×

খেলা

নিউজিল্যান্ডে ফুরফুরে মেজাজে টাইগাররা

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৪ অক্টোবর ২০২২, ১০:৫০ এএম

নিউজিল্যান্ডে ফুরফুরে মেজাজে টাইগাররা

সাকিব আল হাসান

আজ দলের সঙ্গে যোগ দেবেন সাকিব

ত্রিদেশীয় সিরিজ খেলতে এখন নিউজিল্যান্ডে অবস্থান করেছে বাংলাদেশ ক্রিকেট দল। এই সিরিজে নিজেদের প্রথম ম্যাচে আগামী ৭ অক্টোবর পাকিস্তানের বিপক্ষে মাঠে নামবে লাল-সবুজের প্রতিনিধিরা। তার আগে আজ থেকে অনুশীলনে গা গরম করবে টাইগাররা। এদিন দলপতি সাকিব আল হাসানও দলের সঙ্গে যোগ দেবেন বলে জানা গেছে। টি-টোয়েন্টি বিশ্বকাপের আগে এটাই টাইগারদের শেষ সুযোগ নিজেদের ঝালিয়ে নেয়ার। এছাড়া গতকাল বিসিবির অফিসিয়াল ফেসবুক পেজের একটি ভিডিওতে দেখা যায়, ক্রাইস্টচার্চের ঝলমলে রোদে হাঁটাহাঁটি করছেন তাসকিন আহমেদ, নুরুল হাসান সোহান ও মোস্তাফিজুর রহমানরা। এই সময় তাদের সঙ্গে কোচিং স্টাফরাও ছিলেন। ক্রাইস্টচার্চে রাস্তায় ঘুরে দেশটির ঠাণ্ডার সঙ্গে রোদের মিষ্টতা উপভোগের চেষ্টা করছেন তারা।

এদিকে এর আগে সংযুক্ত আরব আমিরাতের বিপক্ষে দুটি টি-টোয়েন্টি ম্যাচ মিস করেন বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব। বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি) থেকে ছুটি নিয়ে তিনি খেলেছেন ক্যারিবিয়ান ক্রিকেট লিগে (সিপিএল)। তবে সেখানে অবশ্য সময়টা মন্দ কাটেনি। দুই ম্যাচে সেরা খেলোয়াড় পুরস্কার লুফে নেন সাকিব। সেই তৃপ্তি নিয়ে দেশে না ফিরে নিউজিল্যান্ডে দলের সঙ্গে যোগ দেবেন তিনি। তাছাড়া আজ অনুশীলনে সাকিব দলের সঙ্গে থাকবে এমনটাই প্রত্যাশা সবার। ক্রাইস্টচার্চের আকাশে মেঘ রয়েছে। সেই সঙ্গে তাপমাত্রাও ৭-৮ ডিগ্রি। এমন অবস্থায় যদি বৃষ্টি হয় তাহলে টাইগারদের অনুশীলনে কোনো সমম্যা হবে না। কারণ সেখানে সবুজ পিচের ওপরে চমৎকার শেড রয়েছে। যা একদম স্থায়ী অবকাঠামোয় তৈরি করা হয়েছে। বৃষ্টি হলে শেড টানিয়ে দেয়া হয়। তাই আবহওয়া খারাপ হলেও অনুশীলন বন্ধের কোনো সম্ভাবনা নেই।

এছাড়া এবার সংক্ষিপ্ত ফরম্যাটে বিশ্বকাপ অস্ট্রেলিয়ার মাটিতে হবে। তার আগে বাউন্সি পিচে নিজেদের শক্তি-সামর্থ্য প্রমাণের সেরা সুযোগ পেয়েছে টাইগাররা। নিউজিল্যান্ডের মাটিতে এই সিরিজে বাংলাদেশের আরেক প্রতিপক্ষ পাকিস্তান। তবে এই সিরিজে খেলার আগে বড় ধাক্কা খেয়েছেন বাবর আজমরা। তাদের ঘরের মাঠে দুর্দান্ত জয় তুলে নিয়েছে সফরকারী ইংল্যান্ড। সাত ম্যাচ টি- টোয়েন্টি সিরিজের শেষ ম্যাচে জিতে সিরিজটা নিজেদের করে নিয়েছে ইংলিশরা। এতে করে ১৭ বছর পর পাকিস্তানের মাটিতে খেলতে গিয়েই সিরিজ জয় করেছে ইংল্যান্ড। তবে বাবরদের এই হার টাইগারদের জয়ের অনুপ্রেরণা হতে পারে। গত টি-টোয়েন্টি বিশ্বকাপের পর থেকে সময়টা ভালো যাচ্ছে না বাংলাদেশ দলের। সংক্ষিপ্ত সংস্করণে তামিম-মুশফিকের অবসর, অধিনায়ক পরিবর্তন, সব মিলিয়ে কঠিন সময় পার করছিল টাইগাররা। তবে কদিন আগে সংযুক্ত আরব আমিরাতের বিপক্ষে জিতে আত্মবিশ্বাস বাড়িয়েছে লাল-সবুজের প্রতিনিধিরা।

