×

জাতীয়

ছাত্র অধিকারের ১৫ নেতাকর্মীকে আটকের অভিযোগ

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৭ অক্টোবর ২০২২, ০৬:১৩ পিএম

ছাত্র অধিকারের ১৫ নেতাকর্মীকে আটকের অভিযোগ

ছবি: সংগৃহীত

ছাত্র অধিকারের ১৫ নেতাকর্মীকে আটকের অভিযোগ

শুক্রবার ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) ক্যাম্পাসে ছাত্র অধিকার পরিষদের ১৫ নেতাকর্মীকে আটকের অভিযোগ উঠেছে। ছবি: ভোরের কাগজ

বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) শিক্ষার্থী আবরার ফাহাদ স্মরণসভাকে কেন্দ্র করে ছাত্র অধিকার পরিষদ ঢাকা বিশ্ববিদ্যালয় শাখার সভাপতি আখতার হোসেন ও সাধারণ সম্পাদক আকরাম হোসাইনসহ ১৫ নেতাকর্মীকে আটকের অভিযোগ উঠেছে।

শুক্রবার (৭ অক্টোবর) বিকেলে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসা নিতে গেলে সেখান থেকে তাদের আটক করে শাহবাগ থানায় নিয়ে যাওয়া হয় বলে জানান ছাত্র অধিকার পরিষদ সভাপতি বিন ইয়ামিন মোল্লা।

এর আগে আবরার ফাহাদের তৃতীয় মৃত্যুবার্ষিকীতে আয়োজিত স্মরণসভায় হামলার ঘটনায় অন্তত ১০ জন আহত হয়েছে। শুক্রবার (৭ অক্টোবর) বিকেলে ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) রাজু ভাস্কর্যের পাদদেশে আবরার ফাহাদ হত্যার তৃতীয় বছরে সমাবেশের আয়োজন করে বাংলাদেশ ছাত্র অধিকার পরিষদ। সেই সমাবেশে ছাত্রলীগের কেন্দ্রীয় যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুব খানের নেতৃত্বে শতাধিক নেতাকর্মী অতর্কিত হামলা চালায়।

এর আগে সমাবেশের সবাই ঢাবি শিক্ষার্থী কিনা তা জানতে চায় ছাত্রলীগ নেতাকর্মীরা। এ নিয়ে কথা কাটাকাটির এক পর্যায়ে শুরু হয় ধাক্কাধাক্কি। পরে অতর্কিত হামলার সূত্রপাত ঘটায় তারা। এ সময় ছাত্রলীগের নেতাকর্মীরা সমাবেশস্থলে থাকা চেয়ার ও মাইক ভাঙচুর করেন। পুড়িয়ে দেওয়া হয় ব্যানার-ফেস্টুনও। এতে পণ্ড হয়ে গেছে ছাত্র অধিকার পরিষদের ডাকা সমাবেশ।

আবরার ফাহাদ স্মৃতি সংসদের আহ্বায়ক আখতার হোসেন বলেন, ‘আমাদের পূর্বনির্ধারিত কর্মসূচি অনুযায়ী স্মরণসভা শুরু করার পরপরই প্রক্টরিয়াল টিমের উপস্থিতে আমাদের ওপর হামলা চালায় ছাত্রলীগের নেতাকর্মীরা। হামলায় আমাদের অন্তত ১০ জন আহত হয়েছেন। এদের মধ্যে দুজনের অবস্থা গুরুতর। এ ছাড়া একজন রিকশা চালকেরও মাথা ফেটে গেছে। আহতদের ঢাকা মেডিকেলে নেওয়া হয়েছে।’

আখতার আরও বলেন, ‘আমরা কোনো দলীয় ব্যানারে এই স্মরণসভার আয়োজন করিনি। আবরার ফাহাদ স্মৃতি সংসদের আয়োজনে এই স্মরণসভা করা হয়। আমরা এই ন্যাক্কারজনক হামলায় ধিক্কার জানাই।’

হামলার ঘটনায় জড়িত থাকার অভিযোগে অভিযুক্ত ছাত্রলীগের যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুব খান বলেন, ‘তারা ক্যাম্পাসে বহিরাগত, মৌলবাদীদের নিয়ে কর্মসূচি পালন করে। আমরা তাদের জিজ্ঞেস করতে আসি, তাঁরা বিশ্ববিদ্যালয়ের ছাত্র কি-না। এ সময় তাঁরা কিছু না দেখিয়ে আমাদের ওপর হামলা করে। পরে বিশ্ববিদ্যালয়ের সাধারণ শিক্ষার্থীরা তাদের প্রতিরোধ করে।’

হামলার ঘটনায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক ড. এ কে এম গোলাম রব্বানী বলেন, ‘এ ঘটনার কথা শুনে আমরা সব জায়গায় টিম পাঠিয়েছি। মেডিকেলেও অলরেডি প্রক্টরিয়াল টিমের সদস্যরা আছেন। আমরা সকলের সহযোগিতা চাচ্ছি। ক্যাম্পাসে এ ধরনের ঘটনা দুঃখজনক।’ এ সময় তিনি বিশ্ববিদ্যালয়ে শিক্ষার পরিবেশ ঠিক রেখে অন্যান্য কার্যক্রম করার অনুরোধ করেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App