×

খেলা

ফুরফুরে টাইগ্রেসদের সামনে আজ জয়ের বিকল্প নেই

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৬ অক্টোবর ২০২২, ১২:২৯ পিএম

ফুরফুরে টাইগ্রেসদের সামনে আজ জয়ের বিকল্প নেই

ছবি: ভোরের কাগজ

ঘরের মাঠে নারী এশিয়া কাপে নিজেদের তৃতীয় ম্যাচে আজ মালয়েশিয়ার বিপক্ষে মাঠে নামবে বাংলাদেশ নারী দল। বাংলাদেশ সময় ম্যাচটি শুরু হবে দুপুর ১টা ৩০ মিনিটে। সরাসরি সম্প্রচার করবে স্টার স্পোর্টস টু। এর আগে প্রতিযোগিতার প্রথম ম্যাচে থাইল্যান্ডকে ৯ উইকেটে হারিয়ে উড়ন্ত সূচনা করে বাংলাদেশের মেয়েরা। তবে দ্বিতীয় ম্যাচে ঘটে ছন্দপতন। ৯ উইকেটের হারে পাকিস্তানের কাছে ধরাশায়ী হয় টাইগ্রেসরা। সেমিফাইনালের টিকেট নিশ্চিত করতে এ ম্যাচে জয় ছাড়া বিকল্প নেই নিগার সুলতানা জ্যোতি বাহিনীর।

এদিকে পাকিস্তানের বিপক্ষে ম্যাচের ব্যর্থতা ভুলে এবার ঘুরে চান বাংলাদেশের মেয়েরা। স্পিনার সানজিদা আক্তার মেঘলা জানান, দলের সবাই ইতিবাচক আছে, পরের ম্যাচেই ঘুরে দাঁড়াবো। প্রথম ম্যাচে বড় ব্যবধানে জয় তুলে দ্বিতীয় ম্যাচে বিশাল ব্যবধানে হেরেছে বাংলাদেশের মেয়েরা। তবে এসব নিয়ে ভাবছেন না স্পিনার সানজিদা, জানালেন ম্যাচে হার জিত থাকবেই। তার ভাষ্য, অবশ্যই আমাদের সিনিয়র আপুরা অনেক ইতিবাচক। তারা সবসময় জুনিয়রদের সমর্থন দেয়। আমি দলের মধ্যে জুনিয়র, সিনিয়ররা সবসময়… হার-জিত দলে থাকবেই, এটা নিয়ে কোনো নেতিবাচতা আমাদের নাই। আমরা ইতিবাচক আছি, পরের ম্যাচেই ঘুরে দাঁড়াবো।

পাকিস্তানের থেকে অনেক কম শক্তিশালী দল মালেয়েশিয়া। এর আগে এই প্রতিপক্ষের সঙ্গে খেলেছে বাংলাদেশ ফলে ধারণা রয়েছে সানজিদার। আজকের ম্যাচে নিজেকে উজাড় করে দিতে চান এই স্পিনার, মালেশিয়ার সঙ্গে কমনওয়েলথে মুখোমুখি হয়েছি। ওদের দল নিয়ে ধারণা আছে। ইন শা আল্লাহ ভালো হবে মোটামুটি। যেমন আমি গত ম্যাচে দলের চাওয়া অনুযায়ী পারফর্ম করতে পারিনি। টার্গেট থাকবে পরের ম্যাচে যেন নিজেকে উজার করে ধরতে পারি।

এদিকে পাকিস্তানের বিপক্ষে ম্যাচ হারের পর স্পোর্টিং উইকেটের প্রয়োজনীয়তার কথা জানালেন বাংলাদেশ দলের প্রধান কোচ মাহমুদ ইমন। সে ম্যাচে পিচ ছিল স্লো, বল ব্যাটে আসছিল দেরিতে। যে কারণে বাংলাদেশ দল সংগ্রহ করে মাত্র ৭০ রান নির্ধারিত ২০ ওভার শেষে। এ প্রসঙ্গে মাহমুদ ইমন বলেন, আমি পরিষ্কারভাবে বলতে চাই উইকেটের যে আচরণ ছিল এটা ডিসাইডেড ম্যাচ ছিল। আপনারা দেখতে পারবেন উইকেটের আচরণটা। তারপরও আমরা তিন বিভাগেই খারাপ খেলেছি। আমি সত্যি কথা যদি বলি আমি ঘরের দল হিসেবে সুবিধা চাই না। কিন্তু একটা স্পোর্টিং উইকেটের প্রয়োজন। আমি সব জায়গায় দেখেছি, যত জায়গায় মেয়েদের ক্রিকেটের খেলা হয়েছে। চেষ্টা করে স্পোর্টিং উইকেট দেয়ার। দক্ষিণ আফ্রিকায় অনুষ্ঠিত আসন্ন টি-টোয়েন্টি বিশ্বকাপের আগে মনোবল বা প্রস্তুতি পিছিয়ে দেয়ার জন্য এমন পিচ যথেট বলে মনে করেন তিনি, এটা যেহেতু আমার হোম ডিস্ট্রিক্ট। আমি স্থানীয় ক্রিকেটেও এরকম উইকেট দেখিনি। এটা মেয়েদের ক্রিকেটের জন্য, আমাদের যে এফটিপি ট্যুর আছে, যে কাজগুলো আছে। আমাদের বিশ্বকাপ আছে দক্ষিণ আফ্রিকায়। আমাদের মনোবল ও প্রস্তুতির জন্য এটা একটা পিছিয়ে দেয়ার জন্য যথেষ্ট।

