×

জাতীয়

দেশীয় প্রকৌশলীদের হাতে সচল ডেমু ট্রেন, রোববার থেকে চলবে

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৬ অক্টোবর ২০২২, ০৭:১৮ পিএম

দেশীয় প্রকৌশলীদের হাতে সচল ডেমু ট্রেন, রোববার থেকে চলবে

ছবি: সংগৃহীত

এবার দেশীয় প্রকৌশলীদের হাতে সচল হওয়া ডেমু ট্রেন চালানোরও সিদ্ধান্ত নিয়েছে রেলওয়ে কর্তৃপক্ষ। আগামী ৯ অক্টোবর থেকে রংপুর-পার্বতীপুর রুটে ট্রেনটি চলাচল শুরু করবে।

বৃহস্পতিবার বাংলাদেশ রেলওয়ে রাজশাহীর সহকারী চীফ অপারেটিং সুপারিনটেনডেন্ট (পশ্চিম) মো. আব্দুল আওয়াল স্বাক্ষরিত ডেমু ট্রেন চলাচলের বিষয়ে এক সিদ্ধান্তের কথা জানানো হয়।

সিদ্ধান্ত অনুযায়ী, আগামী ৯ অক্টোবর থেকে পার্বতীপুর-রংপুর রুটে একটি ডেমু ট্রেন চলাচল করবে। প্রতিদিন বিকেল ৫টা ১৫ মিনিটে পার্বতীপুর থেকে ছেড়ে ট্রেনটি সন্ধ্যা ৬টা ১০ মিনিটে রংপুর পৌঁছাবে। আর সন্ধ্যা ৬টা ২০ মিনিটে রংপুর থেকে ছেড়ে সন্ধ্যা ৭টা ২০ মিনিটে পার্বতীপুর পৌঁছাবে।

ওই পত্রে জানানো হয়, পার্বতীপুর-রংপুর রুটে চলাচলকারী ট্রেনটির কর্মদক্ষতা সন্তোষজনক হলে এবং পর্যাপ্ত যাত্রী পাওয়া গেলে ভবিষ্যতে পার্বতীপুর থেকে দিনাজপুর, পার্বতীপুর থেকে কাউনিয়া এবং কাউনিয়া থেকে কুড়িগ্রাম রুটেও চলাচল করা হবে।

রেলওয়ে বিভাগ সূত্রে জানা যায়, চায়না থেকে ২০১৩ সালে ৬৪৫ কোটি টাকা ব্যায়ে ২০টি ডেমু ট্রেন আনা হয়। এক ধরনের সফটওয়্যারের মাধ্যমে এসব ট্রেন পরিচালিত হতো। এসব ট্রেনের ২০ বছর মেয়াদ ধরা হলেও আমদানির মাত্র ৪-৫ বছরের মধ্যে এগুলো বিকল হতে শুরু করে। মাত্র ৯ বছরের মাথায় ২০টি ট্রেনই বিকল হয়ে পড়ে। দীর্ঘদিন ধরে অকেজো হয়ে পড়ে রয়েছে চীনা প্রযুক্তিতে নির্মিত ডেমু ট্রেন। এসব ট্রেন সচল করতে এগিয়ে আসেন দেশীয় প্রকৌশলীরা। সেই চেষ্টায় সফলও হয়েছেন তারা।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App