×

খেলা

নতুন রেকর্ডে কোহলি-যাদব

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৪ অক্টোবর ২০২২, ১০:৫৪ এএম

নতুন রেকর্ডে কোহলি-যাদব

বিরাট কোহলি ও সূর্যকুমার যাদব

টি-টোয়েন্টি ফরম্যাটে প্রথম ভারতীয় ব্যাটার হিসেব ১১ হাজার রানের মাইলফলক স্পর্শ করেছে জাতীয় দলের সাবেক অধিনায়ক বিরাট কোহলি। অপরদিকে সবচেয়ে কম বলে টি-টোয়েন্টিতে ১ হাজার রান করার মাইলফলক স্পর্শ করেছেন আরেক মারমুখি ব্যাটার সূর্যকুমার যাদব।

দেশের মাটিতে অনুষ্ঠিত হওয়া দক্ষিণ আফ্রিকার বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজে এই মাইলফলক স্পর্শ করেন কোহলি। সেই ম্যাচে ২৮ বলে অপরাজিত ৪৯ রানের একটি সুন্দর ইনিংস খেলেন তিনি। সূর্যকুমার যাদবের সঙ্গে তৃতীয় উইকেটে ১০২ রানের পার্টনারশিপও গড়েন তিনি। ম্যাচে জয় পায় রোহিত-কোহলিরা। সেই ম্যাচে রান করার সুবাদে সব ধরনের টি-টোয়েন্টি ক্রিকেটে প্রথম ভারতীয় ব্যাটার হিসাবে ১১ হাজার রান করার রেকর্ড গড়েন বিরাট কোহলি। মাত্র ৩৫৪ ইনিংস খেলে তার সংগ্রহ ১১০৩০ রান। কোহলির পর ভারতীয় হিসাবে টি-টোয়েন্টি ফরম্যাটে সর্বোচ্চ রান রয়েছে বর্তমান অধিনায়ক রোহিত শর্মার দখলে। তালিকায় তৃতীয় স্থানে রয়েছে শিখর ধাওয়ান। মাঝখানে প্রায় তিন বছর ব্যাটে রান পাচ্ছিলেন না তিনি। সর্বশেষ এশিয়া কাপে আফগানিস্তানের বিপক্ষে দারুণ এক সেঞ্চুরি করে জানিয়ে দিয়েছিলেন তিনি এখনো ফুরিয়ে যাননি। বিরাটের এই ফর্মে ফেরা ভারতীয় ক্রিকেট সমর্থকদের জন্য নিঃসন্দেহে ভালো খবর। সামনেই রয়েছে অস্ট্রেলিয়াতে টি-টোয়েন্টি বিশ্বকাপ। ২০২১ সালের টি-টোয়েন্টি বিশ্বকাপে খারাপ ফল করার পরে আসন্ন বিশ্বকাপে ভালো কিছু করে দেখাতে মরিয়া ভারত। সেখানেও কোহলি ধারাবাহিকতা বজায় রাখবেন বলে প্রত্যাশা ভারতীয় সমর্থকদের।