উইকেট নিয়ে হতাশ দুদলের ক্রিকেটাররাও। পাকিস্তানের ওপেনার ব্যাটার সিদ্রা আমিন বলেছিলেন, এটি আদর্শ উইকেট নয়। বাংলাদেশের সালমা খাতুনও একমত, তারা এমন উইকেট দেখেননি। এদিকে তাদের এমন অভিযোগের পরিপ্রেক্ষিতে ব্যবস্থা নিয়েছে কর্তৃপক্ষ। গতকাল চট্টগ্রাম থেকে কিউরেটর প্রবীণ হিনগানিকরকে সিলেটে উড়িয়ে আনা হয়েছে। সিলেটের কিউরেটর সঞ্জীব আগারওয়াল থাকা সত্ত্বেও চট্টগ্রাম জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামের প্রবীণকে আনা হয়। তিনি সিলেট স্টেডিয়ামের এক নম্বর মাঠটি দেখাশোনা করছেন।

এদিকে এশিয়া কাপে অংশগ্রহণকারী ৭ দেশের ক্রিকেটার থেকে শুরু করে সংশ্লিষ্ট সবাইকে স্মারক উপহার দেবে সিলেট আঞ্চলিক ক্রিকেট সংস্থা। নারী এশিয়া কাপের মিডিয়া ম্যানেজার ও সিলেট আঞ্চলিক ক্রিকেট সংস্থার সদস্য মোস্তফা ফরিদুল হাসান কোরেশি জানান, স্মারক উপহার হিসেবে দেয়া হবে পার্স, মানিব্যাগ, চাবির রিংসহ আরো কিছু জিনিস। ৭ দেশের নারী ক্রিকেটার কোচ হতে শুরু করে এশিয়ান ক্রিকেট কাউন্সিল (এসিসি), বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি) এবং ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিলের (আইসিসি) অফিসিয়াল ও ডেলিগেটদের এই উপহার দেয়া হবে। নারী ক্রিকেটারদের দেয়া হবে পার্স। এসিসি ডেলিগেটদের একটি করে কলম, মানিব্যাগ ও চাবির রিং এবং এসিসি, বিসিবি ও আইসিসির অফিসিয়ালদের দেয়া হবে একটি করে ল্যাপটপ ব্যাগ, সঙ্গে কলম, মানিব্যাগ ও চাবির রিং।

কোরেশি বলেন, এটা অনেক আগের সিদ্ধান্ত ছিল। আজ (গতকাল) মিডিয়ার মাধ্যমে সবাইকে জানানো হয়েছে। ইতোমধ্যে আমরা ঢাকার একটি প্রতিষ্ঠানকে এসব জিনিস তৈরির অর্ডার দিয়েছি। সেখান থেকে কয়েকদিনের মধ্যে এগুলো পেয়ে যাবো। সিলেট আঞ্চলিক ক্রিকেট সংস্থার পক্ষ থেকে এসব উপহার দেয়া হবে। যে কারণে সব উপহারের পণ্য সামগ্রীর সঙ্গে সিলেট ক্রিকেট সংস্থার নাম জুড়ে দেয়া থাকবে। সিলেট আঞ্চলিক ক্রিকেট সংস্থা ও বিসিবি নারী উইংয়ের প্রধান শফিউল আলম চৌধুরী নাদেল যুক্তরাষ্ট্র থেকে সিলেটে ফিরলে উপহারগুলো দেয়া হবে বলে জানিয়েছেন কোরেশি।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App