাবে তিন দেশ- যুক্তরাষ্ট্র, কানাডা এবং মেক্সিকো। ২০৩০ সালের বিশ্বকাপ আয়োজনের জন্য দুটি পক্ষ আপাতত লড়াইয়ে নামতে যাচ্ছে। একপক্ষ হচ্ছে স্পেন-পর্তুগাল। সঙ্গে যদি ইউক্রেন যুক্ত হয়, তাহলে হবে তিনদেশ। এর আগে বিশ্বকাপ আয়োজনের অভিজ্ঞতা রয়েছে স্পেনের। ১৯৮২ বিশ্বকাপ আয়োজন করেছিল তারা। তবে পর্তুগাল কিংবা ইউক্রেনের বিশ্বকাপ আয়োজন করার কোনো অভিজ্ঞতা নেই। অন্য পক্ষটি হচ্ছে লাতিন আমেরিকার চারটি দেশ- উরুগুয়ে, আর্জেন্টিনা, চিলি এবং প্যারাগুয়ে।

আসন্ন ফিফা বিশ্বকাপের আয়োজক দেশ কাতার। নভেম্বরে শুরু হতে যাওয়া বিশ্বকাপের এবারের আসরের মাধ্যমে প্রথমবারের মতো ফিফা বিশ্বকাপ আরব বিশ্বের কোনো দেশে অনুষ্ঠিত হবে। এছাড়াও দক্ষিণ কোরিয়া এবং জাপানে ২০০২ ফিফা বিশ্বকাপের পর এটি এশিয়ায় অনুষ্ঠিত দ্বিতীয় ফিফা বিশ্বকাপ। এবারের আসরেই শেষবারের মতো ৩২টি দল অংশগ্রহণ করবে। ২০২৬ সালের বিশ্বকাপ ফুটবল হবে ৪৮ দলের। ২০ নভেম্বর শুরু হয়ে এবারের বিশ্বকাপের পর্দা নামবে ১৮ ডিসেম্বর।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App