×

শিক্ষা

ভালো ফল দেবে বলে মনে হয় না

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৪ অক্টোবর ২০২২, ০৮:৪২ এএম

ভালো ফল দেবে বলে মনে হয় না

অধ্যাপক ছিদ্দিকুর রহমান

শিক্ষা প্রশাসনে প্রধান শিক্ষা পরিদর্শকের পদ ও তার কার্যালয় প্রতিষ্ঠার যে উদ্যোগ নেয়া হয়েছে তার ফল খুব একটা ভালো কাজ দেবে বলে বিশ্বাস করেন না ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) শিক্ষা ও গবেষণা ইনস্টিটিউটের সাবেক পরিচালক অধ্যাপক ড. ছিদ্দিকুর রহমান।

শুক্রবার তিনি ভোরের কাগজকে বলেন, শিক্ষকদের ওপর জোর করে কাজ চাপিয়ে দিয়ে ভালো ফল আশা করা যায় না। এ রকম পরিস্থিতিতে বিদ্যমান পরিদর্শন ও নিরীক্ষা অধিদপ্তর (ডিআইএ) ভেঙে প্রধান শিক্ষা পরিদর্শকের পদ ও দপ্তর তৈরি করা হলে তার সদর দপ্তর হবে ঢাকায়। এরপরে দেশজুড়ে এর শাখা অফিস চালু হবে। সেখানে জনবল নিয়োগ হবে। এরা শিক্ষাপ্রতিষ্ঠান পরিদর্শনের নামে শিক্ষকদের ওপর চাপ তৈরি করবেন। এতে শিক্ষকরা ভয়ের মধ্যে থাকবেন।

তিনি আরও বলেন, বর্তমানে প্রাথমিক ও মাধ্যমিক শিক্ষায় দেশজুড়ে পরিদর্শনকারী কর্মকর্তা রয়েছেন। তারা প্রতিদিন স্কুল পরিদর্শন করে দুর্বলতা ও সবলতা চিহ্নিত করার কথা। কিন্তু তারা পরিদর্শনে না যাওয়ায় সেই কাজটি ভালোভাবে হচ্ছে না। বর্তমান এই পদ্ধতিকে কার্যকর না করে নতুন শিক্ষা পরিদর্শকের দপ্তর ও পদ তৈরি করা হলে মাথাভারি প্রশাসন জন্ম নেবে। পাশাপাশি নতুন দপ্তর তৈরির ফলে বিরাট অঙ্কের টাকা খরচ হবে এবং বছরের পর বছর এই ব্যয়ভার বহন করতে হবে।

তিনি বলেন, পরিদর্শনের জন্য নতুন দপ্তর চালুর কোনো প্রয়োজন নেই। বরং নতুন দপ্তর খুলতে যে টাকা খরচ হবে সেই টাকা দিয়ে স্কুলগুলোতে ভালো শিক্ষক নিয়োগ দিলে উন্নত মানবসম্পদ তৈরির পরিসর আরো বাড়বে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App