×

আন্তর্জাতিক

সেনাবাহিনীতে যোগ দিতে প্রস্তুত ২ লাখ রুশ নাগরিক

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৫ অক্টোবর ২০২২, ০৯:১৯ এএম

সেনাবাহিনীতে যোগ দিতে প্রস্তুত ২ লাখ রুশ নাগরিক

ফাইল ছবি

প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের ডাকে সাড়া দিয়ে এখন পর্যন্ত সেনাবাহিনীতে যোগ দিয়েছেন রাশিয়ার ২ লাখের বেশি নাগরিক। গতকাল মঙ্গলবার রুশ প্রতিরক্ষামন্ত্রী সের্গেই শোইগু এমন দাবিই করেছেন। এদিকে ইউক্রেনের ৪টি অঞ্চলকে রাশিয়ার সঙ্গে সংযুক্তিকরণের বিল রাশিয়ার পার্লামেন্টের দুই কক্ষেই পাস হয়েছে। এখন প্রেসিডেন্ট পুতিন তাতে স্বাক্ষর করলেই এ অঞ্চলগুলো আনুষ্ঠানিকভাবে রাশিয়ার হয়ে যাবে।

২১ সেপ্টেম্বর আংশিক সেনা সমাবেশের ডাক দেন পুতিন। সেই ডাকের অর্থ হলো- রাশিয়ার ৩ লাখ সাধারণ মানুষকে সেনাবাহিনীতে যোগ দিতে হবে। শোইগু জানান, জড়ো হওয়া সাধারণ মানুষকে ৮০টি প্রশিক্ষণ ময়দান ও ৬টি কেন্দ্রে ট্রেনিং দেয়া হচ্ছে।

সমঝোতা নিয়ে যা বলছে ক্রেমলিন : রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে কোনো ধরনের সমঝোতায় বসবেন না বলে ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি একটি ডিক্রি (সরকারি আদেশ) জারি করেছেন। এর প্রতিক্রিয়ায় ক্রেমলিন জানিয়েছে, সমঝোতায় না বসলে ইউক্রেনে চলমান ‘বিশেষ অভিযান’ শেষ হবে না। ক্রেমলিনের মুখপাত্র প্রেসিডেন্ট পুতিনের ঘনিষ্ঠ মিত্র দিমিত্রি পেসকভ গতকাল সাংবাদিকদের বলেন, আমরা ইউক্রেনের বর্তমান প্রেসিডেন্টের (ভলোদিমির জেলেনস্কি) অবস্থান পরিবর্তন পর্যন্ত অপেক্ষা করব, অথবা জনগণের স্বার্থে অবস্থান পরিবর্তন করবে ইউক্রেনের এমন প্রেসিডেন্টের জন্য অপেক্ষা করব। সমঝোতায় দুই পক্ষ প্রয়োজন হয় বলেও মন্তব্য করেন পেসকভ।

পুতিনের স্বাক্ষরের অপেক্ষা : ইউক্রেনের ৪টি অঞ্চল রাশিয়ার সঙ্গে যুক্ত করার বিল রুশ পার্লামেন্টের উচ্চকক্ষেও অনুমোদন পেয়েছে। এরইমধ্যে নিম্নকক্ষে বিলটি পাস হওয়ায় এখন শুধু প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের স্বাক্ষরের অপেক্ষা। ৭ মাসের লড়াইয়ে দখল করা এসব ইউক্রেনীয় অঞ্চল এরপরই আনুষ্ঠানিকভাবে রাশিয়ার সঙ্গে যুক্ত হবে।

গতকাল মঙ্গলবার পার্লামেন্টের উচ্চকক্ষ ফেডারেশন কাউন্সিল সর্বসম্মতভাবে ইউক্রেনের দোনেৎস্ক, লুহানস্ক, খেরসন ও জাপোরিঝিয়া অঞ্চলকে রাশিয়ার সঙ্গে যুক্ত করার অনুমোদন দেয়। এর আগের দিন সোমবার একইভাবে নি¤œকক্ষ স্টেট ডুমায় এটি অনুমোদন পায়। এখন আনুষ্ঠানিকভাবে এই অঞ্চলগুলো রাশিয়ার সঙ্গে যুক্ত করতে এসব নথি ক্রেমলিনে পুতিনের স্বাক্ষরের জন্য পাঠানো হবে। এই ৪ অঞ্চল ইউক্রেনের আন্তর্জাতিকভাবে স্বীকৃত ১৮ শতাংশ ভূখণ্ড নিয়ে গঠিত।

রাশিয়ার পার্লামেন্টে অনুমোদন দেয়া হলেও ক্রেমলিন এখনো আনুষ্ঠানিকভাবে নতুন অঞ্চলগুলোর সীমানা চিহ্নিত করেনি। এসব অঞ্চলের বড় অংশই এখনো ইউক্রেনীয় বাহিনীর নিয়ন্ত্রণে। একইভাবে একীভূত করার প্রক্রিয়া সম্পন্ন হলেও রাশিয়া তার নিজস্ব আন্তর্জাতিক সীমানা নতুন করে চিহ্নিত করবে কিনা, সেটাও স্পষ্ট নয়। সোমবার ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ বলেন, জাপোরিঝিয়া ও খেরসন অঞ্চলের সীমানা নিয়ে আলোচনা চলছে।

