×

আন্তর্জাতিক

স্কুলছাত্রীদের অভিনব প্রতিবাদ

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৫ অক্টোবর ২০২২, ০৩:৩৪ পিএম

স্কুলছাত্রীদের অভিনব প্রতিবাদ

ইরানের পুলিশ হেফাজতে মাসা আমিনির মৃত্যুর প্রতিবাদ ছড়িয়ে পড়েছে পুরো দেশে। ছবি: বিবিসি বাংলা

ইরানের পুলিশ হেফাজতে মাসা আমিনির মৃত্যুর প্রতিবাদ ছড়িয়ে পড়েছে পুরো দেশজুড়ে। দাবানলের মতো ছড়িয়ে পড়ছে প্রতিবাদের ভাষা। বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের মেয়েরা এ ঘটনার প্রতিবাদ জানিয়ে রাস্তায় নেমে এসেছে।

তাদের সঙ্গে এখন যোগ দিয়েছে স্কুলের সাধারণ শিক্ষার্থীরাও। খবর-বিবিসির।

স্কুলগামী মেয়েরা তাদের হিজাব খুলে সরকারের বিরুদ্ধে স্লোগান দিয়েছে। স্কুলের ভেতরের মাঠে ও কয়েকটি শহরের রাস্তায় স্কুলশিক্ষার্থীদের এভাবে অভিনব প্রতিবাদ জানানোর ভিডিও ছড়িয়ে পড়েছে সামাজিক যোগাযোগ মাধ্যমে।

ইরানে কঠোর পর্দাবিধি লঙ্ঘন করায় গত মাসে মাসা আমিনি নামে এক নারীকে হেফাজতে নেয় নীতি পুলিশ। পুলিশের হেফাজতে মারা যান মাসা। এ ঘটনার প্রতিবাদে দেশটিতে বিক্ষোভ চলছে।

তেহরান থেকে পশ্চিমে কারাজ শহরে স্কুলের মেয়েরা এক শিক্ষা কর্মকর্তাকে বের করে দিয়েছে। সামাজিক যোগাযোগ মাধ্যমে গত সোমবার পোস্ট করা এক ভিডিও ফুটেজে স্কুলের মেয়েদের চিৎকার করে ধিক্কার জানাতে দেখা গেছে।

ওই শিক্ষা কর্মকর্তার দিকে স্কুলের মেয়েদের খালি পানির বোতল ছুড়ে মারতে দেখা যায়। এরপর ওই শিক্ষা কর্মকর্তা স্কুলের গেট দিয়ে বের হয়ে যান।

এরই মধ্যে সামাজিক যোগাযোগ মাধ্যমে ইরানের এক স্কুলের দুটি ভিডিও ভাইরাল হয়ে গেছে। একটিতে দেখা গেছে, স্কুলের এক ছাত্রীকে। দেয়ালে ঝুলিয়ে রাখা একটি ছবি উল্টো দিকে ঘুরিয়ে ঝুলিয়ে দিচ্ছেন তিনি। এবং ছবিটির পেছনে কিছু লেখা রয়েছে, ছবিটি ঘুরিয়ে দেওয়ার ফলে তা স্পষ্ট দেখা যাচ্ছে।

ছবিটিতে ইরানের দুই ‘সুপ্রিম লিডার’ আয়াতুল্লাহ রুহুল্লাহ খোমেনি ও আলি খামেনিকে দেখা যাচ্ছে। এই দুই নেতা হলেন ইরানের দীর্ঘ সময়ের সর্বোচ্চ ধর্মীয় নেতা। আলি খামেনি ১৯৮০ সালে সুপ্রিম লিডারের পদে আসীন হন। ৪৩ বছর ধরে ওই পদে ছিলেন তিনি। তার শাসনকালে নারী অধিকার লঙ্ঘন হয়েছে বলে অভিযোগ উঠেছে। তার আগের সর্বোচ্চ নেতা রুহুল্লাহ খোমেনির বিরুদ্ধেও একই অভিযোগ ছিল।

ইরানের প্রতিটি স্কুলঘরে এই দুই নেতার ছবি রাখা বাধ্যতামূলক। ছবি উল্টো করে ঝুলিয়ে দিচ্ছেন এক স্কুলছাত্রী। ছবির বিপরীত দিকে কিছু লেখা দেখা যাচ্ছে। ‘নারী, জীবন, স্বাধীনতা’। এটিই ভাইরাল হয়ে গেছে সামাজিক যোগাযোগ মাধ্যমে।

গত ১৪ সেপ্টেম্বর ইরানের ‘নীতি পুলিশ’ মাসা আমিনিকে গ্রেপ্তার করেছিল। তার বিরুদ্ধে অভিযোগ ছিল, তিনি ‘ভুল প্রথায়’ হিজাব পরেছেন। তার চুল পুরোপুরি ঢাকেননি তিনি। গ্রেপ্তারের কয়েক দিন পর (১৬ সেপ্টেম্বর) তার মৃত্যুর খবর আসে। এর প্রতিবাদে দেশটিতে বিক্ষোভ চলছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App