×

সারাদেশ

শারদীয় দুর্গোৎসবে ধর্ম-বর্ণ নির্বিশেষে মানুষের ঢল

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৫ অক্টোবর ২০২২, ০৯:২৯ এএম

শারদীয় দুর্গোৎসবে ধর্ম-বর্ণ নির্বিশেষে মানুষের ঢল

শারদীয় দুর্গাপূজার বিভিন্ন পূজামণ্ডপে ধর্ম-বর্ণ নির্বিশেষে সব শ্রেণি-পেশার মানুষের ঢল নামে

শারদীয় দুর্গাপূজা হিন্দু সম্প্রদায়ের প্রধান ধর্মীয় অনুষ্ঠান হলেও এটি এখন বাঙালির উৎসবে পরিণত হয়েছে। বাঙালি সংস্কৃতির এক অবিচ্ছেদ্য অংশ এ উৎসব। সার্বজনীন এ দুর্গোৎসবকে ঘিরে আগ্রহ ও আনন্দ সবার। তাই শারদীয় দুর্গাপূজার নবমীতে নগরীর বিভিন্ন পূজামণ্ডপে ধর্ম-বর্ণ নির্বিশেষে সব শ্রেণি-পেশার মানুষের ঢল নামে।

উলুধ্বনি, ঢাক-ঢোল, বাদ্যি-বাজনা আর ব্যাপক উৎসাহ-উদ্দীপনার মধ্যদিয়ে চট্টগ্রামে শারদীয় দুর্গোৎসবের মহানবমী উদযাপিত হয়। গতকাল মঙ্গলবার সকাল থেকেই বিভিন্ন মণ্ডপগুলোতে ভিড় জমাতে থাকেন পুজারিরা। বিপুল সংখ্যক হিন্দু নারী-পুরুষ মহানবমী পূজার পূণ্যতিথিতে বিশেষ প্রার্থনা ও অঞ্জলি প্রদান করেন। হিন্দু ছাড়াও মুসলিম, বৌদ্ধ, খ্রিস্টানসহ সব ধর্মের মানুষ রাত পর্যন্ত পূজা অর্চনা দেখেন। শারদীয় দুর্গোৎসবের চতুর্থ দিনের মহানবমীতে বিভিন্ন পূজামণ্ডপে নানা আচারের মধ্য দিয়ে মহানবমীর পূজা শেষে ছিল অঞ্জলি নিবেদন ও প্রসাদ বিতরণ। বিকালের পর হয়ে যাওয়া এক পশলা বৃষ্টি উৎসব-আনন্দ উদযাপনের ক্ষেত্রে বাধা হয়ে দাঁড়াতে পারেনি। দর্শনার্থী, পুজারি ও ভক্তরা এক মণ্ডপ থেকে আরেক মণ্ডপে ভিড় করেন দেবীদর্শনের উদ্দেশে।

ঘরোয়া পূজা ছাড়া নগরীতে এবার ২৮৩টি মণ্ডপে দুর্গাপূজা হয়। আর চট্টগ্রাম জেলায় এবার মোট ২০৬২টি পূজা হচ্ছে। এর মধ্যে প্রতিমা পূজা ১৫৮৭টি এবং ঘট পূজা ৪৭৫টি। বাঙালির ঐতিহ্য-সংস্কৃতির নানা দিকের পাশাপাশি সমাজের নানা অসঙ্গতি সাজসজ্জা, প্রতিমা এবং আলোকায়নের মাধ্যমে তুলে ধরা হয় বন্দর নগরীর বিভিন্ন পূজামণ্ডপে। বর্ণিল আলোকসজ্জা, ডেকোরেশন আর ঢোলের শব্দে একেকটি মণ্ডপ যেন হয়ে উঠেছে একেকটি উৎসবের মিলনায়তন।

এদিকে, আজ বুধবার বিজয়া দশমীতে প্রতিমা বিসর্জনের মধ্য দিয়ে মর্ত্য ছেড়ে কৈলাসে স্বামীগৃহে ফিরে যাবেন দুর্গতিনাশিনী দেবী দুর্গা। পেছনে ফেলে যাবেন ভক্তদের চার দিনের আনন্দ-উল্লাস আর বিজয়ার অশ্রæ। বিজয়া দশমীতে নগরীর পতেঙ্গা সমুদ্র সৈকতে প্রতিমা বির্সজনের সার্বিক প্রস্তুতি সম্পন্ন করেছে চট্টগ্রাম সিটি করপোরেশন। সুষ্ঠু, সুন্দর ও শান্তিপূর্ণভাবে প্রতিমা নিরঞ্জনের স্বার্থে মেট্রোপলিটন পুলিশ ও সিটি করপোরেশন বেশ কিছু নির্দেশনা দিয়েছে।

চট্টগ্রাম পূজা উদযাপন পরিষদের নেতারা বলেন, প্রশাসন ও আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর নজরদারিসহ সংশ্লিষ্ট সবার সার্বিক সহযোগিতায় চট্টগ্রামে শান্তিপূর্ণভাবে দুর্গাপূজা উদযাপিত হয়েছে। কোনো অপ্রীতিকর ঘটনা ঘটেনি। সবাই নিয়ম ও নির্দেশনা মোতাবেক পূজা উদযাপন করছে। প্রতিমা বিসর্জনের মধ্য দিয়ে আচার-আনুষ্ঠানিকতা সম্পন্ন হবে। সিএমপির পক্ষ থেকে নির্ধারিত সময় রাত ৮ টার আগে প্রতিমা বিসর্জনের নির্দেশনা দেয়া হয়েছে।

এদিকে, চট্টগ্রাম সিটি করপোরেশনের ব্যবস্থাপনায় পতেঙ্গা সমুদ্র সৈকতে প্রতিমা বির্সজনের সুবিধার্থে ব্যাপক প্রস্তুতি নেয়া হয়েছে। এছাড়া চান্দগাঁও থানা প্রতিমা নিরঞ্জন কমিটির উদ্যোগে কর্ণফুলী নদীর কালুরঘাট এলাকায় বিসর্জন অনুষ্ঠান হবে। নগরীর পতেঙ্গা, কালুরঘাট, কাট্টলী ছাড়াও বিভিন্ন স্থানে প্রতিমা বির্সজন হবে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App