×

সারাদেশ

সাংস্কৃতিক থেরাপিতে মনোরোগ চিকিৎসায় আশার আলো

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৬ অক্টোবর ২০২২, ১১:২৩ এএম

সাংস্কৃতিক থেরাপিতে মনোরোগ চিকিৎসায় আশার আলো

ছবি: ভোরের কাগজ

পাবনায় মানসিক রোগীর সুস্থতায় ওষুধ সেবনের পাশাপাশি সাংস্কৃতিক থেরাপির মাধ্যমে কার্যকর চিকিৎসাসেবা প্রদানের গবেষণামূলক উদ্যোগ নেয়া হয়েছে। গবেষণায় আশার আলো দেখছেন গবেষকরা। এরই অংশ হিসেবে ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) থিয়েটার এন্ড পারফরমেন্স স্টাডিজ বিভাগের অধ্যাপক ড. ইসরাফিল শাহীনের তত্ত্বাবধানে ওই বিভাগের প্রথম বর্ষের পাঁচজন শিক্ষার্থী পাবনা মানসিক হাসপাতালে চিকিৎসাধীন রোগীদের মাঝে গবেষণামূলক সাংস্কৃতিক থেরাপি প্রয়োগের এই উদ্যোগ নেন।

পাঁচ শিক্ষার্থী হলেন- ফজলে নাভিদ অনন, তানভীর নেওয়াজ তীর্থ, জান্নাতুল মাওয়া নিবিড়, সিঁথি ইষ্রা রিছিল ও ফারজানা আফরিন মীম। মানসিক রোগ নিরাময়ে সাংস্কৃতিক থেরাপি একটি সময়োপযোগী উদ্যোগ বলে মনে করছেন হাসপাতাল কর্তৃপক্ষ।

গত রবিবার ও সোমবার দিনভর ওই পাঁচজন শিক্ষার্থী হাসপাতালের পরিচালক ডা. সাফফাত ওয়াহিদ, মেডিকেল অফিসার ডা. শফিকুল আযম জিকো এবং সাইক্রিয়াট্রিক সোশ্যাল ওয়ার্কার মোজাহার আলীসহ হাসপাতালের বহির্বিভাগ ও আন্তঃবিভাগের চিকিৎসকদের সঙ্গে হাসপাতালে চিকিৎসাধীন রোগীদের রোগের ধরনভেদে তিনটি সাংস্কৃতিক থেরাপি প্রয়োগের মাধ্যমে ব্যতিক্রম এই চিকিৎসাসেবা প্রদানের বিষয়ে গবেষণামূলক চিকিৎসা চর্চা শুরু করেন।

থেরাপি তিনটি হলো- আর্ট থেরাপি, ড্রামা থেরাপি ও মিউজিক থেরাপি। মূলত মানসিক রোগীর আক্রান্তের ধরনভেদে ওই তিনটি সাংস্কৃতিক থেরাপি প্রয়োগ করে রোগীর মানসিক বিষণ্নতা ও জড়তা দূর তথা ভেতরের অব্যক্ত চাপা প্রতিভার বিকাশ ঘটিয়ে সুস্থ করে তোলা। সাংস্কৃতিক থেরাপির গবেষণা চর্চায় নিয়োজিত ওই পাঁচজন শিক্ষার্থী জানান, তারা সরাসরি হাসপাতালে চিকিৎসাধীন রোগীর মাঝে আর্ট থেরাপি, ড্রামা থেরাপি ও মিউজিক থেরাপি প্রয়োগ করে আশার আলো দেখতে পেয়েছেন। এ প্রসঙ্গে তারা বলেন, হাসপাতালে চিকিৎসাধীন কিছু মানসিক রোগী আছেন যাদের সামনে বিভিন্ন ধরনের শৈল্পিক আর্ট উপস্থাপন, কিছু রোগী আছেন যাদের সামনে চিত্তাকর্ষণমূলক ড্রামা প্রদর্শন, আবার কিছু রোগী আছেন যাদের সামনে মনোমুগ্ধকর সুরের মিউজিক বাজালে তারা বেশ উৎফুল্ল, উদ্বেলিত এবং মানসিক স্বস্তি বোধ করেন। তাছাড়া তারা ওই থেরাপির মাধ্যমে তাদের অতীত জীবনের অনেক প্রত্যাশা প্রাপ্তি খুঁজে পান।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের থিয়েটার এন্ড পারফরমেন্স স্টাডিজ বিভাগের অধ্যাপক ড. ইসরাফিল শাহীন জানান, মানসিক রোগীর সুস্থতায় ওষুধ সেবনের পাশাপাশি সাংস্কৃতিক থেরাপি কার্যকর ভূমিকা পালন করতে পারে। এ ব্যাপারে হাসপাতালের মেডিকেল অফিসার ডা. শফিকুল আযম জিকো বলেন, মানসিক রোগ নিরাময়ে সাংস্কৃতিক থেরাপি একটি সময়োপযোগী উদ্যোগ। সুতরাং এই উদ্যোগ সফল করতে সরকারের সংশ্লিষ্ট কর্তৃপক্ষের কার্যকর পদক্ষেপ নেয়া প্রয়োজন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App