এই ৪ অঞ্চলের কোনোটিতে রাশিয়ার পুরোপুরি নিয়ন্ত্রণ নেই। দক্ষিণাঞ্চলীয় খেরসন অঞ্চলের আগের ফ্রন্টলাইনের চেয়ে ইউক্রেন আরো বহু কিলোমিটার ভূখণ্ড উদ্ধার করেছে। সেখানে রাশিয়ার নিয়োগ দেয়া প্রশাসনের প্রতিবেদনেও এসব কথা বলা হয়েছে।

লুহানস্কের গভর্নর সের্গেই গাইদাই গণমাধ্যমকে জানান, রুশ বাহিনী সোয়াতোভো শহরের একটি মানসিক হাসপাতাল দখল করেছে। লিসিচানস্ক ও সেভেরোদনেৎস্ক শহর পুনর্দখলের পথে এই স্থাপনাটি বাধা হয়ে দাঁড়াতে পারে বলে তিনি মত প্রকাশ করেন। সের্গেই বলেন, ‘এই ভবনে বেশ কয়েকটি ভূগর্ভস্থ কক্ষ আছে। তারা (রুশ বাহিনী) প্রতিরক্ষামূলক অবস্থান নিয়েছে।’

দিনিপ্রো নদীর পশ্চিম উপকূলের শহর দাদশেনি পুনর্দখল করেছে ইউক্রেন। দেশটির খেরসন অঞ্চলে রাশিয়ার নিযুক্ত নেতা ভøাদিমির সালদো এ তথ্য জানিয়েছেন। দিনিপ্রোর পশ্চিম উপকূলে অবস্থানরত ২৫ হাজার রুশ সেনার উপকরণ ও সরঞ্জাম সরবরাহ বন্ধ করার চেষ্টা চালাচ্ছে ইউক্রেন। এরইমধ্যে এ অঞ্চলের মূল সেতুগুলো ধ্বংস করা হয়েছে। ফলে রুশরা নদী পার হওয়ার বিকল্প ব্যবস্থা নিতে বাধ্য হয়েছে।

ব্যর্থতার জেরে কমান্ডারকে সরাল রাশিয়া : রাশিয়ার পশ্চিম সামরিক জেলার (মিলিটারি ডিস্ট্রিক্ট) কমান্ডার আলেকজান্ডার ঝুরাভুলুভকে ব্যর্থতার জেরে সরিয়ে দিয়েছে মস্কো। সেখানে কর্নেল জেনারেল রোমানা বারদিনিকভকে নিয়োগ দেয়া হয়েছে। পূর্ব ইউক্রেনের অনেক অঞ্চল থেকে সেনা প্রত্যাহারের পর এমন সিদ্ধান্ত এলো। উল্লেখ্য, রাশিয়ার ৫টি সামরিক জেলার মধ্যে পশ্চিম সামরিক জেলা অন্যতম। ইউক্রেনে অভিযানে এই জেলা গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছে।

রাশিয়াকে সমর্থন উত্তর কোরিয়ার : ইউক্রেনের কাছ থেকে ছিনিয়ে নেয়া ৪ অঞ্চলকে নিজেদের সঙ্গে যুক্ত করার ঘটনায় রাশিয়া আন্তর্জাতিকভাবে সমালোচনার মুখে পড়লেও সমর্থন পেয়েছে উত্তর কোরিয়ার কাছ থেকে। উত্তর কোরিয়ার সরকারি সংবাদমাধ্যম দ্য কোরিয়ান সেন্ট্রাল নিউজ এজেন্সি (কেসিএনএ) মস্কোর দাবিকে সমর্থন করে জানিয়েছে, ইউক্রেনের এই অঞ্চলগুলো রাশিয়ার অংশ হওয়ার বিষয়টি নিজেরাই (ভোটের মাধ্যমে) বেছে নিয়েছে।

পিয়ংইয়ংয়ের পররাষ্ট্র মন্ত্রণালয়ের আন্তর্জাতিক সংস্থার মহাপরিচালক জো চোল সু বলেছেন, ইউক্রেনের ওই গণভোট বৈধভাবে জাতিসংঘের সনদের সঙ্গে সঙ্গতিপূর্ণভাবে অনুষ্ঠিত হয়েছে। তবে যুক্তরাষ্ট্র তার নিজস্বতা ও আধিপত্য বজায় রাখার জন্য অন্যান্য দেশে আক্রমণ করার পরে ‘গ্যাংস্টারের মতো দ্বৈত ভূমিকা’ পালন করে।

তিনি আরো বলেন, অপ্রতিদ্ব›দ্বী ‘একমুখী বিশ্ব ব্যবস্থা’ বজায় রাখার জন্য যুক্তরাষ্ট্র স্বাধীন দেশগুলোর অভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপ করে এবং জাতিসংঘের নিরাপত্তা পরিষদের অপব্যবহার করে সেসব দেশের আইনি অধিকারও লঙ্ঘন করে। সাবেক যুগোস্লাভিয়া, আফগানিস্তান এবং ইরাকসহ সার্বভৌম অনেক রাষ্ট্রের বিরুদ্ধে যুক্তরাষ্ট্র আগ্রাসন যুদ্ধ শুরু করেছে। কিন্তু এরপরও জাতিসংঘের নিরাপত্তা পরিষদে যুক্তরাষ্ট্রকে প্রশ্নবিদ্ধ করা হয়নি। নিরাপত্তা পরিষদ যদি ওয়াশিংটনের ‘কঠোর কর্তৃত্বপূর্ণ এবং স্বেচ্ছাচারী আচরণসহ দ্বি-চারিতামূলক কাজকে’ অনুসরণ করে তাহলে সংস্থাটিকে পরিণতির মুখোমুখি হতে হবে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App