×

শিক্ষা

এমপিওভুক্ত হয়নি ৯ বছরেও, কষ্টে শিক্ষকরা

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৬ অক্টোবর ২০২২, ১২:০৫ পিএম

এমপিওভুক্ত হয়নি ৯ বছরেও, কষ্টে শিক্ষকরা

ছবি: সংগৃহীত

শিক্ষা অধিদপ্তরের বড় বড় কর্মকর্তার কাছে ৯ বছর ঘুরেও এমপিওভুক্ত করা সম্ভব হয়নি রৌমারী উপজেলার যাদুরচর ইউনিয়নের বকবান্দা নামাপাড়া বালিকা নিম্ন মাধ্যমিক বিদ্যালয়। দীর্ঘদিন থেকে হাটিহাটি পা পা করে ষষ্ঠ শ্রেণি থেকে বর্তমানে অষ্টম শ্রেণি পর্যন্ত ক্লাস চলছে। বর্তমানে ওই বিদ্যালয়টিতে প্রায় ২০০ শিক্ষার্থী নিয়ে নিয়মিত পাঠদান কার্যক্রম চলছে।

সম্প্রতি সরজমিন গিয়ে জানা গেছে, উপজেলার যাদুরচর ইউনিয়নের প্রত্যন্ত এলাকায় অবস্থিত বকবান্দা নামাপাড়া বালিকা নিম্ন মাধ্যমিক বিদ্যালয়টির শিক্ষকরা মানবেতর জীবনযাপন করছেন। শত কষ্টের পরেও মানুষ গড়ার কারিগররা শিক্ষা বিস্তারে থেমে নেই। বিদ্যালয়টি থেকে যাদুরচর বালিকা উচ্চ বিদ্যালয়ের দূরত্ব প্রায় ৭ কিলোমিটার এবং কোমরভাঙ্গী দ্বিমুখী উচ্চ বিদ্যালয় ও বকবান্দা দ্বিমুখী উচ্চ বিদ্যালয়ের দূরত্বও প্রায় ৩/৪ কিলোমিটার। যোগাযোগ ব্যবস্থারও বেহাল দশা।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, ২০১৩ সালে এলাকার শিক্ষানুরাগী ব্যক্তিরা প্রতিষ্ঠানটি স্থাপন করেন। পাঠদানের অনুমতি নিয়ে যাত্রা শুরুর ২ বছর পর ২০১৫ সালে একাডেমিক স্বীকৃতি নেয়া হয়। পরবর্তী সময়ে এমপিওভুক্তির জন্য অনেক ঘুরাঘুরির পরেও এমপিওভুক্ত করা সম্ভব হয়নি। বর্তমানে এমপিওভুক্ত প্রতিষ্ঠানের চেয়ে এ স্কুলটির পরীক্ষার ফলাফল অনেক ভালো। শিক্ষার মান ও ফলাফল ভালো হওয়ায় আশপাশের এলাকার ও অন্যান্য দূরবর্তী প্রতিষ্ঠানের ছাত্রীদের এ প্রতিষ্ঠানে ভর্তি করছেন স্থানীয়রা। বর্তমানে ষষ্ঠ থেকে দশম শ্রেণি পর্যন্ত প্রায় ২০০ ছাত্রী অধ্যয়নরত আছেন এখানে। শিক্ষক ও কর্মচারীর সংখ্যা ৯ জন।

প্রধান শিক্ষক নাসির উদ্দিন বলেন, প্রতিষ্ঠানটি প্রতিষ্ঠালগ্ন থেকে শিক্ষক-কর্মচারীরা শিক্ষার্থীদের মধ্যে শিক্ষার আলো ছড়িয়ে দিচ্ছেন। শিক্ষা বিস্তারে শিক্ষকদের আন্তরিকতার কোনো অভাব নেই। অভাব শুধু প্রতিষ্ঠানটি এমপিওভুক্ত না হওয়ার। বর্তমানে শিক্ষক-কর্মচারীরা মানবেতর জীবনযাপন করছেন। শিক্ষকদের এই দুর্দশা লাঘবে প্রধানমন্ত্রী শেখ হাসিনা সরকারের কাছে প্রতিষ্ঠানটি এমপিওভুক্ত করার জন্য জোর দাবি জানাই।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App