বিশ্বকাপের আগে নিজেদের প্রস্তুতি আরো পোক্ত করতে দুই ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ খেলতে দুবাই গিয়েছিল টাইগাররা। সেখানে সংযুক্ত আরব আমিরাতকে হারিয়ে সিরিজ নিশ্চিত করে বাংলাদেশ। তাছাড়া ওপেনার হিসেবে সেখানে ব্যাট হাতে ইনিংসের শুরু করেছেন সাব্বির রহমান ও মেহেদী হাসান মিরাজ। তারা দুজনেই দুর্দান্তভাবে নিজেদের প্রমাণ করেছেন। এমনকি এই দুই ওপেনারের বেশ প্রশংসা করেছেন টাইগারদের ব্যাটিং কনসালট্যান্ট জেমি সিডন্স। সাব্বির একটি ছক্কা হাঁকিয়ে দেখিয়ে দিয়েছেন ব্যাট হাতে সে কী করতে পারেন। এখানেই শেষ নয়। আমিরাতের বিপক্ষে সাব্বিরের ওপেনিংয়ে নামার কথা শুনে অবাক হয়েছিলেন বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) সভাপতি নাজমুল হাসান পাপন। কারণ তাকে কখনো ওপেনিংয়ে ব্যাটিং করতে দেখেননি তিনি।

আদর্শ ওপেনিং জুটি খুঁজে পেতে নানা চেষ্ট করেছে বিসিবি। সেই চেষ্টা অব্যাহত থাকবে নিউজিল্যান্ডেও। তাই ত্রিদেশীয় সিরিজে নিজদের সেরাটাই খেলতে হবে সাব্বিরকে।

এছাড়া নিউজিল্যান্ডের আবহাওয়ার সঙ্গে মানিয়ে নেয়াটা বেশ গুরুত্বপূর্ণ বাংলাদেশ দলের জন্য। তাই সেখানে টাইগাররা নিজদের মানিয়ে নেয়ার চেষ্টা করছে।

এদিকে গত বছর অনেক আশা-ভরসা নিয়ে সংযুক্ত আরব আমিরাতে টি- টোয়েন্টি বিশ্বকাপ খেলতে গিয়েছিল টাইগাররা। কিন্তু সেখানে ভরাডুবি হয়েছিল মাহমুদউল্লাহ রিয়াদের নেতৃত্বাধীন বাংলাদেশের। তারা মূল পর্বে কোনো ম্যাচই জিতেনি। বছর ঘুরে ফের দরজায় কড়া নাড়ছে টি-টোয়েন্টি বিশ্বকাপ। এবার বিশ্বকাপে সাকিবের নেতৃত্বে সরাসরি মূল পর্বে খেলবে বাংলাদেশ। ২০০৭ সাল থেকে বিশ্বকাপের মূল পর্বে কোনো জয় নেই টাইগারদের। বিশ্বসেরা অলরাউন্ডার সাকিবের অধিনায়কত্বে এবার নিশ্চিতভাবে সেই বন্ধ্যাত্ব ঘুচাতে মুখিয়ে থাকবেন ক্রিকেটাররা। ত্রিদেশীয় সিরিজে পাকিস্তানের পরে ৯ অক্টোবর নিউজিল্যান্ডের বিপক্ষে দ্বিতীয় ম্যাচে লড়বে টাইগাররা। নিজেদের তৃতীয় ম্যাচে ১২ অক্টোবর ফের প্রতিপক্ষ স্বাগতিক নিউজিল্যান্ড। সবশেষ গ্রুপ পর্বের শেষ ম্যাচে ১৩ অক্টোবর পাকিস্তানের বিপক্ষে মাঠে নামবে সাকিব আল হাসানের দল।

ত্রিদেশীয় সিরিজে বাংলাদেশ স্কোয়াড : সাকিব আল হাসান (অধিনায়ক), নুরুল হাসান সোহান (সহ-অধিনায়ক, উইকেটরক্ষক), নাসুম আহমেদ, তাসকিন আহমেদ, ইয়াসির আলী, লিটন দাস, মেহেদী হাসান, আফিফ হোসেন, এবাদত হোসেন, মোসাদ্দেক হোসেন, হাসান মাহমুদ, মোস্তাফিজুর রহমান, সাব্বির রহমান, মোহাম্মদ সাইফউদ্দিন ও নাজমুল হোসেন শান্ত।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App