×

সারাদেশ

কুমারখালীতে প্রশাসনের নির্দেশ অমান্য করে বসেছে পশুহাট

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৬ অক্টোবর ২০২২, ১১:৩৫ এএম

কুমারখালীতে প্রশাসনের নির্দেশ অমান্য করে বসেছে পশুহাট

ছবি: ভোরের কাগজ

কুমারখালীতে উপজেলা প্রশাসনের নির্দেশ অমান্য করে চালানো হয়েছে দিনব্যাপী পশুহাট। তবে হাটে পশু বেচাকেনা হলেও খাজনা আদায় হয়নি বলে দাবি করেন হাট কর্তৃপক্ষ। গত বুধবার দিনব্যাপী কুষ্টিয়া-রাজবাড়ী সড়কের কুমারখালীর নন্দনালপুর ইউনিয়নের আলাউদ্দিন নগর এলাকায় এই হাটটি চালানো হয়।

বিকাল ৩টার দিকে সরজমিন দেখা গেছে, কুষ্টিয়া-রাজবাড়ী সড়কের আলাউদ্দিন নগর এলাকার ফাঁকা মাঠে বসেছে গরুর হাট এবং রেললাইনের উপর বসেছে ছাগল ও রিকশা ভ্যানসহ অন্যান্য হাট। হাটে প্রচুর পশু ও লোক সমাগম হয়েছে। বেচাকেনা চলেছে আগের মতোই। তবে টাকা লেনদেন হলেও রশিদ আদান প্রদান ও খাজনা আদায় করতে দেখা যায়নি।

জানা গেছে, প্রায় ২০ বছর ধরে রেলওয়ের প্রায় এক একর জমি কৃষি কাজে ব্যবহারের কথা বলে চলছে অস্থায়ী পশুহাট। গত বছর এই হাটটি প্রায় ৮০ লক্ষ টাকা ইজারা হয়। কিন্তু রেলের জমিতে কৃষিকাজের পরিবর্তে পশুহাট বসানোর জন্য গত ১৩ সেপ্টেম্বর হাটটি বন্ধ করে দেন রেল কর্তৃপক্ষ। এরপর স্থানীয়রা রেলের জায়গা বাদ রেখে পূর্বের হাটের পাশেই হাট বসানোর চেষ্টা করে। কিন্তু উপজেলা প্রশাসন হাটটি না বসানোর নির্দেশ দিয়ে আসছে। গত ৩ অক্টোবর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যানের মাধ্যমে নতুন স্থানে হাট বসানোর জন্য প্রশাসনের কাছে আবেদন করা হয়।

আরো জানা গেছে, প্রশাসনের নির্দেশ অমান্য করেই বুধবার সকাল থেকে আলাউদ্দিন নগর এলাকায় হাট বসান পূর্বের হাটের সভাপতি হামিনুর রহমান। খবর পেয়ে উপজেলা প্রশাসন বেলা সাড়ে ১২টার দিকে পশুহাটে পৌঁছে হাট বন্ধ ঘোষণা করে আসেন। কিন্তু হাট কর্তৃপক্ষ প্রশাসনের আদেশ অমান্য করেই দিনব্যাপী পশুহাট পরিচালনা করেন। এ বিষয়ে আলাউদ্দিন নগর সাপ্তাহিক পশুহাটের সভাপতি হামিনুর রহমান বলেন, নতুন করে হাট বসানোর জন্য আবেদন করেছি। আগেও প্রতি বুধবার সাপ্তাহিক পশু হাট বসানো হতো। সেজন্য ব্যবসায়ীরা নিজেরাই খুঁটি পুঁতে গরু ছাগল বেচাকেনা করেছে। তবে কোনো খাজনা আদায় করা হয়নি। তিনি আরো বলেন, রেলের জমি কৃষিকাজের জন্য ইজারা নিয়ে প্রায় ২০ বছর অস্থায়ী পশুহাট চালানো হয়েছে। গত বছর প্রায় ৮০ লাখ টাকায় ইজারা নিয়েছিলাম। আমরা চাই এলাকাবাসীর দাবি মেনে নিয়ে সরকারিভাবে আবারো এখানে হাট বসানো হয়। এ বিষয়ে নন্দলালপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান জিয়াউর রহমান বলেন, এই হাটের কোন বৈধতা নেই। তবুও এলাকার সাধারণ জনগণ হাট লাগিয়েছিল। খবর পেয়ে এসিল্যান্ড স্যার এসে ১ ঘণ্টার মধ্যে হাট বন্ধ করার নির্দেশ দিয়েছেন, আমি নিজেও সবাইকে বলেছি দ্রুত হাটের জায়গা খালি করতে। পরে হাট চলেছে কিনা তা জানি না।

উপজেলা সহকারী কমিশনার (ভূমি) মোহাম্মদ শাহিদুল ইসলাম বলেন, অবৈধভাবে আলাউদ্দিন নগর পশুহাট বসেছিল। হাটটি বন্ধ করা হয়েছে। উপজেলা নির্বাহী কর্মকর্তা বিতান কুমার মণ্ডল বলেন, রেল কর্তৃপক্ষ জায়গা না দেয়ায় আলাউদ্দিন নগর পশুহাটটি বন্ধ ঘোষণা করা হয়েছে। স্থানীয়রা নতুন স্থানে হাট বসানোর জন্য আবেদন করেছেন। তবে এখনো কোনো সিদ্ধান্ত হয়নি।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App