সাংস্কৃতিক থেরাপিতে মনোরোগ চিকিৎসায় আশার আলো

আগের সংবাদ

ডিজেলের দাম পুনর্নির্ধারণের দাবি বিজিএমইএর

পরের সংবাদ

আগস্ট-সেপ্টেম্বরে সর্বোচ্চ মূল্যস্ফীতি: পরিকল্পনা প্রতিমন্ত্রী

প্রকাশিত: অক্টোবর ৬, ২০২২ , ১১:২৩ পূর্বাহ্ণ আপডেট: অক্টোবর ৬, ২০২২ , ১১:২৩ পূর্বাহ্ণ

বিশ্ব বাজারে জ্বালানি তেলসহ সব ধরনের খাদ্যপণ্যের মূল্যবৃদ্ধির ফলে গত কয়েক মাস ধরেই দেশে মূল্যস্ফীতি বৃদ্ধির প্রবণতা ছিল। বিশেষ করে চলতি বছর আগস্ট ও সেপ্টেম্বরে সর্বোচ্চ মূল্যস্ফীতি হয়েছে। এই দুই মাসে তা ছিলো যথাক্রমে নয় দশমিক পাঁচ ও নয় দশমিক এক শতাংশ।

বৃহস্পতিবার (৬ অক্টোবর) গণমাধ্যমকে এ তথ্য নিশ্চিত করেন পরিকল্পনা প্রতিমন্ত্রী শামসুল আলম।

আনুষ্ঠানিকভাবে মূল্যস্ফীতির এ তথ্য এখনও প্রকাশ করা হয়নি। এর আগে সর্বশেষ ২০১০-১১ অর্থবছরে দেশের গড় মূল্যস্ফীতির হার ছিল ১০ দশমিক ৯২ শতাংশ। এরপর আর কখনও নয় শতাংশের ওপরে ওঠেনি এ সূচক। তবে এখন পর্যন্ত কিন্তু সেপ্টেম্বর ও আগস্ট মাসের মূল্যস্ফীতির তথ্য ওয়েবসাইটে আনুষ্ঠানিকভাবে প্রকাশ করেনি বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো (বিবিএস)।

গত ৫ আগস্ট সরকার জ্বালানি তেলের মূল্যবৃদ্ধি করা হয় ৪২ থেকে ৫১ শতাংশ পর্যন্ত। সেই সঙ্গে ডিজেলের দাম লিটারে ৩৪ টাকা, অকটেনের দাম লিটারে ৪৬ টাকা ও পেট্রোলের দাম লিটারে ৪৪ টাকা বাড়ানো হয়। এর আগে বাংলাদেশের ইতিহাসে এক লাফে জ্বালানি তেলের দাম এত বাড়ানো হয়নি। আর সেই কারণে তখন থেকেই আগস্টে মূল্যস্ফীতি বাড়তে পারে বলে আশঙ্কা করে আসছিলেন অর্থনীতিবিদরা।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়