×

জাতীয়

বাংলাদেশ-ভারতের তিন বন্ধ রেল রুট হচ্ছে চালু

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৪ অক্টোবর ২০২২, ০৩:০৭ এএম

বাংলাদেশ-ভারতের তিন বন্ধ রেল রুট হচ্ছে চালু

ফাইল ছবি

বাংলাদেশ-ভারতের মধ্যে রেল রুটগুলো ১৯৬৫ সালে বন্ধ হয়ে যায়। প্রায় ৫৩ বছর বন্ধ থাকার পর ২০০৮ সালে ঢাকা-কলকাতা রুটে মৈত্রী এক্সপ্রেস দিয়ে বিচ্ছিন্ন রেল সংযোগ চালু করে দুদেশ।

জানা যায়, দীর্ঘ প্রতীক্ষার পর একে একে পাঁচটি রুট চালু হয়েছে। ২০২০ সালের ১৭ ডিসেম্বর দুদেশের প্রধানমন্ত্রী চিলাহাটি-হলদিবাড়ি রেলপথের শুভ উদ্বোধন করেন।

এর সাড়ে ৭ মাস পর ওই পথে পণ্যবাহী ট্রেন চালু হয়। গত বছরের ২৬ মার্চ চালু হয় যাত্রীবাহী ট্রেন। বাকি তিনটি রুটও শিগগিরই চালু হবে। এগুলো হচ্ছে শাহবাজপুর-মহিশাসন, বুড়িমাড়ি-চেংরাবান্ধা এবং মোগলহাট-গিতলদহ।

১৯৬৫ সালে ভারত-পাকিস্তান যুদ্ধের সময় বাংলাদেশ-ভারতের মধ্যে যে আটটি ইন্টারসেকশন বন্ধ হয়েছিল, এরই মধ্যে তার পাঁচটি চালু হয়েছে। বাকি তিনটির কাজ চলছে পুরোদমে।

বন্ধ লাইনগুলোর বিষয়ে জানতে চাইলে রেলপথমন্ত্রী মো. নূরুল ইসলাম সুজন বলেন, সম্প্রতি প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভারত সফরকালে সে দেশের প্রধানমন্ত্রীর সঙ্গে এ বিষয়ে আলোচনা হয়েছে। আমরা লাইনগুলো চালু করতে ভারতের সহযোগিতা পাচ্ছি। যত দ্রুত সম্ভব বন্ধ বাকি ৩টি লাইনও চালু হবে। একই সঙ্গে চালু রুটগুলো দিয়ে আরও বেশি যাত্রী ও মালবাহী ট্রেন চালানোর উদ্যোগও নেওয়া হচ্ছে।

রেলমন্ত্রী আরো বলেন, দুদেশের মধ্যে যাত্রী ও মালবাহী ট্রেন পরিচালনায় সবচেয়ে বেশি লাভবান হচ্ছে বাংলাদেশ। আমরা পর্যায়ক্রমে রেলব্যবস্থাকে ব্রডগেজে রূপান্তর করছি। ভারতের সব রেললাইন ব্রড গেজে। এদিকে ভারতের ত্রিপুরা রাজ্যের আগরতলা-বাংলাদেশের আখাউড়ার মধ্যে নতুন একটি রেলপথ নির্মাণকাজ দ্রুততার সঙ্গে চলছে। ভারতীয় অর্থায়নে এ প্রকল্পটি সমাপ্ত হচ্ছে। আশা করছি আগামী বছরের মাঝামাঝি সময়ে এর উদ্বোধন করা সম্ভব হবে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App