অপরদিকে সেই ম্যাচে ২২ বলে ৬১ রানের ঝড়ো ইনিংস খেলে টি-টোয়েন্টি ফরম্যাটে সবচেয়ে কম বলে ১ হাজার রানের মাইলফলক স্পর্শ করেন সূর্যকুমার যাদব। সূর্যকুমার মোট ৫৭৩ বলে ১০০০ রান পূরণ করেন। টি-টোয়েন্টি বিশ্বকাপের আগে চোখ ধাঁধানো ছন্দে রয়েছেন তিনি। এর আগে রেকর্ডটি ছিলো অস্ট্রেলিয়ার মারমুখী ব্যাটসম্যান গ্লেন ম্যাক্সওয়েলের। গেøন ম্যাক্সওয়েল ৬০৪ বলে টি-টোয়েন্টিতে ১ হাজার রান করেছিলেন। তার আগে কলিন মুনরো করেছিলেন ৬৩৫ বলে। ৬৪০ বলে টি-টোয়েন্টিতে ১ হাজার রান করেছেন এভিন লুইস। তবে তাদের সবাইকে ছাপিয়ে গেলেন সূর্যকুমার যাদব। টসে হেরে প্রথমে ব্যাট করতে নেমে দুই ওপেনারই ভারতের ভিত শক্ত করে দেন। প্রথম উইকেটে ৯৬ রানের পার্টনারশিপ গড়ে রোহিত-রাহুল জুটি। ২৮ বলে ঝড়ো ৫৭ রান করেন রাহুল। কেএল রাহুলের কিছু আগেই ৩৭ বলে ৪৩ করে আউট হন রোহিত শর্মাও। ভারতের দুই ওপেনার আউট হলেও ভারতের রানের গতি কিন্তু থামেনি। সূর্যকুমার যাদবের সাইক্লোন ও কোহলির আগ্রাসনে টি-টোয়েন্টিতে নিজেদের চতুর্থ সর্বোচ্চ স্কোর করে ভারত। টানা দুই ম্যাচ জিতে ২-০ তে সিরিজও নিজেদের করে নেয় স্বাগতিকরা।

তিন ম্যাচ সিরিজের শেষ টি- টোয়েন্টিতে আজ ভারতের বিপক্ষে মাঠে নামবে সফরকারী দক্ষিণ আফ্রিকা। তৃতীয় ও শেষ ম্যাচে প্রোটিয়াদের হোয়াইটওয়াশ করার লক্ষ্যে মাঠে নামেবে রোহিত শর্মা বাহিনী। ঘরের মাঠে ভারত কতটা শক্তিশালী তা হাড়ে হাড়ে টের পেয়েছে দক্ষিণ আফ্রিকা। তবে প্রোটিয়াদের বিপক্ষে সিরিজ জিতেও উদ্বেগ প্রকাশ করেছেন ভারতের অধিনায়ক রোহিত। আসন্ন টি-টোয়েন্টি বিশ্বকাপের আগে দলের বোলিং নিয়ে চিন্তা দূর হচ্ছে না ভারতীয় শিবিরে। প্রতি ম্যাচেই শেষ দিকে ওভারগুলোয় শুরুর ছন্দ ধরে রাখতে পারছেন না রোহিত বাহিনী।

বিশেষ করে টি-টোয়েন্টিতে ১৯তম ওভার উদ্বেগের কারণ হয়ে দাঁড়িয়েছে রোহিতের। এর আগে দ্বিতীয় ম্যাচে প্রোটিঢাদের বিপক্ষে দীপক চাহার ছাড়া কোনো বোলারই মিতব্যয়ী ছিলেন না। আরশদ্বীপ সিং, হার্শাল পাটেল ও অক্ষর পাটেল রান দিয়েছেন ওভারপ্রতি ১০ এর বেশি করে। জসপ্রীত বুমরাহকে নিয়ে আছে শঙ্কা। ভারতীয় বোলিং লাইনআপ যদি এভাবে নিস্প্রভ থাকে, তাহলে তাদের বিশ্বকাপের স্বপ্নে পানি ডেলে দিবে অন্য দলগুলো। যাইহোক টি-টোয়েন্টি বিশ্বকাপের আগে দলের বোলিংয়ের বেহাল দশা নিয়ে রোহিত বলেন, সত্যি বলতে শেষ ওভারের বোলিং নিয়ে উদ্বেগ রয়েছে। আমরা ভালো বল করতে পারছি না। এই একটা জায়গায় আমরা চ্যালেঞ্জ হয়ে যেতে পারি। ব্যাটিং নিয়েও একটা উদ্বেগ ছিল। কিন্তু সেটা আমরা কাটিয়ে উঠতে পেরেছি। তাছাড়া সমর্থকদের প্রত্যাশা সব সময় আকাশছোঁয়া মতো। সেটা আমাদের কাছে চিন্তার কিছু না। যদিও আমাদের আরো উন্নতি করতে হবে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App