×

আন্তর্জাতিক

রসায়নে নোবেল পেলেন তিন বিজ্ঞানী

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৫ অক্টোবর ২০২২, ০৪:৩১ পিএম

রসায়নে নোবেল পেলেন তিন বিজ্ঞানী

ক্যারোলিন আর বার্তোজ্জি, মর্টেন মেলডাল ও কে. ব্যারি শার্পলেস

চলতি বছর রসায়নে নোবেল পুরস্কার অর্জন করেছেন তিন বিজ্ঞানী। তারা হলেন ক্যারোলিন আর বার্তোজ্জি, মর্টেন মেলডাল ও কে. ব্যারি শার্পলেস।

বুধবার (৫ অক্টোবর) বাংলাদেশ সময় বিকেল পৌনে চারটার দিকে সুইডেনের রয়্যাল সুইডিশ অ্যাকাডেমি অব সায়েন্সেস রসায়নে এই তিন বিজ্ঞানীর নোবেল জয়ের ঘোষণা দিয়েছে। খবর রয়টার্স ও নিউইয়র্ক টাইমসের।

নোবেল কমিটি জানিয়েছে, ক্লিক রসায়ন ও বায়োঅর্থোগোনাল রসায়নে অবদান রাখার জন্য ক্যারোলিন আর বার্তোজ্জি, মর্টেন মেলডাল ও কে ব্যারি শার্পলেসকে রসায়নে এ বছরের নোবেল দেয়া হয়।

কে ব্যারি শার্পলেস এর আগে ২০০১ সালে রসায়নে নোবেল পেয়েছিলেন। পুরস্কার হিসেবে এক কোটি সুইডিশ ক্রোনার করে পাবেন তারা।

মর্টেন মেলডাল ও কে. ব্যারি শার্পলেস রসায়নকে কার্যকারিতার (ফাংশনাল) যুগে নিয়ে আসেন এবং ক্লিক রসায়নের (ক্লিক কেমেস্ট্রি) ভিত্তি স্থাপন করেন। তারা পুরষ্কারটি ক্যারোলিন আর বারতোজ্জির সঙ্গে ভাগ করে নেবেন, যিনি ক্লিক রসায়নকে একটি নতুন মাত্রায় নিয়ে গিয়েছিলেন এবং কোষের ম্যাপ তৈরিতে এর ব্যবহার শুরু করেছিলেন। ক্যারোলিন আর বারতোজ্জির বায়োর্থোগোনাল বিক্রিয়াগুলো এখন অন্য অনেক ক্ষেত্রে প্রয়োগ করা হয়ে থাকে। বিশেষ করে সুনির্দিষ্ট লক্ষ্যযুক্ত ক্যান্সারের চিকিত্সায় অবদান রাখছে এসব বিক্রিয়া।

গত সোমবার বিলুপ্ত হোমিনিনের জিন ও মানব বিবর্তনের যুগান্তকরী এক গবেষণার জন্য চলতি বছরের চিকিৎসাবিজ্ঞানের নোবেলজয়ীর নাম ঘোষণা করা হয়। চিকিৎসাবিজ্ঞানের এই পুরস্কার পেয়েছেন সুইডিশ জিনতাত্ত্বিক বিজ্ঞানী সোয়ান্তে প্যাবো।

মঙ্গলবার নোবেল পুরস্কার ঘোষণার দ্বিতীয় দিনে পদার্থবিজ্ঞানে তিন নোবেলবিজয়ীর নাম ঘোষণা করা হয়। তারা হলেন- ফরাসি পদার্থবিজ্ঞানী অ্যালাইন অ্যাসপেক্ট, মার্কিন পদার্থবিজ্ঞানী জন এফ ক্লজার ও অস্ট্রিয়ার পদার্থবিজ্ঞানী অ্যান্টন জেলিঙ্গার। নোবেল কমিটি বলেছে, বেল ইনেকুয়ালিটির পরীক্ষায় পাওয়া প্রমাণ ও কোয়ান্টাম অ্যান্টেঙ্গেলমেন্ট গবেষণায় তাৎপর্যপূর্ণ অবদানের জন্য ২০২২ সালে পদার্থবিজ্ঞানে এ পুরস্কার দেয়া হয়েছে তাদের।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App