×

খেলা

৩২ দলের ফিফা র‌্যাঙ্কিং

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৪ অক্টোবর ২০২২, ১০:৪৬ এএম

৩২ দলের ফিফা র‌্যাঙ্কিং

ছবি: সংগৃহীত

কাতার বিশ্বকাপের পর্দা উঠছে ২০ নভেম্বর। বিশ্বকাপ উপলক্ষে সব ধরনের প্রস্তুতি শেষ করেছে আয়োজক কর্তৃপক্ষ। বিশ্বকাপের আগে অংশগ্রহণকারী দেশগুলো কোনো প্রীতি ম্যাচ না থাকায় বর্তমান ফিফা র‌্যাঙ্কিং নিয়েই মাঠে নামবে ৩২টি দেশ।

ফিফা প্রতি বছর বিশ্বকাপের আগে র‌্যাঙ্কিং প্রকাশ করে। তবে এবার ম্যাচ না থাকায় বিশ্বকাপের আগে আর রদবদল হচ্ছে না ফিফা র‌্যাঙ্কিংয়েও। এই মুহূর্তে ফিফা র‌্যাঙ্কিংয়ের শীর্ষে রয়েছে ল্যাটিন আমেরিকার দেশ ব্রাজিল। তারাই নাম্বার ওয়ান হিসেবে কাতার মিশনে নামবে। তাদের পয়েন্ট ১৮৩৭.৫৬। র‌্যাঙ্কিংয়ে ১৮২১ পয়েন্ট নিয়ে দ্বিতীয় স্থানে রয়েছে বেলজিয়াম।

অপরদিকে র‌্যাঙ্কিংয়ের তিনে থেকে কাতার মিশনে নামবে বর্তমান কোপা আমেরিকা চ্যাম্পিয়ন লিওনেল মেসির দেশ আর্জেন্টিনা। তাদের পয়েন্ট ১৭৭০। তালিকার চতুর্থ স্থানে রয়েছে বর্তমান চ্যাম্পিয়ন ফ্রান্স। তাদের পয়েন্ট ১৭৬৪। চ্যাম্পিয়নদের থেকে ২৭ পয়েন্ট কম নিয়ে তালিকার পাঁচে ইউরো কাপের রানার্সআপ ইংল্যান্ড। ২০১০ সালের বিশ্ব চ্যাম্পিয়ন স্পেন কাতারে যাত্রা করবে তালিকার ছয় নাম্বারে থেকে। তাদের পয়েন্ট ১৭১৬.৯৩।

ফিফা র‌্যাঙ্কিংয়ের আট নাম্বারে রয়েছে ইউরো চ্যাম্পিয়ন ইতালি। তবে বিশ্বকাপ বাছাইপর্ব টপকাতে না পারায় কাতারে অংশ নিতে পারবে না তারা। ১৬৭৯.৪১ পয়েন্ট নিয়ে তালিকার আটে রয়েছে নেদারল্যান্ডস। ক্রিস্টিয়ানো রোনালদোর পর্তুগাল ১৬৭৮.৬৫ পয়েন্ট নিয়ে নয়ে অবস্থান করছে। পর্তুগালের চেয়ে ১৩ পয়েন্ট কম নিয়ে দশে ডেনমার্ক। অপরদিকে চার বারের বিশ্ব চ্যাম্পিয়ন জার্মানির অবস্থান ১১তম। ২০১৪ সালে চ্যাম্পিয়ন হওয়া মুলার-নয়্যারদের পয়েন্ট ১৬০৮।

উত্তর আমেরিকার দেশ মেক্সিকো ১৬৪৯ পয়েন্ট নিয়ে তালিকার ১২তম স্থানে থেকে যাত্রা করছে কাতার বিশ্বকাপে। ৯ পয়েন্ট কম নিয়ে লাতিন আমেরিকার দেশ উরুগুয়ে অবস্থান ১৩তম। ১৪তম স্থানে থাকা যুক্তরাষ্ট্রের পয়েন্ট ১৬৩৫। তাদের তুলনায় ৩ পয়েন্ট কম নিয়ে ১৫তম স্থানে থেকে বিশ্বকাপে জায়গা করে নিয়েছে ক্রোয়েশিয়া। ১৬২১ পয়েন্ট নিয়ে ১৬তম স্থানে অবস্থান করছে ইউরোপ থেকে বিশ্বকাপে সুযোগ পাওয়া সুইজারল্যান্ড। আফ্রিকার দেশ সেনেগাল ১৮তম স্থানে। ওয়েলস ১৯তম অবস্থানে। ২২তম স্থানে ইরান। ২৩তম স্থানে থেকে যাত্রা করবে আফ্রিকার দেশ মরক্কো।

এশিয়ার পরাশক্তি জাপান আছে তালিকার ২৪ তম স্থানে। ২৫তম স্থানে আছে সার্বিয়া। পোল্যান্ড ২৬তম স্থানে থেকে মিশন শুরু করবে। দক্ষিণ কোরিয়া ২৮তম স্থানে থেকে কাতারের উদ্দেশে যাত্রা করবে।

আফ্রিকার দেশ তিউনিসিয়া আছে তালিকার ৩০তম স্থানে। কোস্টারিকা ৩৪তম স্থানে। ৩৮তম স্থানে রয়েছে ক্যামেরুন। অস্ট্রেলিয়া তালিকার ৩৯ তম স্থানে। কানাডা রয়েছে ৪৩তম স্থানে। কাতারের টিকেট পাওয়া ইকুয়েডর রয়েছে ৪৪তম স্থানে। বিশ্বকাপের আয়োজক দেশ কাতার ৪৮তম স্থানে থেকে ফুটবল পরাশক্তিদের বিপক্ষে মাঠে নামবে। সৌদি আরব আছে তালিকার ৫৩তম স্থানে। এবারের আসরে সুযোগ পাওয়া ৩২ দলের তালিকায় র‌্যাংকিংয়ে সবার নিচে অবস্থান আফ্রিকান দেশ ঘানার। তারা আছে তালিকার ৬০তম স্থানে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App