×

খেলা

নারী এশিয়া কাপ: টানা তিন জয়ে সবার ওপরে ভারত

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৫ অক্টোবর ২০২২, ১২:৫১ পিএম

নারী এশিয়া কাপ: টানা তিন জয়ে সবার ওপরে ভারত

ফাইল ছবি

বাংলাদেশের বিপক্ষে ২০১৮ সালে এশিয়া কাপের ফাইনালে হারা ভারত এবার শিরোপা জয়ে কোমর বেধে নেমেছে। সিলেটে গতকাল নারী এশিয়া কাপের গ্রুপ পর্বের ম্যাচে সংযুক্ত আরব আমিরাতকে বিশাল ব্যবধানে হারিয়ে টানা তৃতীয় জয়ে পয়েন্ট টেবিলে সবার ওপরে স্মৃতি মান্দানা বাহিনী।

এশিয়া কাপে রীতিমতো উড়ছে ভারতের নারীরা। শ্রীলঙ্কা, মালয়েশিয়ার পর এবারে আরব আমিরাতকে উড়িয়ে দিল তারা। প্রথম ম্যাচে শ্রীলঙ্কার বিরুদ্ধে দাপুটে জয় তুলে নিয়েছে ভারতের নারী ক্রিকেট দল। বৃষ্টি বিঘ্নিত দ্বিতীয় ম্যাচে তারা হারিয়েছে মালয়েশিয়াকে। চলতি নারী এশিয়া কাপে জয়ের হ্যাটট্রিকের লক্ষ্যে ভারত মাঠে নামে আমিরাতের বিপক্ষে। শেষমেশ চলতি এশিয়া কাপে জয়ের হ্যাটট্রিক করেই মাঠ ছাড়ে স্মৃতি মান্দানা বাহিনী। নিজেদের তৃতীয় ম্যাচে গতকাল তারা জয় পেয়েছে ১০৪ রানে।

সিলেট আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে টস জিতে ব্যাট করতে নেমে শুরুতে বড় হোঁচট খায় ভারত। স্কোরবোর্ডে ২০ রান তুলতে তারা হারায় তিন টপ অর্ডারকে। ইনিংসের প্রথমে ব্যাট করতে নেমে শুরুতেই চাপের মুখে পড়ে ভারত। মাত্র ২০ রানে তিন উইকেট হারিয়ে ফেলে তারা। প্রাথমিক বিপর্যয় সামলে নির্ধারিত ২০ ওভারে ৫ উইকেট হারিয়ে ১৭৮ রান সংগ্রহ করে ভারত। শুরুটা হয় ইনিংসের পঞ্চম বলে রিচা ঘোষের বিদায়ের মধ্য দিয়ে।

ওপেনার সাভিনেনি মেঘলা ১০ রান করেন আর দিপ্তি শর্মার সঙ্গে ভুল বোঝাবুঝিতে রানআউট হয়ে ২ রানেই মাঠ ছাড়েন ডালায়ান হেমালাথা। তবে দ্রুত ৩ উইকেটের পতন কোনো প্রভাব ফেলেনি দিপ্তি ও জেমাইমা রদ্রিগেজের ব্যাটিংয়ে। এই দুইজন ১২৮ রানের জুটি গড়ে দলকে এনে দেন বড় সংগ্রহের জন্য শক্ত ভীত। দীপ্তি ও জেমিমার ব্যাটে ভর করে বিশাল সংগ্রহ দাঁড় করে ভারত। দীপ্তির ব্যাট থেকে আসে ৪৯ বলে ৬৪ রান। আর জেমিমা করেন ৪৫ বলে ৭৫ রান। দুজনের হাফ সেঞ্চুরিতে ভর করে ৫ উইকেটে ১৭৮ রানের লড়াকু ইনিংস খেলে ভারতের মেয়েরা।

১৭৯ রানের লক্ষ্যে ব্যাট করতে নেমে ভালো শুরু করতে পারেনি আমিরাতের মেয়েরা। শুরুতেই উইকেট হারায় তারা। মাত্র ১ রানেই ওপেনার তীর্থ সতীশ প্যাভিলিয়নের পথ ধরেন। দলীয় ৫ রানে ফেরত যান এশা ওজা। দলের আসা-যাওয়ার মিছিলে কবিশা কুমারী নানায়াক্করেওয়াসন এগোদগে করেন ৩০ রান এবং খুশি শর্মা করেন ২৯ রান। তবে তা আমিরাতের জয়ের জন্য যথেষ্ট হয়নি। এই দুই ব্যাটার শেষ পর্যন্ত অপরাজিত ছিলেন।

ভারতীয় বোলারদের দাপটে তাদের ইনিংস থামে ৪ উইকেটে ৭৪ রানে। ভারত জয় পায় ১০৪ রানের বড় ব্যবধানে। ভারতের জয় অনেক আগেই নিশ্চিত হয়ে গিয়েছে। ১৯ ওভার শেষে আমিরাতের স্কোর ছিল ৪ উইকেটে ৭১ রান। জয়ের জন্য শেষ ওভারে ১০৮ রান প্রয়োজন ছিল তাদের। শেষ ৩ রানের বেশি নিতে পারেনি আমিরাতের মেয়েরা। এই জয়ে টানা ৩ ম্যাচ জিতে পয়েন্ট টেবিলের শীর্ষে ভারতের মেয়েরা।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App